Advertisement

Skincare With Curd: ব্রণ থেকে ডার্ক সার্কেল, সহজে কমবে টক দইয়ে! রূপচর্চায় সঙ্গে রাখুন

Beauty Benefits Of Curd: আপনি কি জানেন, দই ত্বকের জন্যেও খুব কার্যকরী। ত্বকের টোন উন্নত করতে এবং পুষ্টির জন্য দইয়ের উপর নির্ভর করতে পারেন নিশ্চিন্তে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Apr 2023,
  • अपडेटेड 2:38 PM IST

টক দই খাওয়া শরীরের জন্য দারুণ উপকারী একথা প্রায় সকলেরই জানা। পুষ্টিবিদদের মতে, প্রতিদিন এক বাটি টক দই খেলে শারীরিক অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তবে আপনি কি জানেন, দই ত্বকের জন্যেও খুব কার্যকরী। ত্বকের টোন উন্নত করতে এবং পুষ্টির জন্য দইয়ের উপর নির্ভর করতে পারেন নিশ্চিন্তে। সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে যে, ত্বক সম্পর্কিত প্রতিটি সমস্যার জন্য দই অত্যন্ত কার্যকরী প্রতিকার।

কালো দাগ, বার্ধক্যের লক্ষণ এবং ব্রণ সারাতে দই জাদুকরী। দইয়ে আরও কিছু উপাদান মেশালে তা আরও বেশি উপকারী হয়। আপনি চাইলে দইয়ের সঙ্গে লেবুর রস, টমেটোর রস এবং অন্যান্য প্রাকৃতিক জিনিস যোগ করতে পারেন। ভাল ফল পেতে সপ্তাহে দু'বার দই ব্যবহার করতে পারেন। জানুন কীভাবে রূপচর্চায় কাজে লাগাবেন দই। 

* পিরিয়ডের সময় বেশীরভাগ মহিলাদের ব্রণর সমস্যা হয়। এই ব্রণ নিরাময়ের জন্য প্রথমে জল দিয়ে মুখ ভাল করে পরিষ্কার করুন। এরপর মুখ মুছে নিন। জল পুরোপুরি শুকিয়ে গেলে, ব্রণর স্থানে দই লাগান। ১৫ মিনিটের জন্য রেখে মুখ পরিষ্কার করুন।

* আপনার ত্বক যদি খুব শুষ্ক হয়, তাহলে এর প্রধান কারণ হতে পারে জলের অভাব। প্রথমেই জল পান করা শুরু করতে হবে। সেই সঙ্গে মুখে দইয়ের প্যাক লাগান। আপনি চাইলে এতে অল্প পরিমাণ মধুও যোগ করতে পারেন।

* দই ফেসপ্যাক হিসাবে লাগালে মুখে উজ্জ্বলতা আসে। দই লাগালে মরা চামড়া পরিষ্কার হয় এবং মুখ উজ্জ্বল হয়। দই হাতে নিয়ে প্রায় ১৫ মিনিট ম্যাসাজ করুন। এই প্যাকটি মুখে কিছুক্ষণ রেখে দিন। এরপর উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

* আপনার মুখে যদি অনেক বেশি দাগ থাকে, তাহলে দইয়ের ব্যবহার আপনার জন্য খুবই উপকারী হবে। এতে উপস্থিত প্রোটিন ত্বকের রং উন্নত করতে সহায়ক। দইয়ের প্যাক মুখে কিছুক্ষণ রেখে দিন। এর ফলে মুখের পুষ্টিগুণ শুষে নেয়। এতে ত্বকের দাগ দূর হবে।

Advertisement

* ঘুমের অভাবে চোখের নিচে ডার্ক সার্কেলস পড়ে। ভুল খাওয়া- দাওয়াও এর একটি কারণ হতে পারে। আপনারও যদি ডার্ক সার্কেলের সমস্যা থাকে, তাহলে দইয়ের প্যাক লাগালে আপনার জন্য খুব উপকার হবে।

* এছাড়া ব্ল্যাক হেডস দূর করতে এবং ট্যানিং দূর করতেও দই বেশ কার্যকর।

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement