Advertisement

Excess Salt In Food: ভুল করে রান্নায় নুন বেশি? এভাবে করুন চটজলদি ঘরোয়া সমাধান

Best Kitchen Hacks: রান্নায় নুনের পরিমাণ বেশি পড়ে গেলে চিন্তায় পড়তে হয়। জেনে নিন, নুনের পরিমাণ বেশি হয়ে গেলে, কী করে সেই রান্না সহজে খাওয়ার উপযোগী করবেন। রয়েছে সহজ সমাধান।

রান্নায় নুন বেশি পড়লে, সমস্যা সমাধানের উপায়
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 04 Mar 2022,
  • अपडेटेड 4:43 PM IST

Hacks To Reduce Excess Salt From Food: বাড়িতে অতিথি আসবেন।কিংবা বিশেষ মানুষটির জন্যে যত্ন করে রান্না করেছেন। কিন্তু সেই শখের রান্নায় বাধ সাধল নুন। রান্নায় নুনের পরিমাণ এতটা বেশি যে, তা মুখে দেওয়া দায়। এবার উপায়? জেনে নিন, রান্নায় নুনের পরিমাণ বেশি হয়ে গেলে কী করে সেই রান্না সহজে খাওয়ার উপযোগী করবেন। 

* দই

রান্নায় নুনের পরিমাণ বেশি হয়ে গেলে, দই অনেকটা ঘন দুধের মতোই কাজ করে। এক্ষেত্রে তরকারি এবং আপনার পছন্দের উপর নির্ভর করে দইটি টক না মিষ্টি সেটি নির্বাচন করতে পারেন। 

* আলু

যে সমস্ত রান্নায় ঝোল থাকে, সেই রান্নায় এক টুকরো আলুর খোসা ফেলে, প্রায় ২০ মিনিট মতো ফোটান। সেই তরকারি থেকে অতিরিক্ত লবণাক্ত স্বাদ কেটে যাবে। 

 

* ঘন দুধ

শুকনো তরকারির লবণাক্ত স্বাদ কমাতে, ঘন দুধ খুবই কার্যকরী। আগে থেকে জাল দেওয়া দুধ সেই তরকারিতে ঢেলে কিছুক্ষণ কষান। এতে শুধু লবণাক্ত ভাব কমবে না, সেই রান্নার স্বাদও বাড়বে। 

* ভিনিগার ও চিনি

এক টেবিল চামচ ভিনিগারের সঙ্গে দুই চা চামচ চিনি মিশিয়ে, বেশি লবণাক্ত তরকারিতে দিয়ে দিন। টক ও মিষ্টি এই অনুপাতে মিশে অতিরিক্ত লবণ কেটে দেবে। 

 

* পেঁয়াজ

গোটা পেঁয়াজ খোসা ছাড়িয়ে ভাল করে ধুয়ে, বেশি লবণাক্ত রান্নায় দিয়ে দিন। অতিরিক্ত নুন শুষে নেবে ঐ পেয়াজ। প্রয়োজনে খাওয়ার পরিবেশন করার আগে সেই পেঁয়াজ সরিয়ে নিতে পারেন। আপনার রান্নার উপর নির্ভর করে আপনি ভাজা পেঁয়াজও দিতে পারে। সেক্ষেত্রে ভাজা পেঁয়াজ অন্য রকম একটি মাত্রা আনতে পারে রান্নায়।  

Advertisement

* আটা

রান্নায় অত্যাধিক বেশি নুন পড়ে গেলে আটা কাজে লাগতে পারে। আধ কাপ আটার সঙ্গে দু' ফোটা তেল মিশিয়ে, আটা মেখে নিন। এবার সেই আটার ছোট ছোট বল তৈরি করে লবণাক্ত রান্নায় দিয়ে দিন। সব সমস্যার অনায়াসে হয়ে যাবে। পরিবেশনের আগে আটার বল গুলি সরিয়ে নিন। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement