Advertisement

Desi Corn Benefits: বর্ষায় খান সুপারফুড ভুট্টা, বিবিধ পুষ্টিগুণ, কীভাবে খেলে লাভ?

অনেকেই বর্ষাদিনের উদযাপনে বেগুনি ও নানা ধরনের তেলেভাজা পছন্দ করেন। কিন্তু এই তেলেভাজায় কি স্বাস্থ্যের উপকার হয়? মাথায় রাখতে হবে বৃষ্টির মরসুম শরীরে ইমিউনিটি-কেও চ্যালেঞ্জ করে। এই সময় জ্বরজ্বালা লেগেই থাকে। ফলে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার ডায়েটে রাখা দরকার।

ভুট্টার পুষ্টিগুণ।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 08 Aug 2022,
  • अपडेटेड 12:17 PM IST
  • বর্ষায় কার্যকর ভুট্টা।
  • ভুট্টা খেলে নানা সমস্যার উপশম।

শ্রাবণের বিদায়বেলায় ঘনঘোর বর্ষা। এমন দিনে চা আর তেলেভাজা হলে উৎফুল্ল হয়ে ওঠে মেজাজ। অনেকেই বর্ষাদিনের উদযাপনে বেগুনি ও নানা ধরনের তেলেভাজা পছন্দ করেন। কিন্তু এই তেলেভাজায় কি স্বাস্থ্যের উপকার হয়? মাথায় রাখতে হবে বৃষ্টির মরসুম শরীরে ইমিউনিটি-কেও চ্যালেঞ্জ করে। এই সময় জ্বরজ্বালা লেগেই থাকে। ফলে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার ডায়েটে রাখা দরকার। আর পুষ্টির সঙ্গে মুখরোচক হলে তো কথাই নেই! বর্ষা জমে ক্ষীর। তেমনই পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার দেশি কর্ন বা ভুট্টা। পুষ্টিবিদ রুজুতা দিবাকর ভুট্টা খাদ্যতালিকায় রাখার পরামর্শ দিয়েছেন।    
 
কী বলছেন রুজুতা? তাঁর কথায়, 'আমেরিকান কর্ন, পপকর্নের চেয়ে ভাল দেশি সাদা ভুট্টা। এটি স্থানীয় বাজারেই পাওয়া যায়। যা ভুট্টা, মক্কা, মকাই বা দেশি কর্ন নামে খ্যাত।'         

চুলের স্বাস্থ্যের জন্য 

বর্ষার বৃষ্টিতে চুলের ক্ষতি হয়। আলগা হয় গোড়া। ফলে চুল পড়ার সমস্যা বাড়ে। সেই সঙ্গে চুলে খুসকি হওয়ার সম্ভাবনাও থাকে। চুল ঠিক রাখতে সাহায্য করে ভুট্টা। রুজুতা ইনস্টাগ্রাম পোস্টে লিখেছেন, ভুট্টায় থাকে ভিটামিন বি এবং ফলিক অ্যাসিড। যা চুলের স্বাস্থ্যের জন্য কার্যকর। তাড়াতাড়ি চুল পাকতে দেয় না। 

কোষ্ঠকাঠিন্যের সমাধানে

কোষ্ঠকাঠিন্য ও হজমের সমস্যারও সমাধান করে ভুট্টা। এতে থাকে প্রচুর ফাইবার।  

সুগার নিয়ন্ত্রণে 

ভুট্টায় থাকা পুষ্টিগুণ ব্লাড সুগার নিয়ন্ত্রণে সহায়ক। 

কীভাবে খাবেন? 

দেশি ভুট্টা আগুনে সেঁকে বিক্রি হয় বাজারে। তেমন সেঁকা ভুট্টা খাওয়া যেতে পারে। এর পাশাপাশি বাজার থেকে ভুট্টা কিনে সেদ্ধ করেও খেতে পারেন। সেই সেদ্ধ ভুট্টা রুটির মধ্যে নিয়ে খাওয়া যেতে পারে। 

এছাড়া ছাতু খাওয়ার পরামর্শও দিয়েছেন রুতুজা। তাঁর কথায়,'ছাতু মাসিকের ব্যথা কমাতে সহায়ক। চোখের তলায় কালো দাগ সরিয়ে দেয়। রুখে দেয় চুল পড়া।' 

Advertisement

আরও পড়ুন- এই মশলাগুলি মহাষৌধি, অনিদ্রা, ব্য়থা থেকে ওজন কমানোর ৭ টোটকা

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement