Advertisement

Monsoon Skincare: বর্ষায়ও মুখ উজ্জ্বল থাকবে, ব্রণ- ফুসকুড়ি হবে না, মেনে চলুন এই বিশেষ টিপস

Monsoon Skincare: বর্ষাকালে বায়ুমণ্ডলের আর্দ্রতার কারণে ত্বকে আঠালো, ব্রণ এবং ফুসকুড়ির মতো অনেক সমস্যা দেখা দেয়। যার কারণে ত্বক নিস্তেজ হয়ে যায়। তাই বর্ষাকালে ত্বকের বিশেষ যত্ন নেওয়া খুবই জরুরি।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 10 Aug 2024,
  • अपडेटेड 4:59 PM IST

তীব্র গরমের পরে বর্ষাকালকে প্রচণ্ড গরম থেকে মুক্তি মেলে। তবে ত্বকের নানা সমস্যা দেখা দেয় এই সময়। আসলে, বর্ষাকালে বায়ুমণ্ডলের আর্দ্রতার কারণে ত্বকে আঠালো, ব্রণ এবং ফুসকুড়ির মতো অনেক সমস্যা দেখা দেয়। যার কারণে ত্বক নিস্তেজ হয়ে যায়। তাই বর্ষাকালে ত্বকের বিশেষ যত্ন নেওয়া খুবই জরুরি। জেনে রাখুন, বর্ষাকালে ত্বক সংক্রান্ত সমস্যা কমাতে এবং মুখের উজ্জ্বলতা ধরে রাখতে কী করলে কার্যকরী হবে। 

ত্বক পরিষ্কার 

বর্ষার মরসুমে আর্দ্রতার কারণে মুখ আঠালো হয়ে যায়। মুখের অতিরিক্ত তেল ও ময়লা দূর করতে দিনে দুবার মুখ ধুতে ভুলবেন না। ভাল ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করুন। রাতে ঘুমানোর আগে মুখ ধুতে ভুলবেন না।

টোনিং

বর্ষাকালে ব্রণ এড়াতে টোনার ব্যবহার করুন। টোনার ত্বকের পিএইচ ব্যালেন্স বজায় রাখে এবং খোলা ছিদ্র কমায়।

ময়েশ্চারাইজ

বর্ষাকালে ময়েশ্চারাইজার লাগাতে হবে। এই ঋতুতে এমন ময়েশ্চারাইজার লাগাতে হবে যা, ত্বককে তৈলাক্ত না করে হাইড্রেটেড রাখে। এজন্য জেল ভিত্তিক ময়েশ্চারাইজার বেছে নিতে পারেন।

সানস্ক্রিন  

অনেকে ভাবেন বর্ষায় সানস্ক্রিন লাগাতে হবে না। তবে আবহাওয়া যাই হোক না কেন, মুখে সানস্ক্রিন লাগানো খুবই জরুরি। সানস্ক্রিন একটি প্রতিরক্ষামূলক স্তর হিসাবে কাজ করে। এই ঋতুতে, মুখকে০ সংক্রমণ এবং UV রশ্মি থেকে রক্ষা করে।

এক্সফোলিয়েট

মরা চামড়া দূর করতে এবং ছিদ্র খুলে দিতে বর্ষাকালে এক্সফোলিয়েট করা খুবই জরুরি। আমাদের সপ্তাহে একবার বা দুবার এক্সফোলিয়েট (স্ক্রাব) করা উচিত।

হাইড্রেটেড রাখুন

বর্ষাকালে অনেকেই জল খাওয়া কমিয়ে দেন। এটা ভুল। এই মরসুমে প্রচুর ঘাম হয়। তাই পর্যাপ্ত পরিমাণ জল  পান করা উচিত। এটি ত্বককে ভিতর থেকে হাইড্রেটেড রাখে। ফলে ত্বক উজ্জ্বল থাকে।

Advertisement

স্বাস্থ্যকর খাবার 

স্বাস্থ্যকর খাবার শুধু স্বাস্থ্যের জন্যই নয়, সুন্দর ত্বকের জন্যও গুরুত্বপূর্ণ। এজন্যে, খাদ্যতালিকায় সবুজ শাক সবজি এবং মরসুমি ফল অন্তর্ভুক্ত করতে পারেন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement