Advertisement

Milk And Honey Benefits : ওজন ঝরে-আলসার সারে এবং... দুধে কীভাবে মধু মিশিয়ে খেতে হবে?

মধু ও দুধ উভয়েরই ভিন্ন ভিন্ন গুণাগুণ রয়েছে, যা ব্যথা, আলসার, গ্যাস ইত্যাদিতে ওষুধ হিসেবে কাজ করে। বিশেষ করে ঠান্ডা দুধ ও মধু মিশিয়ে পান করলে তার উপকারিতা দ্বিগুণ হয়ে যায়। এই সংমিশ্রণটি সামগ্রিক স্বাস্থ্যের জন্যও উপকারী। চলুন জেনে নেওয়া যাক দুধ ও মধু একসঙ্গে পান করলে কী কী উপকার পাওয়া যায়।

মধু ও দুধের কম্বিনেশন
Aajtak Bangla
  • দিল্লি,
  • 14 Jul 2022,
  • अपडेटेड 4:30 PM IST
  • দুধে ও মধু একসঙ্গে খেতে পারেন
  • শক্তি বাড়বে হাড়ের
  • ভাল হবে ঘুম

মধু এবং দুধ একটি ক্লাসিক কম্বিনেশন (Milk And Honey Combination) যা প্রায়শই পানীয় এবং ডেজার্টে ব্যবহৃত হয়। এই দুটিই ঔষধি গুণে ভরপুর যা স্বাস্থ্যের উন্নতিতেও কাজে লাগে। যুগ যুগ ধরে মানুষ দুধ ও মধু খাচ্ছেন। বর্তমানে ইনস্ট্যান্ট এনার্জির জন্যও মধু ও দুধ ব্যবহার করা হয়। মধু ও দুধ উভয়েরই ভিন্ন ভিন্ন গুণাগুণ রয়েছে, যা ব্যথা, আলসার, গ্যাস ইত্যাদিতে ওষুধ হিসেবে কাজ করে। বিশেষ করে ঠান্ডা দুধ ও মধু মিশিয়ে পান করলে তার উপকারিতা দ্বিগুণ হয়ে যায়। এই সংমিশ্রণটি সামগ্রিক স্বাস্থ্যের জন্যও উপকারী। চলুন জেনে নেওয়া যাক দুধ ও মধু একসঙ্গে পান করলে কী কী উপকার পাওয়া যায়।

ঘুমের মান উন্নত হয়
ঘুমের মান বাড়াতে অনেকেই ঘুমানোর আগে এক গ্লাস গরম দুধে মধু মিশিয়ে পান করেন। আসলে, এই কম্বিনেশনটি ভাল ঘুমের ক্ষেত্রে সহায়ক বলে প্রমাণিত।

হাড়ের শক্তি বাড়ায়
দুধ ক্যালসিয়ামের একটি বড় উৎস যা হাড়ের স্বাস্থ্যে ভাল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুধের সঙ্গে মধু মিশিয়ে খেলে হাড়ের গঠন ও শক্তি বৃদ্ধি হয়। মধুতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে যা সামগ্রিক স্বাস্থ্যের জন্যও উপকারী।

হার্ট ভাল রাখে
হার্টের স্বাস্থ্যের ক্ষেত্রে, দুধ এবং মধুকে অগ্রাধিকার দেওয়া হয়। বিশেষ করে দুধ এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বাড়ায়, যা হার্টের ধমনী থেকে প্লাক অপসারণ করতে সাহায্য করে। এছাড়াও দুধে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে যা রক্তচাপের মাত্রা কমাতেও সাহায্য করে।

পেটের জন্য উপকারী
যাঁদের গ্যাস বা অ্যাসিডিটির সমস্যা রয়েছে তাঁদের মধুর সঙ্গে ঠান্ডা দুধ পান করা উচিত। ঠাণ্ডা দুধ এবং মধু পেটের তাপ প্রশমিত করতে সাহায্য করে। মধুতে রয়েছে অনেক ঔষধি গুণ যা পেটের আলসার কমায়। দুধ ও মধু মিশিয়ে পান করলেও কোষ্ঠকাঠিন্য দূর হয়।

Advertisement

ইনস্ট্যান্ট এনার্জি
যাঁরা জিমে যান বা ওয়ার্কআউট করেন, তাঁদের নিয়মিত দুধ ও মধু খাওয়া উচিত। এই কম্বিনেশনটি শরীরকে ইনস্ট্যান্ট শক্তি দেওয়ার পাশাপাশি পেশীগুলিকে মেরামত করতে সহায়তা করে।

ওজন কমাতে সাহায্য করে
দুধ ও মধু খেলে ওজনও কমে। এটি শরীরের মেটাবলিজম বাড়ায় এবং দ্রুত ওজন কমায়। যদিও অনেকেই ওজন কমানোর সময় মিষ্টি ও চিনি খাওয়া বন্ধ করে দেন। এক্ষেত্রে মধু খেলে মিষ্টির চাহিদাও পূরণ হয়ে যাবে। 

আরও পড়ুনডিনারে এই কয়েকটি নিয়ম মানুন, ভুঁড়ি কমবে কয়েক সপ্তাহেই, রইল

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement