Advertisement

Body Massage Benefits For Immunity Power : বডি ম্যাসাজে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা, কখন-কীভাবে করাবেন?

শরীরে ম্যাসাজ করলে রক্ত ​​সঞ্চালন উন্নত হয়, যা শরীরে পুষ্টির স্থানান্তর এবং বিপাকীয় বর্জ্য ফিল্টার করতে সাহায্য করে। ম্যাসেজ ব্যথা এবং স্ট্রেস কমাতেও সাহায্য করে। কারণ স্ট্রেস শরীরকে দুর্বল করে ও দেহে রোগকে আহ্বান জানায়। যেহেতু স্ট্রেস এবং অন্যান্য মানসিক চাপ ম্যাসেজ দ্বারা কমানো যায়, তাই এটি মনের স্বাস্থ্য ভাল রাখতেও সহায়তা করে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 17 Jan 2023,
  • अपडेटेड 4:59 PM IST
  • বডি ম্যাসাজের অনেক উপকারিতা
  • বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতাও
  • জেন নিন কখন করা সবচেয়ে ভাল

ফের বিশ্বে আতঙ্ক বাড়াচ্ছে করোনা ভাইরাস। চিনে মারত্মক আকার ধারণ করেছে করোনা। এছাড়াও বিশ্বের আরও বেশকিছু দেশে করোনার গ্রাফ উর্ধ্বমুখী। প্রতিদিন হাজার হাজার মানুষ আক্রান্ত হচ্ছেন। এই পরিস্থিতিতে ফের একবার করোনাকে মোকাবিলা করতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা মজবুত রাখা খুবই জরুরি হয়ে পড়েছে। এক্ষেত্রে স্বাস্থ্যকর খাবার এবং নিয়মিত ব্যায়াম রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে, এছাড়াও আরও অনেক উপায় রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তারমধ্যে অন্যতম উপায় হল বডি ম্যাসাজ।

ম্যাসেজের সুবিধা
শরীরে ম্যাসাজ করলে রক্ত ​​সঞ্চালন উন্নত হয়, যা শরীরে পুষ্টির স্থানান্তর এবং বিপাকীয় বর্জ্য ফিল্টার করতে সাহায্য করে। ম্যাসেজ ব্যথা এবং স্ট্রেস কমাতেও সাহায্য করে। কারণ স্ট্রেস শরীরকে দুর্বল করে ও দেহে রোগকে আহ্বান জানায়। যেহেতু স্ট্রেস এবং অন্যান্য মানসিক চাপ ম্যাসেজ দ্বারা কমানো যায়, তাই এটি মনের স্বাস্থ্য ভাল রাখতেও সহায়তা করে। একটি ভাল মানসিক স্বাস্থ্য উন্নত রোগ প্রতিরোধ ক্ষমতার সঙ্গে সম্পর্কযুক্ত। গবেষণায় আরও দেখা গেছে যে ম্যাসাজ শরীরে লিম্ফোসাইটের (যে কোষ রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী রাখতে সাহায্য করে) সংখ্যা বাড়াতেও সাহায্য করে।

সর্বাধিক উপকারের জন্য ম্যাসাজ করার সঠিক সময় কখন?
ম্যাসাজ দিনের যে কোনও সময় করানো যেতে পারে। তবে ম্যাসাজ থেকে সর্বাধিক উপকার পেতে দিনের কম ব্যস্ত সময়ে এটি করা ভাল। সেক্ষেত্রে খুব সকালে ম্যাসাজ করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কারণ সেই সময় কাজের চাপ কম থাকে এবং সকালে এটি করলে দিনের সূচনাটাও দারুণ হয়।

কী করবেন , কী করবেন না?
খালি পেটে ম্যাসাজ করা উচিত নয়। কারণ এটি পরিপাকতন্ত্রকে প্রভাবিত করতে পারে, যা রক্তে শর্করার মাত্রা কমিয়ে দেয়। তাই যদি খুব সকালে ম্যাসাজ করানোর পরিকল্পনা করে থাকেন, তাহলে তার আগে হালকা কিছু খাবার বা ফল খাওয়া উচিত। তবে প্রচুর খাবার খেয়েও ম্যাসাজ করা উচিত নয়। তাই ম্যাসাজ করানোর আগে এই দুটি বিষয় অবশ্যই মাথায় রাখুন। 

Advertisement

আরও পড়ুন - ফেব্রুয়ারিতেই বৃহস্পতি-শুক্রের মহামিলন, ব্যাঙ্ক ব্যালেন্স বাড়ার সম্ভাবনা ৩ রাশির

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement