Advertisement

Cholesterol Control Tips : ওষুধ লাগবে না, বাড়িতেই নিয়ন্ত্রিত হবে কোলেস্টেরল, মানুন এই ৪ নিয়ম

প্রায় প্রতি বাড়িতেই কেউ না কেউ এই কোলেস্টেরলের সমস্যায় ভোগেন। আর এর কারণ মূলত, তৈলাক্ত মশলাদার খাবার, এবং অনিয়ন্ত্রিত জীবনযাপন। যার জেরে মানুষ এই মারাত্মক রোগে আক্রান্ত হচ্ছেন। তবে এই প্রতিবেদনে এমন কিছু উপায় বলা হবে, যা কোলেস্টেরলকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে (Cholesterol Control Tips)। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোলেস্টেরল নিয়ন্ত্রণের (Cholesterol Control) কিছু টিপস।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 21 Aug 2022,
  • अपडेटेड 5:31 PM IST
  • অনেকেই ভোগেন কোলেস্টেরলের সমস্যায়
  • বেড়ে যায় হৃদরোগের ঝুঁকি
  • বাড়িতেই এভাবে রাখুন নিয়ন্ত্রণে

কোলেস্টেরলের সমস্যায় আজকাল অনেকেই ভুগছেন। প্রায় প্রতি বাড়িতেই কেউ না কেউ এই রোগে আক্রান্ত। আর এর কারণ মূলত, তৈলাক্ত মশলাদার খাবার, এবং অনিয়ন্ত্রিত জীবনযাপন। যার জেরে মানুষ এই মারাত্মক রোগে আক্রান্ত হচ্ছেন। তবে এই প্রতিবেদনে এমন কিছু উপায় বলা হবে, যা কোলেস্টেরলকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে (Cholesterol Control Tips)। তাহলে চলুন জেনে নেওয়া যাক কোলেস্টেরল নিয়ন্ত্রণের (Cholesterol Control) কিছু টিপস।

কীভাবে নিয়ন্ত্রণ করবেন কোলেস্টেরল?
কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে কিডনির সমস্যা, ব্রেন স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো সমস্যার ঝুঁকি বেড়ে যায়। তাই কোলেস্টেরল অবশ্যই নিয়ন্ত্রণ করা দরকার।

১. কোলেস্টেরল নিয়ন্ত্রণের করতে হলে খুব বেশি মিষ্টি খাওয়া উচিত নয়। মিষ্টি খাবেন, কিন্তু সীমিত, যাতে তা আপনার স্বাস্থ্যের ক্ষতি না করে।

২. সবুজ শাকসবজি শরীর থেকে ব্যাড কোলেস্টেরল দূর করতেও সাহায্য করে। বেগুন ও ভেন্ডিতে প্রচুর পরিমানে দ্রবণীয় ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা শরীরকে সুস্থ রাখতে কার্যকরী।

৩. যদি কোলেস্টেরল নিয়ন্ত্রণ করতে চান তাহলে অ্যালকোহল থেকে দূরে থাকতে হবে। কারণ এর ফলে আরও অনেক রোগ হয়। এ ছাড়া এড়িয়ে চলতে হবে স্থূলতা। কোলেস্টেরল বাড়াতে এটিরও ভূমিকা আছে।

৪. কোলেস্টেরল বেড়ে গেলে রেড মিট খাওয়া কমিয়ে দিন। কারণ রেড মিটে স্যাচুরেটেড ফ্যাট খুব বেশি থাকে। ফলে ব্যাড কোলেস্টেরল বেড়ে যায়। একইসঙ্গে, হট ডগ, সসেজ, বেকনের মতো প্রসেসড মাংসও এড়িয়ে যাওয়া উচিত।

(Disclaimer : প্রতিবেদনটি সাধারণ তথ্যের ভিত্তিতে লেখা, প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।)

আরও পড়ুনএই সপ্তাহে বৃষর জীবনে নতুন প্রেম, কর্কটের অশান্তি, আর আপনার?

 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement