Advertisement

Raw Banana Benefits: হাজার টাকার ওষুধ খাওয়ার চেয়ে প্রতিদিন কাঁচা কলা খান, গুণ জানলে চমকে যাবেন

কাঁচা কলা হল পটাসিয়ামের ভান্ডার যা শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই শক্তিশালী করে না, সারাদিন শরীরকে সজীব রাখে। এতে উপস্থিত ভিটামিন বি৬, ভিটামিন সি কোষের পুষ্টি জোগাতে কাজ করে।

কাঁচা কলা হল পটাসিয়ামের ভান্ডার যা শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই শক্তিশালী করে না, সারাদিন শরীরকে সজীব রাখে
  • কাঁচা কলা হল পটাসিয়ামের ভান্ডার
  • যা শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই শক্তিশালী করে না, সারাদিন শরীরকে সজীব রাখে
  • এতে উপস্থিত ভিটামিন বি৬, ভিটামিন সি কোষের পুষ্টি জোগাতে কাজ করে

আপনি পাকা কলার অনেক উপকারিতা সম্পর্কে জানেন এবং আপনি এমনকি  নিয়ম করে প্রতিদিন কলা খেতে পারেন। বা ব্যানানা শেক অথবা স্মুদি বানিয়েও খেতে পারেন। পাকা কলা খুব খাওয়া হলেও কাঁচা কলা শুধুমাত্র সবজি ও কোফতা তৈরিতে ব্যবহার করা হয়। এর সবচেয়ে বড় কারণ হল মানুষ সাধারণত এর উপকারিতা সম্পর্কে জানে না।

কাঁচা কলা হল পটাশিয়ামের ভান্ডার যা শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই শক্তিশালী করে না, সারাদিন শরীরকে সক্রিয় রাখে। এতে উপস্থিত ভিটামিন বি৬, ভিটামিন সি কোষের পুষ্টি জোগাতে কাজ করে। কাঁচা কলায় স্বাস্থ্যকর স্টার্চের পাশাপাশি অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এমন পরিস্থিতিতে নিয়মিত একটি কাঁচা কলা খাওয়া খুবই উপকারী প্রমাণিত হতে পারে।

 

 

কাঁচা কলা খাওয়ার উপকারিতা:

ইমিউন সিস্টেমকে শক্তিশালী করুন
 কাঁচা কলা হল পটাশিয়ামের ভান্ডার, যা শুধু রোগ প্রতিরোধ ক্ষমতাই শক্তিশালী করে না, সারাদিন শরীরকে সক্রিয় রাখে। এতে উপস্থিত ভিটামিন বি৬, ভিটামিন সি কোষের পুষ্টি জোগাতে কাজ করে।

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ 
কাঁচা কলায় স্বাস্থ্যকর স্টার্চের পাশাপাশি অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। এমন পরিস্থিতিতে নিয়মিত একটি কাঁচা কলা খাওয়া খুবই উপকারী প্রমাণিত হতে পারে।

 

 

ওজন কমাতে সহায়ক 
যারা ওজন কমাতে চান তাদের প্রতিদিন একটি করে কলা খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এটি ফাইবার সমৃদ্ধ যা অপ্রয়োজনীয় ফ্যাট সেল এবং অমেধ্য পরিষ্কার করতে সহায়ক। 

ক্ষুধা শান্ত করতে
কাঁচা কলায় উপস্থিত ফাইবার এবং অন্যান্য অনেক পুষ্টি ক্ষুধা নিয়ন্ত্রণে কাজ করে। কাঁচা কলা খেলে আমাদের মাঝে মাঝে ক্ষুধা লাগে না এবং আমরা জাঙ্ক ফুড এবং অন্যান্য অস্বাস্থ্যকর জিনিস খাওয়া থেকে রক্ষা পাই।

Advertisement

কোষ্ঠকাঠিন্যের সমস্যায় উপশম
কাঁচা কলায় রয়েছে ফাইবার এবং স্বাস্থ্যকর স্টার্চ। যা অন্ত্রে কোন প্রকার অশুদ্ধ জিনিস থাকতে দেয় না। এমন পরিস্থিতিতে আপনার যদি প্রায়ই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তাহলে কাঁচা কলা খাওয়া আপনার জন্য খুবই উপকারী হবে।

 

 

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক 
আপনার যদি ডায়াবেটিসের অভিযোগ থাকে এবং এটি প্রাথমিক অবস্থায় থাকে, তাহলে এখন থেকে কাঁচা কলা খাওয়া শুরু করুন। এটি ডায়াবেটিস নিয়ন্ত্রণের নিখুঁত ওষুধ।

হজমের উন্নতিতে সহায়ক
 নিয়মিত কাঁচা কলা খেলে হজমশক্তির উন্নতি ঘটে। কাঁচা কলা খেলে পরিপাক রসের নিঃসরণ ভালো হয়। এছাড়াও কাঁচা কলা অনেক ধরনের ক্যান্সার প্রতিরোধে সহায়ক। কাঁচা কলায় উপস্থিত ক্যালসিয়াম হাড় মজবুত করতে সহায়ক এবং একই সঙ্গে মেজাজ খারাপের সমস্যায়ও উপকারী।

হাড় মজবুত করে
এর  পাশাপাশি, কাঁচা কলা অনেক ধরনের ক্যান্সার প্রতিরোধেও সহায়ক। কাঁচা কলায় উপস্থিত ক্যালসিয়াম হাড় মজবুত করতে সহায়ক এবং একই সঙ্গে মেজাজ খারাপের সমস্যায়ও উপকারী।

 

 

কাঁচা কলার পুষ্টিগুণ

  • কাঁচা কলায় প্রচুর পরিমাণে পটাশিয়াম পাওয়া যায়।
  • কাঁচা কলায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়।
  • কাঁচা কলায় রয়েছে ভিটামিন বি৬ এবং ভিটামিন সি।
  • কাঁচা কলায়ও স্টার্চ পাওয়া যায়।
  • কাঁচা কলা অ্যান্টি-অক্সিডেন্ট গুণে ভরপুর।

তাই এখন যখনই বাজার থেকে পাকা কলা কিনবেন কাঁচা কলাও দেখে নেবেন। স্বাস্থ্যে ভরপুর এই সবজি  বাড়িতে আনতে ভুলবেন না যেন। যদিও এটি কাঁচা কিন্তু আপনার স্বাস্থ্যকে সম্পূর্ণ নিরাপদ রাখে। রোগ থেকে দূরে রাখে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement