Advertisement

How to Improve Vision and Maintain Eye Health: দৃষ্টিশক্তি কমছে-স্পষ্ট দেখতে অসুবিধা? সাধারণ এই ৫ খাবারই বাড়াবে চোখের জ্যোতি

Foods To Increase Eyesight: এমন অনেক খাবার আছে যা দুর্বল দৃষ্টিশক্তি আবার বাড়াতে সাহায্য করে। আপনিও নিশ্চয়ই চান স্বাভাবিকভাবেই চোখের শক্তি শাণিত করতে, তাহলে জেনে নিন এই খাবারগুলোর নাম।

এই খাবারগুলো চোখের দৃষ্টি বাড়াতে সাহায্য করবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jun 2023,
  • अपडेटेड 7:11 AM IST

Eye Care: সময়ের সঙ্গে সঙ্গে  চোখের দৃষ্টিও দুর্বল হতে শুরু করে। কখনো কখনো অত্যধিক টিভি বা ল্যাপটপ ব্যবহার করা, আবার  কখনো সারাক্ষণ মোবাইলে মগ্ন থাকা এবং বই পড়াও চোখের ওপর চাপ সৃষ্টি করে এবং দৃষ্টিশক্তি কমে যেতে থাকে। শরীরে অনেক পুষ্টির ঘাটতিও দুর্বল দৃষ্টিশক্তির কারণ হয়। এমতাবস্থায় চোখে চশমা পরতে হয় এবং চশমার পাওয়ারও বছর বছর বাড়তে থাকে। প্রাকৃতিকভাবে দৃষ্টিশক্তি বাড়াতে খাবারে পরিবর্তন আনার পরামর্শ দেওয়া হয়। এখানে এমন কিছু খাবারের কথা বলা হচ্ছে যা দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। 

যে খাবারগুলো দৃষ্টিশক্তি বাড়ায় 
পালং শাক

পালং শাকে ভিটামিন ই, ভিটামিন এ, ভিটামিন বি, মিনারেল, জিঙ্ক ও আয়রন পাওয়া যায়। এটি খাওয়ার মাধ্যমে, শরীর অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণও পায়। পালংশাক খেলে এটি চোখের ক্ষতি কমাতে এবং দৃষ্টিশক্তি তীক্ষ্ণ করতে উপকারী প্রমাণিত হয়। শাক ছাড়াও আপনি স্মুদি এবং স্যুপ তৈরি করে পালং শাক খেতে পারেন। 

দুধ এবং দুগ্ধজাত পণ্য 
দুধ ও দুগ্ধজাত খাবার অর্থাৎ দুধ থেকে তৈরি জিনিসও খাওয়া যেতে পারে চোখের স্বাস্থ্যের উন্নতির জন্য। এতে রয়েছে ভালো পরিমাণে ক্যালসিয়াম এবং ফসফরাস, পাশাপাশি জিঙ্ক এবং ভিটামিন এ। ভিটামিন এ কর্নিয়াকে রক্ষা করে এবং জিঙ্ক রাতের বেলায়  দৃষ্টিশক্তি উন্নত করে। 

ড্রাই ফ্রুটস
খাদ্যতালিকায় ড্রাই ফ্রুটস অন্তর্ভুক্ত করলে শরীর বিভিন্ন উপকার পায়। স্বাস্থ্যকর চর্বি এবং ভিটামিন ই সমৃদ্ধ ড্রাই ফ্রুটস চোখের জন্য অত্যন্ত উপকারী প্রমাণিত হয়। এ ছাড়া বয়সের কারণে দুর্বল হয়ে পড়া চোখকে শক্তিশালী করতে ভিটামিন ই সহায়ক। 

ডিম 
ডিমকে সুপারফুড বলা হয়। এগুলিতে অ্যামিনো অ্যাসিড, জলে দ্রবণীয় এবং চর্বি-দ্রবণীয় বি ভিটামিন পাওয়া যায়। ডিম প্রতিদিন খাওয়া হলে তা চোখের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। আপনি আপনার পছন্দ অনুযায়ী ডিমের পদ খেতে পারেন। 

Advertisement

গাজর 
গাজর যে চোখের জন্য উপকারী তাতে কোনো সন্দেহ নেই। গাজরে রয়েছে বিটা ক্যারোটিন যা ভিটামিন এ তৈরিতে সহায়ক। ভিটামিন এ দৃষ্টিশক্তি তীক্ষ্ণ করতে কার্যকর প্রমাণিত হয়। ভিটামিন এ রাতে দেখার শক্তিও বাড়ায়। গাজরকে সবজি ছাড়াও সালাড, স্যুপ এবং জুসের মতো খাওয়া যেতে পারে। 

Disclaimer: এই বিষয়বস্তু শুধুমাত্র পরামর্শ সহ সাধারণ তথ্য প্রদান করে। এটা কোনোভাবেই যোগ্য চিকিৎসা মতামতের বিকল্প নয়। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা একজন বিশেষজ্ঞ বা আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন। আজতক বাংলা এই তথ্যের দায় স্বীকার করে না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement