Advertisement

Constipation Ayurvedic Remedies: পেট ফাঁপা, অ্যাসিডিটি থেকে গ্যাস- সস্তার ৮ আয়ুর্বেদ টোটকায় চিরতরে মুক্তি

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, আয়ুর্বেদে পরিপাকতন্ত্রকে অগ্নি বলা হয়। যখন অগ্নি শক্তিশালী এবং ভারসাম্যপূর্ণ হয়। ভালো হজম এবং পুষ্টি শোষণ করতে সক্ষম হয়। অগ্নি দুর্বল বা ভারসাম্যহীন হলেই পেটের সমস্যা দেখা দেয়।

Constipation Remedies
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 15 Apr 2023,
  • अपडेटेड 7:35 PM IST
  • কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে পান মুক্তি।
  • রইল ৮ আয়ুর্বেদিক ভেষজের খোঁজ।

কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা, খিদে না পাওয়া, গ্যাস,পেটের গোলমাল এবং অ্যাসিডিটির মতো সমস্যায় কমবেশি সকলেই ভুগছেন এখন। আসলে জীবনযাত্রার পরিবর্তনই এর জন্য দায়ী। পাকস্থলী ও অন্ত্রের সমস্যার সবচেয়ে বড় কারণ হল ভুল খাদ্যাভ্যাস এবং অলস জীবনযাপন। এই ব্যাধিগুলি থেকে মুক্তি পেতে প্রতিবার ওষুধ ব্যবহার করা ঠিক নয় কারণ এতে স্বল্পমেয়াদি স্বস্তি মেলে, তবে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে। পেটের সমস্যা থেকে মুক্তি পেতে এবং পাচনতন্ত্রকে শক্তিশালী করতে আয়ুর্বেদিক ভেষজও ব্যবহার করতে পারেন। এতে অব্যর্থ ফল মেলে।

আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে, আয়ুর্বেদে পরিপাকতন্ত্রকে অগ্নি বলা হয়। যখন অগ্নি শক্তিশালী এবং ভারসাম্যপূর্ণ হয়। ভালো হজম এবং পুষ্টি শোষণ করতে সক্ষম হয়। অগ্নি দুর্বল বা ভারসাম্যহীন হলেই পেটের সমস্যা দেখা দেয়। আয়ুর্বেদে অন্ত্র এবং পেটের সমস্যার জন্য একাধিক ভেষজ রয়েছে, যা হজমের উন্নতিতে ব্যবহার করা যেতে পারে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, সেই সব ভেষজের ব্যবহার নিরাপদ এবং কার্যকর ব্যবহার। 

ত্রিফলা- ত্রিফলা তিনটি ফলের সমন্বয়ে গঠিত- আমলকি, হরিতকি এবং বহেরা। হজমের জন্য দুর্দান্ত আয়ুর্বেদিক প্রতিকার। ত্রিফলা অন্ত্রের গতিবিধি উন্নত করতে এবং কোষ্ঠকাঠিন্য উপশম করার মোক্ষম দাওয়াই। এটি শরীর থেকে টক্সিন দূর করে হজমের স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে।

হিং-  হিং এবং জোয়ান ফুসকুড়ি রোধ করতে এবং হজমশক্তি বাড়াতে সাহায্য করে।শরীর থেকে টক্সিন দূর করে। মেটাবলিজম বাড়ায়। প্রতিদিন সকালে খালি পেটে খেতে পারেন হিং ও জোয়ান। 

ইসবগুলের ভুসি- এটি হল একটি প্রাকৃতিক ফাইবার যা সাধারণত রেচক হিসেবে ব্যবহৃত হয়। এটি মলকে নরম করতে এবং মলত্যাগে সহায়তা করে। ইসবগুলের ভুসি পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সহায়ক।

আরও পড়ুন- নাছোড় ফ্যাটও গলিয়ে ছাড়ে এই ৫ ডাল, ওজন কমানোর মোক্ষম ডায়েট

Advertisement

আদা- আদা হল একটি প্রাকৃতিক অ্যান্টি-ইনফ্লেমেটরি খাবার, যা হজমশক্তিকে শক্তিশালী করে। এটি হজমকে উদ্দীপিত করতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। আদা পাচনতন্ত্রে গ্যাস এবং ফোলাভাব কমাতেও সহায়ক।

মৌরি- মোরি হল একটি প্রাকৃতিক কার্মিনিটিভ যা পরিপাকতন্ত্রে গ্যাস এবং পেট ফোলা কমাতে সাহায্য করে। হজমের উন্নতি এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন- গরমে বারবার জল খাওয়া বিপজ্জনক, জানুন দিনে ক'গ্লাস খাওয়া উচিত?

ক্যাস্টর অয়েল- ক্যাস্টর অয়েল একটি শক্তিশালী রেচক যা অন্ত্রের গতিবিধি বাড়াতে সাহায্য করে। পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে এবং অন্ত্রের কার্যকারিতা উন্নত করতেও সহায়ক।

হরিতকি- এটি হল আয়ুর্বেদিক ভেষজ যা হজমের উন্নতিতে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। হরিতকি শরীরকে ডিটক্সিফাই করতে এবং সামগ্রিক অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে অত্যন্ত কার্যকর।

ঘি - স্বাস্থ্যকর চর্বির একটি বড় উৎস ঘি। এটি পরিপাকতন্ত্রকে তৈলাক্ত করতে এবং নিয়মিত মলত্যাগে সহায়তা করে। ঘি পাচনতন্ত্রের প্রদাহ কমায়। অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতেও সাহায্য করে ঘি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement