Advertisement

Diabetes: কীভাবে কপিল দেব ডায়াবেটিস মুক্ত হয়েছিলেন? রইল...

ডায়াবেটিসে আক্রান্ত হয়েছিলেন ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক কপিল দেব (Kapil Dev)। ডায়াবেটিস নিয়ে চিন্তায় থাকেন সকলেই। ডায়াবেটিসকে এখন সাইলেন্ট কিয়ার হিসেবে দেখেন সকলেই।

ডায়াবেটিসে আক্রান্ত হয়েছিলেন কপিল দেব
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 06 Mar 2023,
  • अपडेटेड 12:53 PM IST
  • ডায়াবেটিসে আক্রান্ত হয়েছিলেন কপিল দেব
  • কীভাবে সেরে উঠেছিলেন ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক

ডায়াবেটিসে আক্রান্ত হয়েছিলেন ভারতের প্রথম বিশ্বকাপ জয়ী দলের অধিনায়ক কপিল দেব (Kapil Dev)। ডায়াবেটিস নিয়ে চিন্তায় থাকেন সকলেই। ডায়াবেটিসকে এখন সাইলেন্ট কিয়ার হিসেবে দেখেন সকলেই। এই রোগ শরীরের বিপাকীয় প্রক্রিয়া সঙ্গে জড়িত। যার কারণে দেহ যথেষ্ট পরিমাণে ইনসুলিন উৎপাদন করতে অক্ষম হয়। ফলে রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। কপিল দেবও এই রোগে আক্রান্ত হয়েছিলেন। জেনে নেওয়া যাক কী করে ডায়াবেটিস থেকে মুক্তি পেয়েছিলেন ভারতকে প্রথম বিশ্বকাপ এনে দেওয়া অধিনায়ক?

এক অনুষ্ঠানে কপিল নিজেই জানিয়েছিলেন সেই তথ্য। মদ্যপানের অভ্যাস ও তার সঙ্গে অনিয়ন্ত্রিত খাওয়া-দাওয়ার ফলে একটা সময় ডায়াবেটিস ধরা পড়ে তাঁর। বিপদ বুঝতে পেরে নিজেকে অনেকটাই নিয়ন্ত্রন করেন কপিল। নয়ম করে রুটিন বানিয়ে তা মেনে চলতে শুরু করেন ভারতের সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার। ভোরে ওঠা শুরু করেন, খাওয়া-দাওয়ার অভ্যাসেও পরিবর্তন আনেন কপিল। তিনি বলেন, 'মাঝেমধ্যেই এমন হত, সকালে ঘুম থেকে উঠতে ইচ্ছে করত না। তবুও উঠে পড়তাম। রুটিন মেনে চলতাম।' এই সময় প্রচুর ওষুধপত্রও খেতে হয়েছিল কপিল দেবকে। তিনি বলেন, 'চিকিৎসা বিজ্ঞানের কল্যাণেই আমি সুস্থ জীবন ফেরত পেয়েছি।' দেশের সাধারণ মানুষকেও নিজের শরীরের দিকে নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন কপিল। 

আরও পড়ুন: ইউরিক অ্যাসিডের সমস্যায় ভুগছিলেন বিরাটও! কীভাবে হলেন সুস্থ?

সাধারণ ভাবে ডায়াবেটিস হলে অনেক নিয়ম মেনে চলার পরামর্শ দেওয়া হয়। সেই তালিকায় যেমন থাকে নিয়মিত হাটার পরামর্শ, তেমনি থাকে খাওয়া-দাওয়ার ক্ষেত্রে নানা নিয়ম কানুন। সেই সমস্ত কিছু মেনে চলতে পারলে কিছুটা মুক্তি পাওয়া যায়। তবে কপিল মনে করেন, প্রত্যেকের শরীরই নির্দিষ্ট নিয়ম মেনে চলে। তাই কাউকে দেখে অনুপ্রাণিত হয়ে সেটাই মেনে চলা উচিত নয়। তাতে লাভ হয় না।

Advertisement

সাধারণ ভাবে কী কী মেনে চলতে হয় ডায়াবেটিস রোগীদের?
১. দেহের ওজন ঠিক রাখা
দেহের ওজন নিয়ন্ত্রিত রাখা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। ওজন নিয়ন্ত্রণে রাখতে পারলে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৭০ শতাংশ কমে আসতে পারে।

আরও পড়ুন: আড়াই দিনে শেষ ইন্দোর টেস্ট, পিচের জন্য ICC থেকে মিলল বড় শাস্তি

২. পর্যাপ্ত হাঁটা 
ডায়াবেটিস প্রতিরোধে সহায়ক সেরা ব্যায়ামগুলোর একটি হাঁটাহাঁটি। প্রতিদিন অন্তত ৪০ মিনিট হাঁটাহাঁটি করলেই আপনার বিপাকীয় হার এমন পর্যায়ে থাকবে যা আপনার দেহে ইনসুলিনের মাত্রাকেও ভারসাম্যপূর্ণ অবস্থায় রাখতে যথেষ্ট। ফলে ডায়াবেটিসেরও ঝুঁকিও কমে আসবে।


৩ ফাস্টফুড এড়িয়ে চলা
আজকাল চাইলেই হাতের কাছে পাওয়া যায় নানা ধরনের ফাস্টফুড। যা দেখে হয়তো লোভ সামলানো অসম্ভব হয়ে পড়তে পারে। কিন্তু ফ্রাইস, পিজ্জা, বার্গার এর মতো ফাস্ট এবং প্রক্রিয়াজাত খাবার খেলে স্থুলতা, উচ্চ কোলেস্টেরল, হজমে সমস্যা এবং হৃদরোগের মতো নানা রোগ দেখা দিতে পারে। এসব খাবার দেহে ইনসুলিনের মাত্রায়ও ক্ষতিকরভাবে হেরফের ঘটিয়ে দিতে পারে। যা থেকে ডায়াবেটিসও হতে পারে।


৪. ধুমপান বন্ধ করা
স্ট্রেসের মতোই ধুমপানও নানা ধরনের মারাত্মক রোগের আরেকটি কারণ। ফুসফুস ক্যান্সার এর মতো ভয়ঙ্কর রোগের পাশাপাশি ডায়াবেটিসেরও একটি কারণ ধুমপান। সুতরাং ডায়াবেটিসে আক্রান্ত হতে না চাইলে আজই ধুমপান ছেড়ে দিন।
 

৫. মানসিক চাপ থেকে মুক্ত থাকার চেষ্টা 
মাথা ব্যথা থেকে শুরু করে ক্যান্সারের মতো ভয়াবহ রোগও হতে পারে অতিরিক্ত মানসিক চাপ থেকে। সুতরাং আপনি যদি এমন কেউ হন যিনি প্রায়ই তীব্র মানসিক চাপে থাকেন তাহলে রিল্যাক্স করার নানা কৌশল এবং যোগ ব্যায়াম করে স্ট্রেস কমান। এতে আপনার দেহে কর্টিসোল হরমোনের মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে এবং ডায়াবেটিসের ঝুঁকি কমাবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement