Advertisement

Home Remedies To Postpone Periods Naturally: ওষুধ ছাড়া পিরিয়ডের তারিখ বদলানো যায়? কয়েকটি সহজ প্রাকৃতিক পদ্ধতি রইল

Home Remedies To Postpone Periods Naturally: মহিলাদের প্রতি মাসে পিরিয়ড হয়। অনেক সময় এমন পরিস্থিতি আসে যখন কোনও কারণে মহিলারা তাদের পিরিয়ড দেরি করতে চান বা এগিয়ে দিতে চান। এর জন্য বাজারে অনেক ধরনের ওষুধ পাওয়া যায়, তবে সেগুলোরও পার্শ্বপ্রতিক্রিয়া আছে। এমন পরিস্থিতিতে আমরা আপনাকে এর কিছু প্রাকৃতিক উপায় জানাব।

এই প্রাকৃতিক পদ্ধতিতে পিরিয়ডের তারিখ পিছিয়ে দেওয়া যায়
  • মহিলাদের প্রতি মাসে পিরিয়ড হয়
  • অনেক সময় এমন পরিস্থিতি আসে যখন কোনও কারণে মহিলারা তাদের পিরিয়ড দেরি করতে চান বা এগিয়ে দিতে চান
  • এর জন্য বাজারে অনেক ধরনের ওষুধ পাওয়া যায়, তবে সেগুলোরও পার্শ্বপ্রতিক্রিয়া আছে

Home Remedies To Postpone Periods Naturally: বর্তমান সময়ে, বাজারে এমন অনেক ওষুধ পাওয়া যায় যার মাধ্যমে মহিলারা তাদের পিরিয়ডের তারিখ এগিয়ে দিতে বা পিছিয়ে  দিতে পারে। এই ওষুধগুলি আপনার পিরিয়ডের তারিখ কয়েক দিন থেকে সপ্তাহে অগ্রসর করতে বা পিছিয়ে দিতে সাহায্য করে, তবে এর পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে যার কারণে মহিলাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়।

আপনি যদি ডাক্তারের পরামর্শে পিরিয়ডের তারিখ অগ্রিম করার জন্য ওষুধ খান তবে তাতে আপনার তেমন ক্ষতি হয় না, তবে অনেক মহিলা আছেন যারা ডাক্তারের পরামর্শ ছাড়াই এই ওষুধগুলি খান, যা অত্যন্ত বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এমন পরিস্থিতিতে, আপনার এই ওষুধগুলি অল্প ব্যবহার করা গুরুত্বপূর্ণ, তবে যদি কোনও কারণে আপনাকে পিরিয়ডের তারিখ বাড়াতে হয়, তবে আমরা আপনাকে এমন কিছু প্রাকৃতিক পদ্ধতির কথা বলতে যাচ্ছি যা আপনাকে অনেক সাহায্য করবে। এই প্রাকৃতিক পদ্ধতির বিশেষ বিষয় হল এগুলোর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। আসুন জেনে নেই এই পদ্ধতিগুলো সম্পর্কে-

আপেল সিডার ভিনেগার (​Apple Cider Vinegar)- আপনি যদি আপনার পিরিয়ডের তারিখ এগোতে  চান তবে আপনি এটি খেতে পারেন। এক টেবিল চামচ আপেল সিডার ভিনেগার গরম জলে মিশিয়ে আপনার নির্ধারিত তারিখের ১০ থেকে ১২ দিন আগে সেবন করুন।

আপেল সিডার ভিনেগারের উপকারিতা- এটি খেলে পেট ফোলা ও পেট ফাঁপার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এতে উপস্থিত অ্যাসিড আপনার পিরিয়ড বিলম্বিত করতে সাহায্য করে। 

সর্ষের বীজ- এক চামচ সর্ষের দানা সারারাত জল/দুধে ভিজিয়ে রাখুন এবং মাসিক শুরু হওয়ার এক সপ্তাহ আগে খেয়ে নিন। এটি আপনার পিরিয়ড বিলম্বিত করতে পারে। 

সর্ষের উপকারিতা- সর্ষের বীজে অনেক ধরনের পুষ্টি পাওয়া যায়, যার কারণে আপনার পিরিয়ড স্বাভাবিকভাবেই বিলম্বিত হতে পারে। 

Advertisement

লেবুর রস- আপেল সিডার ভিনেগারের মতোই হালকা গরম জলে  লেবুর রস মিশিয়ে পান করলে পিরিয়ড দেরি হতে পারে।
উপকারিতা- জলে  লেবুর রস মিশিয়ে পান করলে পিরিয়ডের সময়ে আসা সব সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এটি পিরিয়ডের ব্যথা কমাতে এবং রক্ত ​​প্রবাহকে হালকা করতে সাহায্য করতে পারে। 

জেলটিন- মাসিকের তারিখ এগিয়ে দেওয়ার জন্য জেলটিন খুবই উপকারী প্রমাণিত হতে পারে। এজন্য গরম জলে এক প্যাকেট জেলটিন মিশিয়ে নিন। আপনার যদি আর্জন্ট  অবস্থা থাকে, তাহলে এই প্রতিকারটি আপনাকে দ্রুত সমাধান দিতে পারে এবং এটি আপনার মাসিক প্রায় ৪ ঘন্টা বিলম্বিত করতে পারে।

মুলতানি মাটি- মুলতানি মাটিও মাসিকের তারিখ অগ্রসর করার জন্য খুব উপকারী প্রমাণিত হতে পারে। এর জন্য ২৫ থেকে ৩০ গ্রাম মুলতানি মাটি ইষদুষ্ণ গরম জলে মিশিয়ে মাসিকের এক সপ্তাহ আগে সেবন করুন। 

উপকারিতা- এটি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই আপনার মাসিকের তারিখ বিলম্বিত করতে পারে। এটি একটি খুব পুরানো আয়ুর্বেদিক রেসিপি যা আপনাকে অনেক সাহায্য করতে পারে। 

শসা- শসার শীতল প্রভাব পিরিয়ড বিলম্বে সাহায্য করতে পারে। এটা বলা হয় যে ঠান্ডা খাবার আপনার পিরিয়ড বিলম্বিত করতে সাহায্য করতে পারে। শসা শরীরে শীতলতা দেয় এবং তাই এটি আপনার পিরিয়ড বিলম্বিত করতে উপকারী প্রমাণিত হতে পারে। মাসিকের তারিখের প্রায় এক সপ্তাহ আগে এটি সেবন করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement