Advertisement

Fridge User Tips: এই ৪ ভুলেই সময়ের আগে বিকল হয় ফ্রিজ,রইল আয়ু বাড়ানোর টিপস

অবহেলার কারণে সময়ের আগেই খারাপ হয় রেফ্রিজারেটর। এমনই ৪টি ভুলের কথা জানাব আপনাদের, যেগুলি করা উচিত নয়। দীর্ঘদিন ধরে ফ্রিজের আয়ু চাইলে এই ভুলগুলি করতে নেই। এই বিষয়গুলির খেয়াল রাখলে ফ্রিজের আয়ু দীর্ঘদিন থাকবে। 

ফ্রিজ ঠিক রাখার উপায়।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 09 Dec 2022,
  • अपडेटेड 9:04 PM IST
  • অবহেলার কারণে সময়ের আগেই খারাপ হয় রেফ্রিজারেটর।
  • ৪ টিপসে সচল রাখুন ফ্রিজ।

প্রায় সব বাড়িতেই থাকে রেফ্রিজারেটর। ফ্রিজ শুধু ঠান্ডা জল খাওয়ার জন্যই নয়, খাবারও সতেজ থাকে। সাধারণত ফ্রিজের আয়ু ৭ থেকে ১০ বছর। কিন্তু অবহেলার কারণে সময়ের আগেই খারাপ হয় রেফ্রিজারেটর। এমনই ৪টি ভুলের কথা জানাব আপনাদের, যেগুলি করা উচিত নয়। দীর্ঘদিন ধরে ফ্রিজের আয়ু চাইলে এই ভুলগুলি করতে নেই। এই বিষয়গুলির খেয়াল রাখলে ফ্রিজের আয়ু দীর্ঘদিন থাকবে। 

ঘন ঘন ফ্রিজ খোলা থেকে বিরত থাকুন

আপনি যখনই ফ্রিজ থেকে কিছু বের করবেন বা রাখবেন সঙ্গে সঙ্গে বন্ধ করতে ভুলবেন না। ফ্রিজের দরজা বেশিক্ষণ খোলা রাখলে বিকল হয়ে যায়। এর সঙ্গে এতে থাকা গ্যাসও বের হতে শুরু করে। ফলে বেশিদিন টেকে না ফ্রিজ। 

প্রতি সপ্তাহে ফ্রিজ পরিষ্কার করুন

রেফ্রিজারেটরে খাবার রাখলে সতেজ থাকে দীর্ঘক্ষণ। তবে এটাও মাথায় রাখতে হবে এটা স্টোর রুম নয়। এজন্য আপনাকে  ফ্রিজটি প্রতি সপ্তাহে পরিষ্কার করতে হবে। তা না করলে ফ্রিজে থাকা জিনিসগুলিতে ছত্রাক জন্মাতে শুরু করে। যা ধীরে ধীরে ফ্রিজকেও খেয়ে ফেলে। তাই আজ থেকে ফ্রিজ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখুন। 

বাইরে যাওয়ার সময় যা মাথায় রাখবেন

আপনি যদি দীর্ঘ সময়ের জন্য বাইরে যাওয়ার আগে বিদ্যুৎ বাঁচাতে ফ্রিজ বন্ধ করবেন না। আসলে ফ্রিজে এমন সরঞ্জাম রয়েছে যা বিদ্যুৎ নিরবচ্ছিন্ন থাকলে সচল থাকে। ফ্রিজ বন্ধ করলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। ফলে বিকল হতে পারে ফ্রিজ। 

অত্যাধিক রাখবেন না

ফ্রিজে অত্যধিক জিনিসপত্র রাখা মাঝে মাঝে ফ্রিজ দ্রুত নষ্ট হওয়ার কারণ হয়ে দাঁড়ায়। এ কারণে ঠান্ডা হতে অসুবিধা হয়। অতিরিক্ত জিনিস ফ্রিজে রাখলে বারবার খুলতে হয়। তাই ফ্রিজে বেশি জিনিস রাখবেন না। 

Advertisement

আরও পড়ুন- প্রেমহীন জীবনে হতাশ হবেন না, সিঙ্গল থাকার ৫ ফায়দা জানলে অবাক হবেন

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement