Advertisement

Cucumber : শসা খাওয়ার পর এগুলো খাবেন না, হতে পারে ক্ষতি

Cucumber: গরমকালে শসা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী বলা হয়। এতে ৯৫% পর্যন্ত জল থাকে যা শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এ ছাড়াও শসায় অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়। যেমন পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, কপার, ভিটামিন কে এবং ভিটামিন সি।

শসা খাওয়ার পর বেশ কিছু জিনিস খাওয়া যায় না (প্রতীকী ছবি)
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 13 May 2022,
  • अपडेटेड 8:17 AM IST
  • গরমকালে শসা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী বলা হয়
  • এতে ৯৫% পর্যন্ত জল থাকে
  • যা শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে

গরমকালে শসা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী বলা হয়। এতে ৯৫% পর্যন্ত জল থাকে। যা শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এ ছাড়াও শসায় অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়। যেমন পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, কপার, ভিটামিন কে এবং ভিটামিন সি। 

শসায় ক্যালেরির অভাব থাকায় এটি ওজন কমাতেও সহায়ক। এটি আমাদের পেট, ত্বক এবং চুলের অনেক উপকার করে। শসার উপকারের ব্য়াপারে কম-বেশি সবাই জানি।

এত উপকারী হওয়া সত্ত্বেও এটি খাওয়ার পর বিশেষ কিছু বিষয়ের যত্ন না নিলে শরীরের ক্ষতি হতে পারে। এমন পরিস্থিতিতে শসা খাওয়ার সময় কী কী বিষয়ে খেয়াল রাখতে হবে, তা বলি।

আরও পড়ুন: বেশি কিশমিশ খাচ্ছেন? লাভের বদলে হতে পারে অনেক ক্ষতি

আরও পড়ুন: 'বিরোধীরা ভোট চাইতে এলে জুতোপেটা করুন,' TMC নেতার নিদানে বিতর্ক

আরও পড়ুন: বয়স ৫০ বছর পার করেও পাতলা কোমর, মানুন এই ৬ ফর্মুলা

শসা খেলে আপনি অনেক উপকার পাবেন
শসায় উপস্থিত বৈশিষ্ট্যের কারণে চিকিৎসকরা স্যালাডে শসা অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। শসা শরীর থেকে ফ্রি র‌্যাডিক্যাল দূর করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে।

এতে উপস্থিত সিলিকা হাড় মজবুত হয়। বিশেষ করে গরমকালে, মানুষজন এটিকে তাদের খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যাও দূর করতে পারে শসা।

শসা খাওয়ার পর এই বিষয়গুলো মাথায় রাখুন
যখনই শসা খাবেন, মনে রাখবেন এর পর ভুল করেও জল খাবেন না। শসায় প্রচুর পরিমাণে জল পাওয়া যায়। এমন অবস্থায় জল খেলে শরীর প্রয়োজনীয় পুষ্টি পায় না। শুধু শসাই নয়, যেসব সবজি ও ফলমূলে জলের পরিমাণ বেশি থাকে, সেগুলো খাওয়ার পর জল না খাওয়ার পরামর্শ দেওয়া হয়। 

Advertisement

এ ছাড়া আরও একটি কারণ রয়েছে। শসা খাওয়ার পর জল খেলে কাশির সমস্যা হতে পারে। জল ছাড়াও শসা খাওয়ার পর লস্যি ও দুধ খাওয়া উচিত নয় বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। এ কারণে পেট সংক্রান্ত সমস্যার পাশাপাশি জ্বর, কাশির মতো সমস্যায় পড়তে হতে পারে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement