Advertisement

Healthy Seeds for Women: শীতে মহিলারা অবশ্যই খান এই ছোট সাদা বীজ, অবিশ্বাস্য উপকারিতা

শীতে মহিলাদের বিশেষ করে খাওয়া উচিত এই বীজ, তা হল তিল। শরীরের জন্য এটি খুবই উপকারী। শীতকালে তিল খাওয়া হয় কারণ এটি শরীরের উষ্ণতা বৃদ্ধি করে। শীতকালে তিলের লাড্ডু, হালুয়া ইত্যাদি খেলে অনেক উপকার পাবেন।ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, প্রোটিন, ভিটামিন এ, সি এবং সোডিয়ামের মতো অনেক ধরনের পুষ্টি উপাদান এতে পাওয়া যায়।

sesame seeds
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Jan 2024,
  • अपडेटेड 10:19 AM IST

শীতে মহিলাদের বিশেষ করে খাওয়া উচিত এই বীজ, তা হল তিল। শরীরের জন্য এটি খুবই উপকারী। শীতকালে তিল খাওয়া হয় কারণ এটি শরীরের উষ্ণতা বৃদ্ধি করে। শীতকালে তিলের লাড্ডু, হালুয়া ইত্যাদি খেলে অনেক উপকার পাবেন।ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, প্রোটিন, ভিটামিন এ, সি এবং সোডিয়ামের মতো অনেক ধরনের পুষ্টি উপাদান এতে পাওয়া যায়। তাই ক্যালসিয়াম ক্ষয়, রক্তালপতা রোধ করতে অবশ্যই তিল খেতে হবে। এটি অনেক ধরনের সমস্যা থেকে মুক্তি দেয়। জানুন তিলের আর কী উপকারিতা।

হাড় মজবুত করে
তিলে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এটি খেলে হাড়ের যাবতীয় সমস্যা দূর হয়। শরীর থেকে ক্লান্তি ও দুর্বলতাও দূর হয়।

অনিয়মিত পিরিয়ডের সমস্যা দূর হয়
অনিয়মিত পিরিয়ডের সমস্যা অনেক মহিলারই দেখা যায়, যার অন্যতম প্রধান কারণ হল খারাপ জীবনধারা। তিল খেলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। তিলে ফ্যাটি অ্যাসিড পাওয়া যায় যা মাসিক নিয়মিত করে।

হরমোনের ভারসাম্যহীনতা বাড়ায়
তিলে ভিটামিন সি পাওয়া যায় যা শরীরে ইস্ট্রোজেন হরমোনের মাত্রা বাড়ায়। তিলের বীজে অনেক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্যও পাওয়া যায়। যে কারণে হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা সেরে যায়।

ত্বকের জন্য
তিলের তেল ত্বকের জন্য খুবই উপকারী। এর সাহায্যে ত্বক প্রয়োজনীয় পুষ্টি পায় এবং আর্দ্রতা বজায় থাকে।

শক্তি বাড়ায়
মহিলারা সারাদিন এমন কিছু কাজ করেন যাতে তাদের শরীরে শক্তির অভাব হয়। তাই প্রতিদিন তিল খেলে শরীরে শক্তি বজায় থাকে। তিলে ওমেগা-৩ পাওয়া যায়। মহিলাদের অবশ্যই এটি খাওয়া উচিত।

(Disclaimer: এটি একটি সাধারণ তথ্য। এটা গুরুত্বপূর্ণ যে আপনি এটি শুধুমাত্র সীমিত পরিমাণে গ্রহণ করুন। এছাড়াও, তিল খেয়ে যদি কোনও ধরনের সমস্যার সম্মুখীন হন, তাহলে অবিলম্বে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।)

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement