Advertisement

Kidney Health: পুষ্টিকর ভেবে এই সব খাবার খাচ্ছেন? অতিরিক্ত খেলে কিডনির হবে দফারফা

কিডনি আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি রক্ত ​​পরিষ্কার এবং শরীর থেকে বর্জ্য পদার্থ বের করার কাজ করে। যখন কিডনি সঠিক কাজ করে। কিডনি ঠিকমতো কাজ না করলে শরীর থেকে বর্জ্য পদার্থ বের হয় না এবং ভেতরে নানা ধরনের রোগ দেখা দিতে থাকে।

কিডনি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 05 Feb 2023,
  • अपडेटेड 11:32 AM IST
  • কিডনি আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ।
  • কিডনি রক্ত ​​পরিষ্কার এবং শরীর থেকে বর্জ্য পদার্থ বের করার কাজ করে।

কিডনি আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি রক্ত ​​পরিষ্কার এবং শরীর থেকে বর্জ্য পদার্থ বের করার কাজ করে। যখন কিডনি সঠিক কাজ করে। কিডনি ঠিকমতো কাজ না করলে শরীর থেকে বর্জ্য পদার্থ বের হয় না এবং ভেতরে নানা ধরনের রোগ দেখা দিতে থাকে। এমন পরিস্থিতিতে কিডনিকে সুস্থ রাখতে হলে পর্যাপ্ত পুষ্টি দিতে হবে। কিছু পুষ্টি উপাদানের সাহায্যে আপনি কিডনিকে সুস্থ রাখতে পারেন। শরীর যখন সঠিক পরিমাণে এই পুষ্টি পায় না, তখন কিডনিসহ শরীরের অনেক অঙ্গই সঠিকভাবে কাজ করতে পারে না।
কিন্তু জানেন কি, পুষ্টির অভাবে যেমন কিডনি ঠিকমতো কাজ করতে পারে না, তেমনি কিছু পুষ্টি উপাদানও আছে যা কিডনির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হতে পারে। জেনে নিন কোন কোন পুষ্টিগুণ কিডনির ক্ষতি করে।

সোডিয়াম
ফসফরাস
প্রোটিন
প্রোটিন
পটাসিয়াম

এইসব স্বাস্থ্যকর পুষ্টি কিডনির ক্ষতি করতে পারে। সেইসঙ্গে অতিরিক্ত মাংস খাওয়া একেবারেই ঠিক নয়। কিডনির ক্ষেত্রে বোঝা হয়ে ওঠে। এমনকি চিপস, ফাস্টফুড, প্রক্রিয়াজাত খাবার, ইন্সট্যান্ট নুডলস এবং লবণ দিয়ে ভাজা বাদামও কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর। খাবার তালিকায় অতিরিক্ত প্রোটিন থাকলে কিডনির ওপর চাপ পড়ে এবং কিডনির দুর্বল কোষগুলোর ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে। তাই প্রাণিজ প্রোটিন এড়িয়ে মাছ বা ডাল জাতীয় প্রোটিন রাখুন।

নুন
অতিরিক্ত সোডিয়াম কিডনির শত্রু। এর জন্য এখন অনেকেই কম সোডিয়াম যুক্ত নুন খান। তবে বাড়ির খাবারে আপনি নুন কম-বেশি করে দিতে পারেন, সমস্যা তৈরি হয় প্যাকেটজাত খাবারে। তাই জাঙ্ক ফুড এড়িয়ে চলাই ভালো। 

কলা
কলার অনেক গুণ। দেহে ক্যালসিয়াম ও এনার্জির ঘাটতি মেটায়। কিন্তু আগে যাঁদের কিডনির সমস্যা রয়েছে তাঁদের এই ফল খাওয়া একদম উচিত নয়। এর অতিরিক্ত পটাশিয়াম কিডনি কার্যকারিতা কম করে দেয়। 

Advertisement

কমলালেবু
শীতের বিকেলে অনেকেরই খোসা ছাড়িয়ে কমলালেবু খাওয়ার অভ্যাস আছে। তবে লোভে পড়ে কিংবা অতিরিক্ত ভিটামিন সি’র চাহিদায় বেশি খেয়ে ফেলবেন না। 

সফট ড্রিঙ্কস
অনেকেই জলের বদলে সফট পানীয় বা বিভিন্ন রকমের এনার্জি ড্রিঙ্কস খেয়ে থাকেন। এ ধরনের পানীয় কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর। এ ধরনের পানীয় কিডনির জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই কোমল পানীয় এড়িয়ে চলুন। প্রতিদিন অন্তত ৮ গ্লাস জল খাওয়া উচিত। 

আরও পড়ুন- এই ৫ লক্ষণ বলে দেয় শরীরে বাসা বাঁধছে ক্যান্সার, প্রথম ধাপেই করুন ৭ কাজ..

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement