Advertisement

Morning High BP Remedies: সকালে উঠেই বুক ধড়ফড়? প্রেসার কমিয়ে দেবে দুই জিনিসের ঘরোয়া পানীয়

স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০ mmHg পর্যন্ত। রক্তচাপের মাত্রা ১৪০/৯০ ছাড়িয়ে গেলে উচ্চ রক্তচাপ বলে। অনেক সময় দেখা যায়, সকালে কিছু মানুষের রক্তচাপ খুব বেশি থাকে। সকালে উচ্চ রক্তচাপকে মর্নিং হাইপারটেনশন বলে। এই সমস্যাটি ক্রমাগত চলতে থাকলে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে।

High BP Remedies
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 27 Mar 2023,
  • अपडेटेड 3:28 PM IST
  • রক্তচাপের মাত্রা ১৪০/৯০ ছাড়িয়ে গেলে উচ্চ রক্তচাপ বলে।
  • । অনেক সময় দেখা যায়, সকালে কিছু মানুষের রক্তচাপ খুব বেশি থাকে।

জীবনযাপনের পরিবর্তনের সঙ্গে বেশ কয়েকটি অসুখ বাসা বাঁধছে শরীরে। এর মধ্যে বিশ্বে দ্রুত বাড়ছে হাই ব্লাড প্রেসার। শুধু ভারতেই নয় তা গোটা বিশ্বে ক্রমবর্ধমান। পরিসংখ্যান বলছে, প্রতি ৪ জন পুরুষের মধ্যে ১ জন উচ্চ রক্তচাপের শিকার। সব মিলিয়ে ১০০ কোটির বেশি মানুষের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে। উচ্চ রক্তচাপ হতে পারে মানসিক চাপ, খারাপ খাদ্যাভ্যাস এবং অনিয়ন্ত্রিত জীবনযাত্রার কারণে।

স্বাভাবিক রক্তচাপ ১২০/৮০ mmHg পর্যন্ত। রক্তচাপের মাত্রা ১৪০/৯০ ছাড়িয়ে গেলে উচ্চ রক্তচাপ বলে। অনেক সময় দেখা যায়, সকালে কিছু মানুষের রক্তচাপ খুব বেশি থাকে। সকালে উচ্চ রক্তচাপকে মর্নিং হাইপারটেনশন বলে। এই সমস্যাটি ক্রমাগত চলতে থাকলে স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়িয়ে দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, সকালে ঘুম থেকে ওঠার কয়েক ঘণ্টা আগে রক্তচাপ বাড়তে শুরু করে। দুপুরের পর থেকে বিপি কমতে থাকে। রাতে ঘুমোনোর সময় বিপি প্রায় স্বাভাবিক থাকে। বিশেষজ্ঞদের মতে,দীর্ঘ সময় ধরে রক্তচাপের মাত্রা বেশি থাকলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়তে শুরু করে। সকালে উচ্চ রক্তচাপের শিকার হলে সকাল-সন্ধ্যা দুটি জিনিসের পানীয় খেলে নিয়ন্ত্রণে থাকবে প্রেসার। বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নেওয়া যাক সকালে উচ্চ রক্তচাপ থাকলে কোন পানীয় খেয়ে স্বাভাবিক করা যায়?

খাবারে বেশি পরিমাণে নুন খেলে রক্তচাপ দ্রুত বেড়ে যেতে পারে। রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং স্বাস্থ্যকর জীবনধারা মেনে চলা উচিত। যাঁদের রক্তচাপ বেশি থাকে,তাঁদের বিশেষ যত্ন নিতে হবে। বিশেষজ্ঞদের কাছ থেকে জেনে নিই সকালে কেন রক্তচাপ বাড়ে, বুক ধড়ফড় করে ওঠে? কীভাবে তা নিয়ন্ত্রণ করবেন? রক্তচাপ বেশি হলে সকালে শরীরে লক্ষণ দেখা দিতে শুরু করে। প্রচণ্ড মাথাব্যথা, শরীরে ব্যথা, দৃষ্টিশক্তি ঝাপসা হওয়া এবং মাথা ঘোরা উচ্চ রক্তচাপের লক্ষণ।

Advertisement

আরও পড়ুন- ৩৫ পার করতেই ৫ অসুখ বাসা বাঁধে শরীরে, এই লক্ষণগুলি দেখলেই হোন সতর্ক

সকালে উচ্চ রক্তচাপের কারণ কী?

সকালে রক্তচাপ বেড়ে গেলে মর্নিং হাইপারটেনশন বলে। সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে মাথা ঘোরা, মাথা ব্যথা এবং খুব রাগ হওয়া রক্তচাপা বাড়ার লক্ষণ। সকালে বিপি বৃদ্ধির একাধিক কারণ থাকতে পারে। যেমন- নির্দিষ্ট কিছু ওষুধ খাওয়া, উচ্চ কোলেস্টেরল মাত্রা, ঘুম না হওয়া, মানসিক চাপ এবং হৃদরোগ। শরীরচর্চা না করা, খাবারে অতিরিক্ত নুন এবং স্যাচুরেটেড ফ্যাটের কারণেও হতে পারে উচ্চ রক্তচাপ।  

আমলা এবং আজোয়ান- যাঁদের উচ্চ রক্তচাপ রয়েছে তাঁরা বাড়িতে আমলা এবং আজোয়ান দিয়ে পানীয় তৈরি করুন। সকালে এবং সন্ধ্যায় এই পানীয় খেলে নিয়ন্ত্রণে থাকবে রক্তচাপ। এই পানীয়টি খেলে রক্তচাপ সবসময় নিয়ন্ত্রণে থাকে। ভিটামিন সি সমৃদ্ধ আমলায় রয়েছে পটাসিয়ামের মতো উপাদান যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে। সকালে উঠে আমলার সঙ্গে আজোয়ান মিশিয়ে নিন। তার পর সেই পানীয় পান করুন। 

আরও পড়ুন- গরম আরও বাড়ার পূর্বাভাস, পেট ও মগজ ঠান্ডা রাখতে খান এই ৫ খাবার

জুস তৈরির উপায়

আমলা কেটে মিক্সারে দিয়ে রস বের করুন। এবার আজোয়ান পিষে গুঁড়ো তৈরি করুন। এই রসে যোগ করুন জোয়ান। জোয়ান রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। আজোয়ানে থাইমল এনজাইম থাকে যা ক্যালসিয়াম চ্যানেল ব্লকার হিসেবে কাজ করে। এটি হৃৎপিণ্ডের রক্তনালিতে ক্যালসিয়াম প্রবেশ করতে বাধা দেয়। রক্তনালিগুলিকে প্রসারিত করে। ফলে রক্তচাপ কমিয়ে দেয়। প্রতিদিন সকালে উচ্চ রক্তচাপ বেড়ে গেলে এই পানীয় খান। 

রক্তচাপ নিয়ন্ত্রণে যেভাবে রাখবেন

-সকালে হাঁটুন এবং ব্যায়াম করুন।  শরীরকে সক্রিয় রেখে রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারেন।
-খাবারে নুনের পরিমাণ কমিয়ে দিন।
- সুষম খাবার খান। 
- মদ ও ধূমপান এড়িয়ে চলুন।
- মানসিক চাপ থেকে দূরে থাকুন।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement