Advertisement

Cabbage Benefits : ডায়াবেটিস-কোষ্ঠকাঠিন্য বা স্থূলতা, এই এক সবজিতেই মিলবে সুফল

মানুষকে অবশ্যই ডায়েটে বাঁধাকপি রাখতে হবে। সবুজ শাক সবসময়ই স্বাস্থ্যের জন্য উপকারী বলে বিবেচিত হয়েছে। বাঁধাকপি খেলে শরীর একদিকে যেমন ভিটামিন, মিনারেল, ফাইবার এবং ফাইটোনিউট্রিয়েন্ট পায়, তেমনই এতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ শরীরকে অনেক রোগের থেকেও রক্ষা করে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 14 May 2023,
  • अपडेटेड 5:30 PM IST
  • বাঁধাকপির প্রচুর গুণ
  • রোগ প্রতিরোধে সাহায্য করে
  • নিয়ন্ত্রণ করে ওজনও

ডায়াবেটিস নিয়ে বেঁচে থাকা কোনও মানুষের পক্ষেই সহজ নয়। এই সময়ে খাওয়া-দাওয়ার ব্যাপারে বিশেষ যত্ন নিতে হয়। কী খাবেন আর, কী খাবেন না তার সম্পূর্ণ তালিকা তৈরি থাকা দরকার। এই পরিস্থিতিতে, মানুষকে অবশ্যই ডায়েটে বাঁধাকপি রাখতে হবে। সবুজ শাক সবসময়ই স্বাস্থ্যের জন্য উপকারী বলে বিবেচিত হয়েছে। বাঁধাকপি খেলে শরীর একদিকে যেমন ভিটামিন, মিনারেল, ফাইবার এবং ফাইটোনিউট্রিয়েন্ট পায়, তেমনই এতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ শরীরকে অনেক রোগের থেকেও রক্ষা করে।

ডায়াবেটিসে কার্যকরী
ডায়াবেটিস খুবই বিপজ্জনক রোগ। বর্তমান সময়ে বহু মানুষই এই রোগে ভোগেন। এর থেকে দেহে আরও অনেক রোগ বাসা বাঁধতে পারে। আপনার যদি ডায়াবেটিস থাকে এবং গ্লুকোজ স্পাইক হওয়ার ভয় থাকে, তাহলে খাদ্য তালিকায় নিয়মিতভাবে বাঁধাকপি রাখা উচিত। কারণ এই সবজিতে অ্যান্টিহাইপারগ্লাইসেমিক প্রভাব রয়েছে যা সুগার টলারেন্স বাড়ায় এবং ইনসুলিনের মাত্রাও বাড়ায়।

কোষ্ঠকাঠিন্য উপশম
কোষ্ঠকাঠিন্যে বহু মানুষই কষ্ঠ পান। এর ফলে পেট ঠিক মতো পরিষ্কার হয় না। বাঁধাকপি ফাইবার, অ্যান্থোসায়ানিন এবং পলিফেনল সমৃদ্ধ হওয়ায়, এটি দেহের পরিপাকতন্ত্রকেও উন্নত করে। তাই কারও যদি কোষ্ঠকাঠিন্য, গ্যাস, অ্যাসিডিটি বা পেট সংক্রান্ত কোনও সমস্যা থাকে, তাহলে আজ থেকেই বাঁধাকপি খাওয়া শুরু করতে পারেন।

ওজন নিয়ন্ত্রণ
ওজন বৃদ্ধি বর্তমান যুগের একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তাই মেদ এড়াতে আমরা প্রত্যেকেই স্বাস্থ্যকর ডায়েট বেছে নিই। এই পরিস্থিতিতে, বাঁধাকপি আপনার জন্য সেরা বিকল্প হিসাবে প্রমাণিত হতে পারে। কারণ বাঁধাকপি থেকে পেট এবং কোমরের চারপাশে ক্যালোরি খুব কম পরিমানে যায়, ফলে মেদও বাড়ে না।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে
পরিবর্তনশীল ঋতুতে সংক্রমণের ঝুঁকি অনেক সময় বেড়ে যায়, যার কারণে সর্দি-কাশি, সর্দি-সহ নানা রোগের ঝুঁকি বেড়ে যায়। এই পরিস্থিতিতে নিজের খাদ্যতালিকায় বাঁধাকপি নিয়মিতভাবে অন্তর্ভুক্ত করুন। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

Advertisement

আরও পড়ুন - রাত পোহালেই বৃষে প্রবেশ সূর্যের, ৪ রাশিকে আর পিছু ফিরে তাকাতে হবে না

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement