Advertisement

Clove Boiled Water Benefits : লবঙ্গ বাড়ায় হজম শক্তি-নিয়ন্ত্রণে রাখে সুগার, কখন-কীভাবে খাবেন?

সকালে খালি পেটে লবঙ্গ জলে সিদ্ধ করে, সেই জল খেলে স্বাস্থ্যের অনেক উপকার হয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। লবঙ্গ ফাইবার, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম এবং ভিটামিন সি-তে সমৃদ্ধ। এছাড়া প্রতিদিন সকালে জলে লবঙ্গ সিদ্ধ করে পান করলে ব্লাড সুগারও নিয়ন্ত্রণে থাকে। চলুন জেনে নেওয়া যাক এর আর কী কী উপকার আছে।

লবঙ্গ
Aajtak Bangla
  • দিল্লি,
  • 02 Nov 2022,
  • अपडेटेड 5:54 PM IST
  • লবঙ্গ খাদ্যের স্বাদ বাড়ায়
  • রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণও
  • জানুন কী কী উপকারে লাগে

লবঙ্গ শুধু খাবারের স্বাদই বাড়ায় না স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। আপনি কি জানেন, স্বাস্থ্যের অনেক সমস্যাতেই লবঙ্গ ওষুধ হিসেবে ব্যবহার করা যায়। যেমন সকালে খালি পেটে লবঙ্গ জলে সিদ্ধ করে, সেই জল খেলে স্বাস্থ্যের অনেক উপকার হয়। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। লবঙ্গ ফাইবার, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম এবং ভিটামিন সি-তে সমৃদ্ধ। এছাড়া প্রতিদিন সকালে জলে লবঙ্গ সিদ্ধ করে পান করলে ব্লাড সুগারও নিয়ন্ত্রণে থাকে। চলুন জেনে নেওয়া যাক এর আর কী কী উপকার আছে।

শরীর ফুলে যাওয়া - অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য থাকায় লবঙ্গ প্রদাহের বিরুদ্ধে লড়াই করে। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্ট এবং ক্ষতিকারক ব়্যাডিক্যাল বিরুদ্ধেও লড়াইয়ে সাহায্য করে। এটি গাঁট, পেশী, অন্ত্র এবং পেটের ব্যথা কমাতে বিশেষ কার্যকরী।

সুগার নিয়ন্ত্রণে থাকে - লবঙ্গ জল অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। যার কারণে এটি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে খুবই সহায়ক। প্রতিদিন সকালে লবঙ্গের জল ফুটিয়ে পান করতে পারেন। এর ফলে ডায়াবেটিস রোগীরা বিশেষভাবে উপকৃত হবেন।

হজমশক্তি শক্তিশালী থাকবে - সকালে লবঙ্গ সিদ্ধ জল পান করলে হজমের সমস্যাও দূর হয়। হজমশক্তিও ঠিক থাকে। প্রতিদিন সকালে খালি পেটে লবঙ্গের জল পান করলে পেটের গ্যাস, কোষ্ঠকাঠিন্য ও বদহজমের সমস্যা চলে যায়।

বডি ডিটক্স হয় - জলে লবঙ্গ ফুটিয়ে খেলে তা শরীরের ময়লা, ক্ষতিকারক এবং বর্জ্য পদার্থ দূর করতে সাহায্য করে। ফলে শরীর সুস্থ থাকে।

আরও পড়ুনক্যান্সার থেকে কৃমি, ত্রিফলা চূর্ণের ১০ গুণ জীবন বদলে দেবে

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement