Advertisement

How To Detox Mind : 'বড় ময়লা জমেছে মনে'? ৫ উপায়ে মিলবে মানসিক শান্তি

শরীর ও মস্তিষ্ক হল রান্নাঘর বা বাথরুমের পাইপের মতো। যেমন সেই পাইপগুলি নিয়মিত পরিষ্কার করতে হয়, তেমনই শরীর এবং মনও নিয়মিত পরিষ্কার করা দরকার। আর তাহলেই সেগুলির কাজ ঠিক মতো চলতে পারে। এবার চলুন জেনে নেওয়া যাক কীভাবে পরিষ্কার করা যায় মন তথা মস্তিষ্কের ময়লা। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 28 Dec 2022,
  • अपडेटेड 4:08 PM IST
  • মনকেও নিয়মিত ডিটক্স করতে হয়
  • নয়তো কমে যায় কাজের গতি
  • জেনে নিন কীভাবে মিলবে মানসিক শান্তি

আমরা যা খাই ও পান করি তা প্রক্রিয়াজাত করে শরীর। একইভাবে, আমাদের মস্তিষ্ক চিন্তাভাবনা এবং অনুভূতিকে সচল রাখার জন্য অবিরাম কাজ করতে থাকে। সময়ের সঙ্গে সঙ্গে এই প্রক্রিয়াগুলি থেকে খারাপ জিনিস তৈরি হতে থাকে। যার ফলে শরীর এবং মস্তিষ্ক উভয়েরই কাজ করার গতি কমে যেতে পারে। আসলে এই শরীর ও মস্তিষ্ক হল রান্নাঘর বা বাথরুমের পাইপের মতো। যেমন সেই পাইপগুলি নিয়মিত পরিষ্কার করতে হয়, তেমনই শরীর এবং মনও নিয়মিত পরিষ্কার করা দরকার। আর তাহলেই সেগুলির কাজ ঠিক মতো চলতে পারে। এবার চলুন জেনে নেওয়া যাক কীভাবে পরিষ্কার করা যায় মন তথা মস্তিষ্কের ময়লা। 

১. আন-ফলো করা শুরু করুন - যে সমস্ত মানুষ নেতিবাচক চিন্তাভাবনার, বা যাঁরা আপনাকে অনুপ্রাণিত করেন না তাঁদের আন-ফলো করা শুরু করুন।

২. নিজেকে সময় দিন - আপনার মনের মধ্যে যা চলছে তা মাঝে মাঝে প্রকাশ হওয়া দরকার। এর জন্য দিনে অন্তত ৩০ মিনিট সময় নিজেকে দিন। আর সেই সময়টায়, যে বিষয়গুলির জন্য আপনি অসুবিধার মধ্যে পড়ছেন বা যে যে চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেন, সেই সবকিছুকে মন থেকে সরিয়ে ফেলুন। 

৩. নিজেকে প্রশ্ন করুন - মনকে হালকা ও শান্ত করা জন্য নিজেকে প্রশ্ন করা খুবই প্রয়োজন। যেমন নিজেকে প্রশ্ন করুন, যে জীবনে কি এমন কোনও সম্পর্ক আছে, যা আদতে শেষ হয়ে গিয়েছে, কিন্তু তবুও আপনি সেটি ধরে রয়েছেন? কিংবা জীবনকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কোন কোন বিষয়ে নিজের উন্নতি করা দরকার? ঠান্ডা মাথায় ভাবলে দেখবেন নিজেই উত্তর পেয়ে গিয়েছেন।

৪. মেডিটেশন করুন - মানসিক ময়লা দূর করতে মেডিটেশন খুব ভাল উপায়। এই সময় চারপাশের সমস্ত চিন্তা থেকে মনকে সরিয়ে নিয়ে আসতে হয়। তাতে মনের ওপর চাপ কমে। এই প্রক্রিয়ার ফলে মানসিক, শারীরিক এবং আধ্যাত্মিক সুস্থতা বৃদ্ধি পেতে থাকে।

Advertisement

৫. বাস্তবকে মেনে নেওয়া শান্তি - আপনি যতই দুশ্চিন্তা করুন না কেন, আপনার ভবিষ্যত বদলাবে না বা আপনি যতই আফসোস করুন না কেন, আপনার অতীত পরিবর্তন না। তাই যেটা বর্তমান তথা বাস্তব, সেটা মেনে নেওয়ার মধ্যেই রয়েছে শান্তি। তাই না পাওয়ার আফসোস নয়, যা আছে তার মধ্যেই শান্তি খুঁজে নিন।

আরও পড়ুন - শীতে পেঁপের বীজ ম্যাজিক ফুড, খাওয়ার নিয়ম কী?

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement