Advertisement

Hydrotherapy: শিশুর মানসিক শারীরিক বিকাশে সহায়ক হাইড্রোথেরাপি, ব্যাপারটা কি?

Hydrotherapy: হাইড্রোথেরাপি এক ধরনের শারীরিক থেরাপি যা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য প্রয়োগ করা হয়। এই পদ্ধতিটি বাত, ব্যথা এবং স্নায়বিক ব্যাধি সহ বিভিন্ন অবস্থার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। শিশুদের মানসিক বিকাশের জন্যও এই থেরাপি উপকারি হতে পারে।

শিশুদের মানসিক বিকাশের জন্যও এই হাইড্রোথেরাপি উপকারি হতে পারে।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 29 May 2023,
  • अपडेटेड 10:25 PM IST
  • হাইড্রোথেরাপি এক ধরনের শারীরিক থেরাপি যা শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য প্রয়োগ করা হয়।
  • এই পদ্ধতিটি বাত, ব্যথা এবং স্নায়বিক ব্যাধি সহ বিভিন্ন অবস্থার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

Hydrotherapy: হাইড্রোথেরাপি, যা জলজ থেরাপি নামেও পরিচিত, এটি হল এক ধরনের শারীরিক থেরাপি যা একজন ব্যক্তির শারীরিক ও মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্য জলের ব্যবহার করে। এই পদ্ধতিটি বাত, ব্যথা এবং স্নায়বিক ব্যাধি সহ বিভিন্ন অবস্থার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়।

হাইড্রোথেরাপি শিশুদের মানসিক বিকাশের জন্যও উপকারী হতে পারে। জলের উচ্ছলতা মানসিক চাপ এবং উদ্বেগ কমাতে সাহায্য করে এবং এর পাশাপাশি পেশী শিথিল করতে সাহায্য করতে পারে। হাইড্রোথেরাপি একটি শিশুর মানসিক-শারীরিক সমন্বয় এবং ভারসাম্য উন্নত করতে সাহায্য করতে পারে। বিশেষজ্ঞদের মতে এই থেরাপিটি শিশুদের বিকাশগত বিলম্ব বা প্রতিবন্ধকতা কাটানোর জন্য সহায়ক হতে পারে। হাইড্রোথেরাপি শিশুদের জন্য একটি মজাদার এবং আনন্দদায়ক কার্যকলাপ হতে পারে।

২০২০ সালে, ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিনে একটি সমীক্ষা প্রকাশিত হয়েছিল যেখানে দাবি করা হয়েছিল যে, হাইড্রোথেরাপি অটিজম স্পেকট্রাম ডিসঅর্ডার, একটি নিউরোডেভেলপমেন্ট ডিসঅর্ডার (ASD) সহ শিশুদের শারীরিক কার্যকলাপকে উৎসাহিত করার জন্য সহায়ক হতে পারে।

আরও পড়ুন: আতঙ্ক বাড়াচ্ছে পোয়াসান; কতটা ভয়ঙ্কর এই ভাইরাস-কী কী উপসর্গ?

মানসিক চাপ ও উদ্বেগ কমায়
হাইড্রোথেরাপির উষ্ণ জল এবং তার মৃদু নড়াচড়া বা তরঙ্গ শরীর ও মনকে শিথিল করতে, স্ট্রেস এবং উদ্বেগ কমাতে সাহায্য করতে পারে। এটি বিশেষ করে ADHD, উদ্বেগজনিত ব্যাধি বা অন্যান্য মানসিক স্বাস্থ্য সমস্যা থাকা শিশুদের জন্য উপকারী হতে পারে।

মেজাজ উন্নত করে
স্ট্রেস এবং উদ্বেগের উপর হাইড্রোথেরাপির ইতিবাচক প্রভাবও মেজাজের উন্নতি ঘটাতে পারে। এটি শিশুদের সুখী এবং আরও স্বাচ্ছন্দ্য বোধ করতে সাহায্য করতে পারে।

শারীরিক বিকাশে সাহায্য করে
হাইড্রোথেরাপি একটি শিশুর মানসিক-শারীরিক ভারসাম্য, সমন্বয় এবং পেশী শক্তি উন্নত করতে সাহায্য করতে পারে। এটি শিশুর মানসিক বিকাশগত বিলম্ব বা প্রতিবন্ধকতা কাটাতে উপকারী হতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement