Advertisement

Cholesterol Reduce Masala: শিরায় জমে থাকা কোলেস্টেরল গলিয়ে দেয় হেঁশেলের সাদা মশলা, যেভাবে খাবেন...

শরীরে কোলেস্টেরলের স্বাভাবিক মাত্রা ২০০ mg/dl-এর কম থাকা দরকার। তার বেশি কোলেস্টেরল বিপজ্জনক হতে পারে। কোলেস্টেরল বাড়ার সঙ্গে সঙ্গে এই মোমের মতো পদার্থ শিরায় জমে যায়। তাতে বাধা পায় রক্ত ​​সঞ্চালন। রক্তচাপ থেকে স্ট্রোক, এমনকি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়।

কোলেস্টেরলের যম রসুন।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 19 May 2023,
  • अपडेटेड 6:29 PM IST
  • কোলেস্টেরল বাড়ায় হার্ট অ্যাটাকের ঝুঁকি।
  • রসুন খেয়ে কমান কোলেস্টেরল।

গরমকালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর বেড়ে যায়। এখন শুধু বয়স্করাই নয় তরুণ-তরুণীরাও শিকার হচ্ছে হার্ট অ্যাটাকের। বেহিসেবি জীবনযাপন এবং অনিয়ন্ত্রিত খাবারের কারণে শিরায় মোমের মতো নোংরা পদার্থ ভর যায়। এই পদার্থগুলি রক্ত চলাচলে বাধা সৃষ্টি করে। এই মোমের মতো পদার্থকে কোলেস্টেরল বলা হয়। কোলেস্টেরল বাড়লে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। তাই কোলেস্টেরল নিয়ন্ত্রণ জরুরি। রান্নাঘরের একটি মশলাতেই সহজে নিয়ন্ত্রণ করতে পারেন কোলেস্টেরল। 

শরীরে কোলেস্টেরলের স্বাভাবিক মাত্রা ২০০ mg/dl-এর কম থাকা দরকার। তার বেশি কোলেস্টেরল বিপজ্জনক হতে পারে। কোলেস্টেরল বাড়ার সঙ্গে সঙ্গে এই মোমের মতো পদার্থ শিরায় জমে যায়। তাতে বাধা পায় রক্ত ​​সঞ্চালন। রক্তচাপ থেকে স্ট্রোক, এমনকি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। ওষুধ ছাড়া ঘরোয়া উপায়েও কোলেস্টেরল কমানো যায়। আপনিও যদি ঘরোয়া উপায় অবলম্বন করতে চান, তাহলে মোক্ষম দাওয়াই হতে পারে কাঁচা রসুন। সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে কাঁচা রসুন খেলে দারুণ উপকার মেলে। কোলেস্টেরলের মাত্রা কমানোর পাশাপাশি শিরায় জমে থাকা খারাপ কোলেস্টেরলও পরিষ্কার করে রসুন। এর কারণ হল, রসুন পুষ্টিগুণে ভরপুর। চলুন জেনে নিই রসুনে উপস্থিত পুষ্টিগুণ, এর উপকারিতা এবং কীভাবে খেতে হবে-  

খারাপ কোলেস্টেরলের শত্রু রসুন 

আয়ুর্বেদে রসুনকে আলাদা স্থান দেওয়া হয়েছে। এর কারণ হল, এতে সব ধরনের ঔষধি উপাদান মেলে। এতে ভিটামিন বি৬, সি, ফসফরাস, ক্যালসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং অ্যালিসিন পাওয়া যায়। খারাপ কোলেস্টেরল থেকে শুরু করে রক্তচাপ, ব্লাড সুগার সবকিছুই নিয়ন্ত্রণ করে। হৃদরোগের ঝুঁকি কমায়।

কীভাবে খেলে লাভ?

শরীরে খারাপ কোলেস্টেরল থাকলে সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে রসুন খাওয়া শুরু করুন। প্রতিদিন এক গ্লাস জলের সঙ্গে দুই কোয়া কাঁচা রসুন খান। শিরায় জমে থাকা কোলেস্টেরল পরিষ্কার করবে। স্যুপ এবং সবজিতেও রসুন খাওয়া যেতে পারে। 

Advertisement

আরও পড়ুন- কৈলাস-দর্শন খুব কঠিন, জানুন যাত্রার কঠিন শর্তাবলী ও আবেদন কীভাবে?

রসুন এবং লেবু

রসুন ও লেবু মিশিয়ে পান করলে কোলেস্টেরল দূর হয়। লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। রসুনের সঙ্গে এর শক্তি দ্বিগুণ হয়।  ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতি থেকে হার্টকে রক্ষা করে। রসুনে পাওয়া ভিটামিন বি৬ লোহিত কণিকাকে সুস্থ রাখতে সাহায্য করে। এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement