Advertisement

Morning Empty Stomach Unhealthy Foods : সকালে ঘুম ভাঙার পর এই ৫ খাবার ছোঁবেনই না, দিনভর ভুগতে হবে গ্যাস-অম্বলে

খালি পেটে কিছু উল্টোপাল্টা খেলে পেট ব্যথা, গ্যাস বা অ্যাসিডিটির মতো সমস্যা তৈরি হতে পারে। এছাড়াও অনেক স্বাস্থ্যকর খাবার রয়েছেও যা সকালে এড়িয়ে চলা উচিত। এই প্রতিবেদনে সেই খাবারগুলি নিয়েই আলোচনা করা হবে যেগুলি সকালে বা সন্ধ্যায় খালি পেটে খাওয়া এড়িয়ে চলা উচিত। নয়তো হতে পারে পেটের সমস্যা।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 27 Apr 2023,
  • अपडेटेड 7:38 PM IST
  • সকালে কিছু খাবার খাবেন না
  • তাতে বাড়ে পেটের সমস্যা
  • জেনে নিন খাবারগুলি

কথায় বলে যার পেট ভাল তার সব ভাল। আমরা দিনে যা খাই তা আমাদের স্বাস্থ্যের উপর সরাসরি প্রভাব ফেলে। তবে সকালে আমাদের পেট সম্পূর্ণ খালি থাকে। তাই ওই সময় খালি পেটে কিছু উল্টোপাল্টা খেলে পেট ব্যথা, গ্যাস বা অ্যাসিডিটির মতো সমস্যা তৈরি হতে পারে। এছাড়াও অনেক স্বাস্থ্যকর খাবার রয়েছেও যা সকালে এড়িয়ে চলা উচিত। এই প্রতিবেদনে সেই খাবারগুলি নিয়েই আলোচনা করা হবে যেগুলি সকালে বা সন্ধ্যায় খালি পেটে খাওয়া এড়িয়ে চলা উচিত। নয়তো হতে পারে পেটের সমস্যা।

চা
প্রায় সমস্ত মানুষেরই চা ছাড়া দিনের সূচনা হয় না। তবে খালি পেটে চা-কফি পান করলে পেটে গ্যাস হতে পারে। এমনকী অ্যাসিটিডিও হতে পারে। তাই খালি পেটে চা বা কফি না খেয়ে এর সঙ্গে কিছু খাওয়া উচিত। অথবা আপনি সকালে কিছু খাওয়ার পরেও চা বা কফি খেতে পারেন।

টমেটো
টমেটো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর অনেক গুণাগুণ আছ। তবে টমেটো খালি পেটে খাওয়া স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর হতে পারে। খালি পেটে টমেটো খেলে অ্যাসিডিটির সমস্যা হয়। তাই এটি খালি পেটে খাওয়া উচিত নয়।

আলুর চিপস
আলুর চিপস খেতে খুবই মুখরোচক। অনেকসময় খিদে পেলে এটি খেতে ভালও লাগে। তবে আলুর চিপস খাওয়ার পরিবর্তে অন্য কিছু খাওয়ার চেষ্টা করুন। আলুর চিপসে অতিরিক্ত নুন থাকে যা রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। এই পরিস্থিতিতে খালি পেটে আলুর চিপস খাওয়া হার্টের স্বাস্থ্যের ওপরেও নেতিবাচক প্রভাব ফেলে।

দই
ল্যাকটিক অ্যাসিড সমৃদ্ধ দই খুবই উপকারী। কিন্তু, দইয়ের এই অ্যাসিডিক বৈশিষ্ট্য পেটে অ্যাসিডিটির কারণ হতে পারে। অনেকে ওজন কমাতে দই খান। কিন্তু দিনের যে কোনও সময় পেট খালি থাকলে দই খাওয়া উচিত নয়।

Advertisement

মশলাদার জলখাবার
কোনও খাবার যদি অত্যধিক তৈলাক্ত এবং মশলাদার হয়, তাহলে খালি পেটে তা খাওয়া এড়িয়ে চলতে হবে। মশলাদার খাবার যেমন- সিঙ্গারা, কচুরি, পকোড়া, চাউমিন, মোমো বা অন্য কিছু খালি পেটে না খাওয়াই ভাল।

আরও পড়ুন - মাত্র ৮ দিনের অপেক্ষা, চন্দ্রগ্রহণে ঘুমন্ত ভাগ্য জেগে উঠবে ৩ রাশির

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement