Advertisement

Chanakya Niti on Relationship: কেন অন্য মহিলাদের দিকে তাকান বিবাহিত পুরুষেরা? মেয়েদের জেনে রাখা জরুরি

দাম্পত্য জীবনে সুখের জন্য স্বামী-স্ত্রীর সম্পর্ক মধুর ও বোঝাপড়ায় পূর্ণ হওয়া খুবই জরুরি। চাণক্য তাঁর নীতিশাস্ত্রে বিবাহিত জীবন সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ বিষয় লিখেছেন। তিনি বলেছেন কোন পথে জীবনকে সুন্দর করা যায়। স্বামী-স্ত্রীর সম্পর্কের টানাপোড়েন এবং স্বামী অন্য নারীর প্রতি আকৃষ্ট হতে শুরু করার কারণ সম্পর্কেও তিনি বলেন।

ছবি: সংগৃহীত
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Jul 2023,
  • अपडेटेड 3:11 PM IST
  • দাম্পত্য জীবনে সুখের জন্য স্বামী-স্ত্রীর সম্পর্ক মধুর ও বোঝাপড়ায় পূর্ণ হওয়া খুবই জরুরি
  • চাণক্য তাঁর নীতিশাস্ত্রে বিবাহিত জীবন সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ বিষয় লিখেছেন
  • তিনি বলেছেন কোন পথে জীবনকে সুন্দর করা যায়

Chanakya Niti on Relationship: দাম্পত্য জীবনে সুখের জন্য স্বামী-স্ত্রীর সম্পর্ক মধুর ও বোঝাপড়ায় পূর্ণ হওয়া খুবই জরুরি। চাণক্য তাঁর নীতিশাস্ত্রে বিবাহিত জীবন সম্পর্কে অনেক গুরুত্বপূর্ণ বিষয় লিখেছেন। তিনি বলেছেন কোন পথে জীবনকে সুন্দর করা যায়। স্বামী-স্ত্রীর সম্পর্কের টানাপোড়েন এবং স্বামী অন্য নারীর প্রতি আকৃষ্ট হতে শুরু করার কারণ সম্পর্কেও তিনি বলেন।

স্বামী-স্ত্রীর আকর্ষণের বাধা কী?
স্বামী-স্ত্রীর সম্পর্কও আকর্ষণের কেন্দ্রে থাকে। যতক্ষণ দু'জনেই একে অপরের যত্ন নেন, দু'জনেই একে অপরের প্রতি আকৃষ্ট হন, ততক্ষণ দু'জনের সম্পর্ক ভাল থাকবে। কিন্তু যখন দু'জনেই একে অপরের অভ্যাস সম্পর্কে খারাপ লাগা শুরু করে, একে অপরকে সময় দেন না, তখন তাদের সম্পর্ক নষ্ট হতে শুরু করে। এই কারণে, স্বামী স্ত্রীর থেকে দূরে সরে যেতে শুরু করেন এবং সে অন্য মহিলার দিকে তাকাতে শুরু করেন, আকর্ষিত হতে শুরু করেন।

স্বামী-স্ত্রীর সম্পর্কও খারাপ হতে পারে
স্ত্রী সন্তানের জন্ম দিলে স্বামী-স্ত্রীর সম্পর্কও খারাপ হতে পারে। এটি এমন সময় যখন উভয়ই শারীরিকভাবে কাছাকাছি আসতে পারে না কারণ মহিলাকে সন্তানের সঙ্গে বেশি সময় কাটাতে হয়। এই সময়ে, পুরুষেরা অন্য মহিলাদের দিকে আকৃষ্ট হন।

অন্য নারীর প্রতি আকৃষ্ট হতে থাকে
অনেক সময় ভিন্ন চিন্তার কারণে স্বামী-স্ত্রীর সম্পর্কের অবনতি হতে থাকে। দু'জনেই প্রায়ই একে অপরের কথায় বিরক্ত হতে শুরু করেন। এই সময়েই স্ত্রীর প্রতি স্বামীর আকর্ষণ কমতে থাকে এবং সে অন্য নারীর প্রতি আকৃষ্ট হতে থাকে।
 
অল্প বয়সে বিয়ে
অল্প বয়সে বিয়েও অনেক সময় স্বামী-স্ত্রীর সম্পর্কের অবনতির কারণ হয়ে দাঁড়ায়। অল্প বয়সে বিয়ের সময় দু'জনেরই পরিপক্কতার মাত্রাও ভাল হয় না। এ সময় ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা ও কেরিয়ার নিয়ে দুশ্চিন্তা থাকে। কেরিয়ারের দুশ্চিন্তায় স্বামী স্ত্রীর কাছ থেকে দূরে চলে যায় এবং অন্য নারীদের প্রতি আগ্রহ দেখাতে থাকে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement