Advertisement

Herbal Abir Manufacturer : 'বিষ' থেকে বাঁচুন, বাড়িতেই তৈরি করা যায় ভেষজ আবির, সহজ উপায় রইল

অনেকেই বিগত বেশ কিছু বছর ধরে ভেষজ বা হার্বাল আবিরের (Herbal Abir) দিকে ঝুঁকেছেন। দোকানেও আজকাল নানা দামের ভেষজ আবির পাওয়া যায়। তবে চাইলে তা বাড়িতেও বানিয়ে নেওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন ভেষজ আবীর (How To Make Herbal Abir At Home)। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 06 Mar 2023,
  • अपडेटेड 1:04 PM IST
  • মঙ্গলবার দোলযাত্রা
  • বুধবার দেশে হোলি উদযাপন
  • বাড়িতে বানিয়ে ফেলুন ভেষজ আবির

দোরগোড়ায় রঙের উৎসব, অর্থাৎ দোল-হোলি। সেই উপলক্ষে নানা রঙে রঙিন হবেন মানুষ। সেই জন্য ইতিমধ্যেই বাজারে বিপুল বিকোচ্ছে বিভিন্ন ধরণের রং ও আবির। তবে অনেক সময়ই রং বা আবিরে থাকা বিভিন্ন রাসয়নিকের কারণে দোলের পর ত্বকে তার পার্শপ্রতিক্রিয়া দেখা যায়। কোনও কোনও সময় তো তা বাড়াবাড়ির পর্যায়েও পৌঁছায়। এক্ষেত্রে তাই অনেকেই বিগত বেশ কিছু বছর ধরে ভেষজ বা হার্বাল আবিরের (Herbal Abir) দিকে ঝুঁকেছেন। দোকানেও আজকাল নানা দামের ভেষজ আবির পাওয়া যায়। তবে চাইলে তা বাড়িতেও বানিয়ে নেওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক কীভাবে বানাবেন ভেষজ আবীর (How To Make Herbal Abir At Home)। 

লাল আবির - দোলের অন্যতম প্রধান রং লাল। এই রং নিয়ে দোল প্রায় সকলেই খেলেন। এক্ষেত্রে আপনিও যদি লাল রঙের আবির নিয়ে দোল খেলবেন বলে মনোস্থির করে থাকেন, তাহলে জবা ফুল শুকিয়ে গুঁড়ো করে নিতে পারেন। এছাড়া তাতে লাল চন্দনের গুঁড়োও মিশিয়ে নিতে পারেন। তাতে একদিকে যেমন আবিরে চন্দনের সুন্দর গন্ধ পাওয়া যাবে, তেমনই চন্দন ত্বকেরও উপকার করবে। 

গোলাপি আবির - দোলে গোলাপি আবীরের খুব ব্যবহারও দেখা যায়। এই আবির বাড়িতে তৈরি করতে হলে, গোলাপি রঙের কোনও ফুল প্রথমে ভাল করে শুকিয়ে নিন। তারপর গুঁড়ো করে নিলেই তৈরি যাবে গোলাপি আবির। 

কমলা ও হলুদ আবির - কমলা গাঁদা ফুল বা পলাশ ফুল শুকিয়ে গুঁড়ো করে নিয়ে তৈরি করা যাবে কমলা আবির। তাতে ট্যলকম পাউডার মেশালে মিলবে সুন্দর গন্ধও। অন্যদিকে হলুদ গুঁড়ো ও ময়দা ১:২ অনুপাতে তৈরি করা যাবে হলুদ আবির। এছাড়া কাঁচা হলুদ শুকিয়ে নিয়ে বা হলুদ গাঁদা ফুল শুকিয়ে গুঁড়ো করে নিলেও তৈরি হয়ে যাবে হলুদ আবির। 

Advertisement

নীল ও সবুজ আবির - অপরাজিতা বা অন্যকোনও নীল রঙের ফুল শুকিয়ে গুঁড়ো করে নিয়ে তৈরি করা যায় নীল আবির। আর হেনা পাউডার দিয়ে তৈরি করা য়েতে পারে সবুজ আবীর। এছাড়া হেনা চুলের জন্যও খুব ভাল। এছাড়া নিম পাতা শুকিয়ে গুঁড়িয়ে নিয়েও সবুজ আবীর তৈরি করা যায়। বসন্তকালে নিমের স্বাস্থ্যগুণও প্রচুর। 

আরও পড়ুন - সারদা-কাণ্ডে CBI তদন্তে গড়িমসির অভিযোগ, মমতাদের পাল্টা মোদীকে চিঠি শুভেন্দুর

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement