Advertisement

Mental Stress Relief Food : স্ট্রেস-টেনশন ধারেকাছে ঘেঁষবে না, ডায়েটে রাখুন এই ৫ খাবার

প্রায় প্রতিটি মানুষেরই কোনও না কোন টেনশন রয়েছে। ফলে তার জেরে জীবনে নানারকম প্রভাবও পড়ে। তবে কিছু খাবার আছে যেগুলি এই স্ট্রেস ও মানসিক চাপ কমাতে সাহায্য করে। চলুন জেনে নেওয়া যাক। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 11 May 2023,
  • अपडेटेड 1:10 PM IST
  • টেনশনে ভুগছেন?
  • আর চিন্তা নেই
  • ৫ খাবারেই হয়ে যান স্ট্রেস ফ্রি

বর্তমান সময়ে ব্যস্ত লাইফস্টাইলে মানসিক চাপ ও টেনশন একটা সাধারণ বিষয়। প্রায় প্রতিটি মানুষেরই কোনও না কোন টেনশন রয়েছে। ফলে তার জেরে জীবনে নানারকম প্রভাবও পড়ে। তবে কিছু খাবার আছে যেগুলি এই স্ট্রেস ও মানসিক চাপ কমাতে সাহায্য করে। চলুন জেনে নেওয়া যাক। 

১. ওটসের পুষ্টির পাশাপাশি টেনশন বা উদ্বেগ কমানোও গুণাগুণ রয়েছে। এটি কার্বোহাইড্রেটের একটি দুর্দান্ত উৎস, যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে এবং সারা দিন ধরে শক্তির স্থিতিশীল সরবরাহ বজায় পারে। ওটসে থাকা ফাইবার অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে। এর ফলে মানসিক স্বাস্থ্য ভাল হয় এবং উদ্বেগ কমে।

২. কমলালেবুতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকার কারণে এতেও উদ্বেগ-মোচনকারী বৈশিষ্ট্য পাওয়া গিয়েছে। ভিটামিন সি একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা শরীরে প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমিয়ে উদ্বেগের স্তর নামাতে সাহায্য করতে পারে। তাই খাদ্যতালিকায় কমলা অন্তর্ভুক্ত করা বা জলখাবার হিসাবে গ্রহণ করা খুবই কার্যকর। এছাড়া কমলালেবু রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

৩. ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের উচ্চ মাত্রার কারণে আখরোটেরও উদ্বেগ-হ্রাসকারী বৈশিষ্ট্য রয়েছে। এই প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড প্রদাহ কমাতে এবং মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করে। ওমেগা ৩ ছাড়াও, আখরোট ম্যাগনেসিয়ামের একটি ভাল উৎস। এটি এমন একটি খনিজ যা উদ্বেগের লক্ষণগুলি কমাতে এবং মেজাজ উন্নত করতে সহায়তা করে।

৪. মিষ্টি আলুতে ভিটামিন বি ৬ প্রচুর পরিমানে থাকে। এই গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানটি সেরোটোনিন এবং ডোপামিন উৎপাদনে জড়িত, যা মেজাজ নিয়ন্ত্রণে এবং উদ্বেগ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মিষ্টি আলু খাওয়া দেহে ভিটামিন বি ৬-এর পরিমান বাড়ানো এবং আপনার মানসিক স্বাস্থ্যকে সাপোর্ট দেওয়ার একটি সহজ উপায় হতে পারে।

Advertisement

৫. বাদামে প্রচুর ম্যাগনেসিয়াম থাকায় এটিও উদ্বেগ ও টেনশন কমায়। ম্যাগনেসিয়াম একটি অপরিহার্য মিনারেল যা মেজাজ ঠান্ডা রাখতে এবং উদ্বেগ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই খাদ্যতালিকায় বাদাম যোগ করা অত্যন্ত প্রয়োজনীয়। বাদাম বিভিন্নভাবে খাওয়া যেতে পারে।  

আরও পড়ুন - চাকরির সুবর্ণ সুযোগ, আবেদনের সময়সীমা বাড়াল এই ব্যাঙ্ক; প্রচুর শূন্যপদ

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement