Advertisement

Good Food For Eyes : বুড়ো বয়সেও প্রখর থাকবে দৃষ্টিশক্তি, ডায়েটে সামিল করুন এই ৭ খাবার

মোবাইল, কম্পিউটার তথা এই ধরনের গ্যাজেটস থেকে যে আলো বের হয়, তা আমাদের চোখের স্বাস্খ্যের জন্য খুবই ক্ষতিকর। এতে একদিকে যেমন চোখের দৃষ্টিশক্তি কমে, তেমনই চোখ জ্বালা বা চুলকানির মতো সমস্যাও হয়। এমতাবস্থায় আমাদের খাদ্যতালিকায় এমন সব জিনিস অন্তর্ভুক্ত করা উচিত, যা আমাদের চোখকে সুস্থ রাখে এবং দৃষ্টিশক্তি বাড়ায়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 07 Aug 2022,
  • अपडेटेड 6:14 PM IST
  • চোখ দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ
  • মোবাইল-কম্পিউটারের আলোয় ক্ষতি হয় চোখের
  • জেনে নি কী কী খাবেন

বর্তমান সময়ে স্মার্ট ফোন হাতে হাতে। বহু মানুষের কাজ কর্মও কম্পিউটার কেন্দ্রিক। আর বিশেষজ্ঞরা জানাচ্ছেন, মোবাইল ফোন, কম্পিউটারের অতিরিক্ত ব্যবহার, চোখের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকারক। কারণ মোবাইল, কম্পিউটার তথা এই ধরনের গ্যাজেটস থেকে যে আলো বের হয়, তা আমাদের চোখের স্বাস্খ্যের জন্য খুবই ক্ষতিকর। এতে একদিকে যেমন চোখের দৃষ্টিশক্তি কমে, তেমনই চোখ জ্বালা বা চুলকানির মতো সমস্যাও হয়। এমতাবস্থায় আমাদের খাদ্যতালিকায় এমন সব জিনিস অন্তর্ভুক্ত করা উচিত, যা আমাদের চোখকে সুস্থ রাখে এবং দৃষ্টিশক্তি বাড়ায়।

১. আমলকী - আমলকী চোখের জন্য খুবই ভালো জিনিস। একে প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায়, যা দৃষ্টিশক্তি বৃদ্ধিতে সাহায্য করে। এছাড়াও এর থেকে তৈরি বিভিন্ন জিনিস যেমন, আমলকীর চূর্ণ, মোরব্বা, আচার এবং আমলকী মিছরিও চোখের জন্য খুব উপকারী। তাই চোখ ভাল রাখতে প্রতিদিন আমলকী খাওয়া উচিত।

২. সবুজ শাকসবজি - দৃষ্টিশক্তি বাড়াতে বেশি করে খেতে হবে সবুজ শাকসবজি। এটি চোখের জন্য খুবই উপকারী। এর মধ্যে থাকে ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন বি। সবুজ শাকসবজিতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট, আয়রন এবং লুটিনের মতো উপাদানও দৃষ্টিশক্তি বাড়াতে বিশেষ ভূমিকা নেয়।

৩. অ্যাভোকাডো - অ্যাভোকাডো ভিটামিন ই সমৃদ্ধ। এটি খেলে রেটিনা ভাল থাকে এবং বৃদ্ধ বয়স পর্যন্ত চোখ সুস্থ থাকে।

৪. গাজর - গাজরে রয়েছে বিটা-ক্যারোটিন, যা দৃষ্টিশক্তি বাড়ায়। এছাড়াও এতে থাকা ভিটামিন এ-ও চোখের জন্য খুব উপকারী।

৫. সামুদ্রিক খাবার - সামুদ্রিক খাবারও চোখকে সুস্থ রাখতে সাহায্য করে। টুনা, স্যামন এবং ট্রাউটের মতো সি-ফুড রেটিনাকে শক্তিশালী করে। এই মাছগুলিতে DHA নামক ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়, যা রেটিনাকে সুস্থ রাখে এবং দৃষ্টিশক্তি বাড়ায়।

Advertisement

৬. সাইট্রাস ফল - কমলা, লেবু, পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড পাওয়া যায়। ভিটামিন সি চোখের জন্য খুবই উপকারী।

৭. ড্রাইফ্রুটস - বাদাম, আখরোটের মতো ড্রাইফ্রুটও দৃষ্টিশক্তি বাড়ায়। তাই প্রতিদিনের ডায়েটে ড্রাইফ্রুট সামিল করতে পারেন। তাতে চোখ সুস্থ থাকবে। 

আরও পড়ুনযখন ইচ্ছা ত্রিফলা খাচ্ছেন? সাবধান হোন, মারাত্মক সাইডএফেক্ট

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement