Advertisement

Mango Weird Food Combination: আম উপকারী, কিন্তু কিছু জিনিসের সঙ্গে খাওয়া 'বিষ'

Mango Weird Food Combination: ফলের রাজা আমের প্রেমিকরা গোটা গ্রীষ্মকালে আম ও আম থেকে তৈরি খাবার খেয়ে কাটিয়ে দেন। কেউ কেউ শুধু আমের জন্য গ্রীষ্ম আসার অপেক্ষায় থাকেন। স্বাদের জন্য প্রাপ্তবয়স্ক এবং শিশু সবারই আম প্রিয়। এটি শরীরের জন্যও উপকারী। এতে ভিটামিন সি-এর মতো গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে যা শরীরকে গরম হওয়া থেকে রক্ষা করতে সাহায্য করে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 May 2023,
  • अपडेटेड 9:06 AM IST
  • আমের সঙ্গে কিছু খাবার একেবারে খাওয়া উচিত নয়
  • কেউ কেউ দই মিশিয়ে আম খান
  • আম এবং আইসক্রিমের সংমিশ্রণও করবেন না

Mango Weird Food Combination: ফলের রাজা আমের (Mango) প্রেমিকরা গোটা গ্রীষ্মকালে আম ও আম থেকে তৈরি খাবার খেয়ে কাটিয়ে দেন। কেউ কেউ শুধু আমের জন্য গ্রীষ্ম আসার অপেক্ষায় থাকেন। স্বাদের জন্য প্রাপ্তবয়স্ক এবং শিশু সবারই আম প্রিয়। এটি শরীরের জন্যও উপকারী। এতে ভিটামিন সি-এর মতো গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে যা শরীরকে গরম হওয়া থেকে রক্ষা করতে সাহায্য করে।

আম খাওয়ার অনেক উপায় আছে, কিন্তু আপনি কি জানেন এর সঙ্গে কিছু জিনিস ক্ষতিকর হতে পারে? আমের সঙ্গে কিছু খাবার একেবারে খাওয়া উচিত নয়।

আম ও দই
গ্রীষ্মকালে দই প্রচুর পরিমাণে খাওয়া হয় কারণ এটি পেটকে ঠান্ডা রাখে এবং স্বাস্থ্য উপকারও দেয়। কেউ কেউ দই মিশিয়ে আম খান। রিপোর্ট অনুযায়ী, এই দুটি জিনিসই পেটে টক্সিন তৈরি করতে পারে। এতে বমি ভাবের সমস্যা শুরু হয়। দই খাওয়ার প্রায় আধা ঘণ্টা পর আম খাবেন না। এতে করে শরীরে অ্যালার্জি দেখা দিতে পারে।

আম এবং আইসক্রিম
আম এবং আইসক্রিমের সংমিশ্রণও করবেন না। খাওয়ার এই পদ্ধতি স্বাদে সুস্বাদু হলেও স্বাস্থ্যের জন্য ক্ষতির কারণ হতে পারে। ঠান্ডা এবং গরম হওয়ার কারণে, এটি স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলতে পারে।

লেবু ও আম
অনেক সময় আমের স্বাদ বাড়াতে এতে লেবু বা অন্যান্য সাইট্রাস জাতীয় খাবার যোগ করে। বিশেষজ্ঞরা বলছেন, এতে শরীরের পিএইচ লেভেল খারাপ হতে পারে। এমন কাজ করবেন না।

রোজকার খাবারের সঙ্গে আম
বেশিরভাগ মানুষই প্রতিদিনের খাবার যেমন রুটি এবং সবজি দিয়ে আম কেটে খেতে পছন্দ করেন। এতেপেট সংক্রান্ত সমস্যা যেমন হজমশক্তি দুর্বল হয়ে যেতে পারে। পেট খারাপ বা অন্যান্য সমস্যাও আপনাকে বিরক্ত করতে পারে।

Advertisement

তবে আম খাওয়ার সঠিক সময় কী?
আম সবসময় খাওয়ার ১ ঘণ্টা আগে বা পরে খেতে হবে। কারণ আমে রয়েছে প্রচুর পরিমাণে কপার, পটাশিয়াম, ম্যাগনেসিয়ামের মতো উপাদান। তাই একবারে বেশি পুষ্টি গ্রহণ করা শরীরের জন্য ভাল বলে মনে করা হয় না। আম খাওয়ার উপযুক্ত সময় হল দুপুর। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement