Advertisement

Identify Real Spices: বাজারে বিকোচ্ছে ভেজাল মশলা, খাঁটি হলুদ-লঙ্কা-ধনে গুঁড়ো চিনবেন যেভাবে

ভারতীয় খাবার মশলা ছাড়া কল্পনা করা যায় না! কিন্তু সমস্যা হল বাজারে আসল মশলার সঙ্গে ভেজালও নির্বিচারে বিক্রি হচ্ছে। ভেজাল মশলায় মেশানো হয় রাসায়নিক, বালি ও রং ইত্যাদি। আপনি কি মশলার পরিবর্তে রং, বালি এবং রাসায়নিক খাচ্ছেন?

খাঁটি মশলা কীভাবে খাবেন?
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 18 Dec 2022,
  • अपडेटेड 2:57 PM IST
  • ভারতীয় খাবার মশলা ছাড়া কল্পনা করা যায় না!
  • বাজারে আসল মশলার সঙ্গে ভেজালও নির্বিচারে বিক্রি হচ্ছে।

ভারতীয় খাবার মানেই তাতে থাকবে মশলা। মশলা ছাড়া ভারতীয় খাবার জমেই না। পৃথিবীর যে প্রান্তেই ভারতীয়রা থাক না কেন, মশালা ছাড়া রান্না হয় না। বিদেশেও ভারতীয় রেস্তরাঁয় লোকে খেতে যান, শুধুমাত্র মশলাদার খাবার খাবেন বলেই। আর তাই ভারতীয় খাবার মশলা ছাড়া কল্পনা করা যায় না! কিন্তু সমস্যা হল বাজারে আসল মশলার সঙ্গে ভেজালও নির্বিচারে বিক্রি হচ্ছে। ভেজাল মশলায় মেশানো হয় রাসায়নিক, বালি ও রং ইত্যাদি। আপনি কি মশলার পরিবর্তে রং, বালি এবং রাসায়নিক খাচ্ছেন? এই প্রতিবেদনে জেনে নিন কীভাবে ভেজাল মশলা শনাক্ত করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক এই সহজ পদ্ধতিগুলি-

খাঁটি লাল লঙ্কার গুঁড়ো

রান্নাঘরে রাখা লাল লঙ্কার গুঁড়ো আসল কি ভুয়ো তা চেনা খুব সহজ। লাল লঙ্কার জায়গায় লাল ইট মেশানো হয়। এছাড়া লাল লঙ্কার মধ্যে থাকে রাসায়নিক রংও। এটি চেনার একটি সহজ উপায় আছে। লাল লঙ্কা জলে দিন। গুঁড়ো যদি জলে ভাসতে থাকে, তার মানে লাল লঙ্কা খাঁটি। 

লাল লঙ্কার গুঁড়ো যদি জলে দ্রবীভূত হয়ে যায় বা ভেসে না গিয়ে উপরে বসে যায়, তাহলে বুঝবেন আপনি ভেজাল ব্যবহার করছেন। ভেজাল লাল লঙ্কা খেলে শরীরের ক্ষতি হয়। এতে থাকে রাসায়নিক রং এবং ইটের গুঁড়ো।

খাঁটি হলুদ কীভাবে চিনবেন? 

হলুদ রং ও মেটানিল রাসায়নিকে তৈরি হচ্ছে ভেজাল হলুদ গুঁড়ো। এর শনাক্তকরণের জন্য হাইড্রোক্লোরিক অ্যাসিডের সাহায্য নিতে হবে। পরীক্ষা করার জন্য হলুদের মধ্যে কয়েক ফোঁটা হাইড্রোক্লোরিক অ্যাসিড এবং জল দিন। যদি হলুদ গুঁড়োর রং বেগুনি, নীল বা গোলাপী হয়ে যায়, তাহলে আপনার হলুদ ভেজাল।

ভেজাল ধনে শনাক্ত করবেন কীভাবে?

Advertisement

ভেজাল ধনে গুঁড়োতে ভুসি মেশানো থাকে। এটি শনাক্ত করতে, এক চিমটি ধনে নিন। গন্ধ শুঁকে নিন। যদি ধনের গন্ধ না আসে তাহলে বুঝবেন সেটি ভেজাল।

আরও পড়ুন- ডায়াবেটিস কমাতে সকালে খান ৩ খাবার, এই রেসিপি মানলেই অব্যর্থ ফল

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement