Advertisement

leaves For Weight Loss: এই গাছের পাতা রোজ খেলে কমে ওজন, বাড়ে অসুখ প্রতিরোধের ক্ষমতা

অনেকেই ওজন নিয়ন্ত্রণে রাখতে কত কী-ই না করেন! ওষুধও খেয়ে ফেলেন। তাতে কতটা কাজ হয় তা নিয়েই রয়েছে প্রশ্ন। কারণ পার্শ্বপ্রতিক্রিয়া। কিন্তু জানলে অবাক হবেন প্রাকৃতিক উপায়েই কমানো যেতে পারে ওজন। আর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। একটা গাছের পাতাই করতে পারে কামাল।

নিম পাতার উপকারিতা
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 20 Nov 2022,
  • अपडेटेड 5:18 PM IST
  • নিম গাছের পাতা স্বাস্থ্যের জন্য উপকারী।
  • নিম পাতা কমায় ওজন।

আধুনিক জীবনে বদলে গিয়েছে মানুষের জীবনযাপন। ব্যস্ততায় দৈনন্দিন নিয়ম ঘেঁটে গিয়েছে। খাওয়ারদাওয়ারের ঠিক নেই। রাস্তার খাবার খেয়ে দিন কাটে। ছুটির দিনে রেস্তরাঁয় ডিনার। সবমিলিয়ে শরীরের ঘাম ঝরছে না। এসি ঘরে দিন কাটছে। সেই সঙ্গে তেলমশালাদার খাবার। স্বাভাবিকভাবে ওজন বেড়েই চলেছে। বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত সমীক্ষাও বলছে, স্থূলতা গোটা বিশ্বের সঙ্গে বাড়ছে ভারতেও। আর স্থূলতা তো একা আসে না। সঙ্গে করে নিয়ে আসে ডায়াবেটিস, কোলেস্টেরলের মতো অসুখকেও। স্বাভাবিকভাবে সুস্থ থাকতে গেলে ওজন নিয়ন্ত্রণে রাখাটা জরুরি।   

অনেকেই ওজন নিয়ন্ত্রণে রাখতে কত কী-ই না করেন! ওষুধও খেয়ে ফেলেন। তাতে কতটা কাজ হয় তা নিয়েই রয়েছে প্রশ্ন। কারণ পার্শ্বপ্রতিক্রিয়া। কিন্তু জানলে অবাক হবেন প্রাকৃতিক উপায়েই কমানো যেতে পারে ওজন। আর কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। একটা গাছের পাতাই করতে পারে কামাল। সেই গাছ হল নিম। সকলেই জানি, নিম গাছ স্বাস্থ্যের জন্য উপকারী। আর্য়ুবেদে নিমগাছের কথা আলাদা করে উল্লেখ রয়েছে। এই গাছের প্রতিটি অংশ কোথাও না কোথাও মানব স্বাস্থ্যের উপকারে আসে। এর পাতা, কাঠ, ছাল, ফল এবং ফুল সব কিছুতেই রয়েছে ঔষধি গুণ। তাই একে আয়ুর্বেদের ধন বলা হয়। ওজন কমাতেও নিম ব্যবহার করা যেতে পারে।

নিম পাতার উপকারিতা

প্রতিদিন নিম পাতা চিবিয়ে খান

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন ৩ থেকে ৪টি নিম পাতা খাওয়া স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। নিম পাতায় রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিসেপটিক গুণ। যা সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করে। নিম পাতা খেলে কী কী লাভ- 

১। নিম পাতা খেলে ওজন বৃদ্ধি নিয়ন্ত্রণ করা যায়। নিম পাতার রস তৈরি করে প্রতিদিন সকালে পান করলে পেটের চর্বি দ্রুত গলে যায়।

Advertisement

২। নিম পাতা খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কমায় সংক্রমণের ঝুঁকি। করোনার সময় থেকেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

৩। নিম শরীরে উপস্থিত টক্সিন দূর করে। তাই নিম পাতার রসকে ডিটক্স ড্রিংকসও বলা হয়।

৪। নিম পাতায় প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়। যে কারণে হজমশক্তি ভালো থাকে। শক্তিশালী হয় মেটাবলিজম।

৫। এই পাতায় বিভিন্ন ধরনের অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায় যা ক্যালোরি পোড়াতে কার্যকর।

৬। ক্যাভিটি হলে নিম পাতা পিষে পেস্ট তৈরি করে দাঁতে ঘষলে সমস্যা দূর হয়। 

৭। শরীরের কোনও অংশ আগুনে পুড়ে গেলে নিম পাতা পিষে আক্রান্ত স্থানে লাগান। এর অ্যান্টিসেপটিক গুণ ক্ষত সারাতে সাহায্য করে।

আরও পড়ুন- একসঙ্গে শরীরে ডায়াবেটিস-কোলেস্টেরল? কাবু করবে সস্তার এই ফল

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement