Advertisement

Health Tips: রোজ মেনুতে রাখুন পটল, দূর হবে ৫ রোগ; মিলবে উপকার

Health Tips: কথায় রয়েছে পটল তোলা অর্থাৎ কারোর মৃত্যু হলে এই কথাটা ব্যবহৃত হয়ে থাকে। তবে এই সবজি কিন্তু সুপারফুড। এই সবজি অনেকেই খেতে চান না। তবে এই সবজির গুণ কিন্তু অনেক। যেভাবেই হোক পটল (Pointed Gourd) খেলে বিভিন্ন রোগ সারে। এটা একটি পুষ্টিকর খাদ্য। এতে ভিটামিন বি ১, বি ২ ও ভিটামিন এবং ক্যালসিয়াম থাকে।

পটল খাওয়ার বহু উপকারিতা রয়েছে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 May 2023,
  • अपडेटेड 3:46 PM IST
  • কথায় রয়েছে পটল তোলা অর্থাৎ কারোর মৃত্যু হলে এই কথাটা ব্যবহৃত হয়ে থাকে। তবে এই সবজি কিন্তু সুপারফুড।

কথায় রয়েছে পটল তোলা অর্থাৎ কারোর মৃত্যু হলে এই কথাটা ব্যবহৃত হয়ে থাকে। তবে এই সবজি কিন্তু সুপারফুড। এই সবজি অনেকেই খেতে চান না। তবে এই সবজির গুণ কিন্তু অনেক। যেভাবেই হোক পটল (Pointed Gourd) খেলে বিভিন্ন রোগ সারে। এটা একটি পুষ্টিকর খাদ্য। এতে ভিটামিন বি ১, বি ২ ও ভিটামিন এবং ক্যালসিয়াম থাকে। মাথা ব্যথা থেকে ওজন কমাতে পটলের বিকল্প নেই। জনপ্রিয় সব্জির মধ্যে পটল অন্যতম। ইতিমধ্যেই বাজারে উঠেছে পটল। দাম এখন খানিক বেশি হলেও, গরমকালে এই সব্জির চাহিদা ও জোগান দুই-ই সমান। এই সব্জি খেলে প্রচুর উপকারিতা পাবেন। কী কী উপকারিতা রয়েছে জানুন। 

ওজন কমাতে সহায়ক
পটলে খুব কম ক্যালরি রয়েছে। অথচ, পেট ভর্তি রাখে। কাজেই ওজন কমাতে পটলের বিকল্প মেলা ভার।

ত্বকের জন্য উপকারী
পটল ভিটামিন এ, ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট-এ ভরপুর। কাজেই ত্বকের জন্যও উপকারি! ফ্রি র‍্যাডিকেলের বিস্তার রোধ করে ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না।

রক্ত পরিশোধিত করে
পটল রক্ত পরিশোধিত করে। কোলেস্টেরল ও ব্লাড সুগার কমায়। আয়ুর্বেদ চিকিৎসায় ঠান্ডা, জ্বর ও গলা ব্যথায় পটল খেতে বলা হয়।

পটলে রয়েছে ফাইবার
পটলে পর্যাপ্ত পরিমাণে ফাইবার রয়েছে যা খাবার হজম করতে সাহায্য করে। এছাড়াও, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ও লিভারেরসমস্যা সমাধানে এক্সপার্ট। পাশাপাশি পটলের বীজ কোষ্ঠকাঠিন্য কমায়। পটল ও ধনেপাতা থেঁতলে জলে ভিজিয়ে রাখুন। এই মিশ্রণটিকে ৩ ভাগ করে এর সঙ্গে মধু মিশিয়ে দিনে ৩ বার খান। হজমের সমস্যা কাছে ঘেঁষবে না।

মাথার চুল বৃদ্ধি করে পটল
মাথার চুল বৃদ্ধি করতে কাজে লাগে পটল। পটলের রস মাথায় লাগালে মাথা ব্যথা কমে। পটলের পাতার রস ক্ষত নিরাময়ে সাহায্য করে এবং টাকের সমস্যা সমাধানেও কাজে লাগে।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement