Advertisement

Good Time To Eat Fruits : এই সময় মোটেও ফল খাবেন না? জানুন আয়ুর্বেদ কী বলছে...

রাতে ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী কি না তা নিয়ে বহু বিতর্ক রয়েছে। আয়ুর্বেদ বলছে, বিকেল ৪টের পর ফল খাওয়া উচিত নয়। আর তার নেপথ্যে অনেক কারণও আছে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 30 Oct 2022,
  • अपडेटेड 11:23 PM IST
  • ফল রাতে খাবেন না
  • আয়ুর্বেদ বলছে ৪টের পর ফল খাওয়া ঠিক নয়
  • জেনে নিন কখন খাওয়া উচিত

এক এক জন মানুষের খাদ্যাভ্যাস এক এক রকমের। অনেকে রাতে খাওয়ার শেষে মিষ্টি খান। কেউ কেউ আবার আছেন ওজন কমানোর জন্য ফল খান। তবে রাতে ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী কি না তা নিয়ে বহু বিতর্ক রয়েছে। আয়ুর্বেদ বলছে, বিকেল ৪টের পর ফল খাওয়া উচিত নয়। আর তার নেপথ্যে অনেক কারণও আছে।

ঘুমের ব্যাঘাত
ডিনারের সময় বা ঘুমানোর ঠিক আগে ফল খেলে শরীরে এনার্জি বেড়ে যায়। আর এই বর্ধিত এনার্জির কারণে ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। তাই রাতে না খেয়ে বরং সকালের জলখাবারের সময় ফল খাওয়া উচিত। কারণ সেই এনার্জি সারাদিনের কাজে গতি দেয়।

রক্তে শর্করার মাত্রা
কয়েকটি ফলের মধ্যে চিনির পরিমাণ বেশি থাকে এবং রাতের ফল খেলে রক্তে উচ্চ শর্করার ঝুঁকি বাড়তে পারে। এক্ষেত্রে মনে রাখতে হবে বর্তমানে বহু মানুষই সুগারের সমস্যায় ভোগেন। তাই বলা হয় রাতে শোওয়রা ঠিক আগে ফল এড়িয়ে যাওয়া উচিত।

ওজন বৃদ্ধির আশঙ্কা
ফলে সাধারণত ক্যালোরি কম থাকে। তবে প্রতিদিন একটা নির্দিষ্ট পরিমান ফল খেলে সমস্যা থাকবে না। কিন্তু ঘুমের আগে অতিরিক্ত ফল ফল খেলে দেহের ওজন বাড়াতে পারে।

ফলের জন্য প্রোটিন সমৃদ্ধ খাবার বাদ পড়ে যায়
অনেকে ফল খেতে গিয়ে শাকসবজি এবং প্রোটিন-সহ অন্যান্য প্রয়োজনীয় খাদ্যউপাদান ডায়েট থেকে বাদ দিয়ে দেন। কিন্তু এতে শরীরে পুষ্টির ঘাটতি দেখা দিতে পারে।

যে সময় ফল খাওয়া উচিত
বিশেষজ্ঞরা বলছেন ফল খাওয়া উচিত সকালে খালি পেটে বা ব্রেকফাস্টের সময়। এ ছাড়া ব্যায়াম করার আগে বা পরে ফল খেতে পারেন। কারণ শরীরচর্চার আগে ফল খেলে সেটির মধ্যে থাকা নর্মাল সুগার হজম হয়ে যায়। আর ওয়ার্কআউটের পরে ফল খেলে তার পুষ্টিকর উপাদানগুলি দ্রুত শরীরের কাজে লাগে। তাই এই সময় ফল খাওয়াই সবচেয়ে বেশি উপকারের। 

Advertisement

আরও পড়ুনশীতে ধারেকাছেও ঘেঁসবে না সর্দি-কাশি, শরীরে বাড়ান এই ২ ভিটামিন

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement