Advertisement

eating eggs in summer side effects: গরমকালে দিনে কটা করে ডিম খাওয়া উচিত? বেশি খেলে বিপদ আছে

ডিমে সালমোনেলা ব্যাকটেরিয়া পাওয়া যায়। এমন পরিস্থিতিতে আপনি যদি ডিম ভাল করে সেদ্ধ না করে খান, তাহলে এই ব্যাকটেরিয়া আপনার শরীরের ক্ষতি করতে পারে।

গরমে বেশি ডিম খেলেই বিপদ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 01 Apr 2023,
  • अपडेटेड 12:36 PM IST
  • ডিমে সালমোনেলা ব্যাকটেরিয়া পাওয়া যায়
  • এই ব্যাকটেরিয়া আপনার শরীরের ক্ষতি করতে পারে

ডিম (Eggs) আমাদের নিত্য খাদ্য তালিকার একটি অংশ। প্রতিদিন ডিম খাওয়ার কথা চিকিৎসকরাও বলেন। কিন্তু আপনি কি জানেন যে গরমকালে রোজ ২টির বেশি ডিম খাওয়া আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে। অনেকে ডিম সেদ্ধ করে খান, আবার কেউ এর ডিমের কোনও সবজি খেতে পছন্দ করেন। আবার কেউ অমলেট খেতে পছন্দ করেন। আর কিছু মানুষ আছেন যারা প্রতিদিন ৪-৫টি ডিম খান। কিন্তু আপনাদের অবগতির জন্য বলে রাখি যে গরমে বেশি করে ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। চলুন জেনে নিই গরমে ডিম খাওয়ার কুফল (Side Effects Of Eggs In Summer)।

স্বাস্থ্যের ক্ষতি

মেডিসার্কেলে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, ডিমে সালমোনেলা ব্যাকটেরিয়া পাওয়া যায়। এমন পরিস্থিতিতে আপনি যদি ডিম ভাল করে সেদ্ধ না করে খান, তাহলে এই ব্যাকটেরিয়া আপনার শরীরের ক্ষতি করতে পারে। সেজন্য সবসময় ভাল সেদ্ধ ডিমই খান।

আরও পড়ুন: Bitter Gourd Diabetes Control: ডায়াবেটিসের শত্রু হল করলা, এভাবে খেলে হু হু করে কমবে সুগার

কিডনির উপর খারাপ প্রভাব

গরমে ডিম বেশি খেলে তা সরাসরি আপনার স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলবে। শুধু তাই নয়, এটি সরাসরি কিডনির ওপর প্রভাব ফেলে। কারণ ডিমে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন। এ জন্য এটা কিডনির জন্য খুবই ক্ষতিকর। তাই গরমে বেশি ডিম খাওয়া এড়িয়ে চলুন।

হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য ক্ষতিকর

ডিমে কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকে। সেজন্য বেশি খাওয়া থেকে বিরত থাকতে হবে। হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের ঝুঁকি বেড়ে যায়।

এলার্জি

কিছু লোকের ডিম থেকেও অ্যালার্জি থাকে, তাই তাদের ডিম খাওয়া এড়িয়ে চলা উচিত। আপনি যদি একটি সীমার মধ্যে ডিম খান তবে এটি আপনার ক্ষতি করবে না।

Advertisement

পেটে ব্যথা ও গ্যাসের সমস্যা

ডিম ঠিকমতো সেদ্ধ না করে খাবেন না। ডিম ভাল করে না সেদ্ধ করে খেলে আপনার পেটে ফোলাভাব, বমি, ব্যথা, গ্যাসের মতো সমস্যা হতে পারে। তাই গরমকালে ডিম ভালভাবে সেদ্ধ করা উচিত।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement