Advertisement

Ghee For Skincare: বলিরেখা দূর থেকে নরম ত্বক, শীতের রূপচর্চায় ঘি দারুণ উপকারী

Ghee Skincare Benefits: খুব কম মানুষই জানেন যে ঘি- এর অনেক উপকারিতাও রয়েছে। জেনে অবাক হবেন যে, শীতে ঘি ব্যবহার করে আপনি ত্বকের অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 18 Jan 2023,
  • अपडेटेड 11:15 AM IST

ভারতীয় উপমহাদেশে উদ্ভূত হওয়া পরিশোধিত মাখন হল ঘি (Ghee)। খাবারের স্বাদ- গন্ধ বৃদ্ধিতে রান্নায় ঘি বহুদিন ধরে ব্যবহৃত হয়ে আসছে। রান্নায় স্বাদ বাড়াতে ঘি-এর তুলনা নেই। স্বাদ ছাড়াও ঘি-এর অনেক উপকারিতা রয়েছে। প্রাচীনকাল থেকে ঘি নানা কাজে ব্যবহৃত হয়ে আসছে। আয়ুর্বেদে ঘিকে সুপারফুডের তকমা দেওয়া হয়। তবে অনেকের অজানা রূপচর্চাতেও ঘি-এর জাদুকরী গুণ রয়েছে। 

আধুনিক জীবনে নিজেকে ফিট ও স্লিম রাখার কারণে অনেকেই ঘি ব্যবহার থেকে দূরে থাকেন। আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন, তবে এখনই সময় আপনার ডায়েটে ঘি যোগ করার। খুব কম মানুষই জানেন যে ঘি- এর অনেক উপকারিতাও রয়েছে। জেনে অবাক হবেন যে, শীতে ঘি ব্যবহার করে আপনি ত্বকের (Ghee Skincare Benefits) অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। 

আরও পড়ুন: তামা- পিতলের পাত্রে বিশ্রী দাগ, এভাবে পরিষ্কার করলে চকচকে হবে বাসন

* শুষ্ক ত্বক দূর করে- আপনার যদি শুষ্ক ত্বক থাকে, তাহলে ঘি আপনার সমস্যার সমাধান। শুষ্ক ত্বক থেকে আরাম পেতে কয়েক ফোঁটা ঘি দিয়ে ত্বকে কয়েক মিনিট ম্যাসাজ করুন। এতে ত্বক কোমল হবে।

* বলিরেখা দূর করে- ঘি শুধুমাত্র খাবারের স্বাদই বাড়ায় না বরং আপনার ত্বককে দীর্ঘ সময়ের জন্য তরুণ রাখতেও সাহায্য করে। আসলে ঘি-তে ভিটামিন ই পাওয়া যায়, যা ত্বকের বলিরেখা দূর করে।

* ডার্ক সার্কেল দূর করে- যদি আপনার চোখের নীচে ডার্ক সার্কেল বেশি দেখা যায়, তাহলে চিন্তা করবেন না। বরং ১-২ ফোঁটা ঘি দিয়ে চোখের চারপাশে ম্যাসাজ করুন। ডার্ক সার্কেল কমবে। তবে খেয়াল রাখবেন চোখে যেন ঘি না ঢুকে যায়।

আরও পড়ুন: ডায়াবেটিস রোগীদের এই ৫ ফল বিষের সমান, সুস্থ থাকতে এড়িয়ে চলুন

Advertisement

* ঠোঁট নরম করে - ঘি লিপবামের মতো কাজ করে। অনেকেই ঠোঁটে ঘি লাগান। এ কারণে ঠোঁট গোলাপি হওয়ার পাশাপাশি নরম থাকে।

* ময়েশ্চারাইজারের বদলে ঘি- নরম ও কোমল ত্বকের জন্য ময়েশ্চারাইজারের বদলে স্নানের পর কয়েক ফোঁটা ঘি দিয়ে শরীর ম্যাসাজ করতে পারেন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement