Advertisement

Heart Attack Prevention : কমবয়সিদের মধ্যে বাড়ছে হার্ট অ্যাটাকের ঝুঁকি, এড়ান ৪ উপায়ে

বর্তমানে তরুণরাও পড়ছেন হার্ট অ্যাটাকের কবলে। এই পরিস্থিতিতে নিজের যত্ন নেওয়া খুবই জরুরি। মনে রাখবে, হার্ট অ্যাটাকের কারণে ঘটনাস্থলেই অনেকের মৃত্যু হয়। তাই নিজের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তবে কিছু উপায় আছে, যেগুলি মেনে চললে অনেকটাই এড়ানো যায় হার্ট অ্যাটাকের ঝুঁকি। এই প্রতিবেদনে সেই বিষয়ে আলোচনা করা হবে। এখানে আমরা জানাবো, কীভাবে তরুণরা বা যুব সম্প্রদায় হার্ট অ্যাটাক থেকে বাঁচতে পারেন।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 13 Apr 2023,
  • अपडेटेड 7:50 PM IST
  • হার্ট অ্যাটাকের প্রবণতা বাড়ছে
  • আক্রান্ত হচ্ছে যুবরাও
  • জানুন রক্ষা পাওয়ার উপায়

আজকাল হার্ট অ্যাটাকের (Heart Attack) ঘটনা অনেকটাই বেড়েছে। সেই সঙ্গে তরুণরাও পড়ছেন হার্ট অ্যাটাকের কবলে। এই পরিস্থিতিতে নিজের যত্ন নেওয়া খুবই জরুরি। মনে রাখবে, হার্ট অ্যাটাকের কারণে ঘটনাস্থলেই অনেকের মৃত্যু হয়। তাই নিজের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। তবে কিছু উপায় আছে, যেগুলি মেনে চললে অনেকটাই এড়ানো যায় হার্ট অ্যাটাকের ঝুঁকি। এই প্রতিবেদনে সেই বিষয়ে আলোচনা করা হবে। এখানে আমরা জানাবো, কীভাবে তরুণরা বা যুব সম্প্রদায় হার্ট অ্যাটাক থেকে বাঁচতে পারেন (Heart Attack Prevention)।

সবুজ শাক সবজি - হার্ট সুস্থ রাখতে শাকসবজি খুবই উপকারী। কারণ সবুজ শাকসবজিতে প্রচুর পুষ্টি উপাদান থাকে যা আপনার হার্টকে সুস্থ রাখে। তাই প্রতিদিন সবুজ শাক ও স্বাস্থ্যকর খাবার খান।

মানসিক চাপ কমানো - মানসিক চাপ হার্ট অ্যাটাকের একটি বড় কারণ। কোনও ধরনের মানসিক চাপে থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়। তাই এর থেকে দূরত্ব বজায় রাখুন। এক্ষেত্রে স্ট্রেস রিলিজ করতে নিজের লোক এবং বন্ধুদের সঙ্গে সর্বাধিক সময় কাটানো উচিত। এতে নিজের মানসিক চাপ কমবে।

ব্যায়াম করা - হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাতে ব্যায়াম করা খুবই গুরুত্বপূর্ণ। ব্যায়াম এবং যোগব্যায়াম করলে হার্ট সুস্থ থাকে। কিন্তু মনে রাখবেন যদি হৃদরোগ থাকে, তাহলে ব্যায়াম করা কমিয়ে দিন। কারণ বেশি ব্যায়াম করলে আপনার স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

নির্দিষ্ট সময় অন্তর শারীরিক পরীক্ষা - যদি আপনার বয়স ৪০ বছর বা তার বেশি হয়, তাহলে আপনাকে অবশ্যই সময়ে সময়ে প্রাথমিক শারীরিক পরীক্ষা করাতে হবে। এটি করে আপনি হার্ট অ্যাটাকের ঝুঁকি প্রতিরোধ করতে পারেন।

আরও পড়ুন - বৃহস্পতি-শুক্র-শনির একযোগে শুভ দৃষ্টি, ৪ রাশির মালামাল হওয়ার সুযোগ

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement