Advertisement

Diabetes Control Tips: নাম ঢেঁড়শ হলেও সুগার কন্ট্রোলে মোক্ষম, কীভাবে খাবেন এই সবজি?

ঢেঁড়শে এমন পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের উপকার করে। এটি ফাইবার, ভিটামিন-বি ৬ এবং ফোলেট সমৃদ্ধ। ভিটামিন-বি ডায়াবেটিক নিউরোপ্যাথির অগ্রগতি রোধ করে।

নাম ঢেঁড়শ হলেও সুগার নিয়ন্ত্রণে মোক্ষম এই সবজি, কীভাবে খাবেন?
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 12 Feb 2023,
  • अपडेटेड 1:36 PM IST
  • ঢেঁড়শে এমন পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের উপকার করে
  • এটি ফাইবার, ভিটামিন-বি ৬ এবং ফোলেট সমৃদ্ধ

গ্রীষ্মকাল আবার শুরু হতে চলেছে এবং এই ঋতুতে মানুষ এমন খাবার খেতে পছন্দ করে যাতে রয়েছে প্রচুর পরিমাণে জল এবং শরীরের জন্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান। এই ধরনের উপকারী উপাদান গ্রীষ্মের মরশুমে ঢেঁড়শে (Okra Or Ladies Finger) পাওয়া যায়। আপনি কি জানেন যে ঢেঁড়শের জলও (Benefits of Okra Water) আমাদের শরীরের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। বিশেষজ্ঞরা বলছেন, ঢেঁড়শের জল (Okra Water) শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণে (Blood Sugar Control Tips) কাজ করে।

ঢেঁড়শ শরীরের জন্য কতটা উপকারী? 

ঢেঁড়শে এমন পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের উপকার করে। এটি ফাইবার, ভিটামিন-বি ৬ এবং ফোলেট সমৃদ্ধ। ভিটামিন-বি ডায়াবেটিক নিউরোপ্যাথির অগ্রগতি রোধ করে এবং হোমোসিস্টাইনের মাত্রা হ্রাস করে, যা শরীরে ডায়াবেটিসের একটি প্রধান কারণ হিসাবে বিবেচিত হয়। এছাড়াও, ঢেঁড়শের ভিতরে জলে দ্রবণীয় ফাইবার পাওয়া যায়, যা শরীরে সুগারকে (Diabetes Control Tips) নিয়ন্ত্রণে রাখে।

আরও পড়ুন:Cholesterol Control Tips: কোলেস্টেরল থাকলে এই তেল বিষের সমান, ভুল করেও খাওয়া উচিত নয়

ঢেঁড়শে শুধু কম ক্যালোরিই পাওয়া যায় না, তবে এটি জলে দ্রবণীয় এবং অদ্রবণীয় ফাইবারের খুব ভাল উৎস। এই উপাদানটির কারণে শরীরে দেরিতে ফাইবার ভেঙে যায় এবং রক্তে খুব ধীরে সুগার বের হয়। এই কারণেই ঢেঁড়শ শরীরের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে।

এছাড়াও, ঢেঁড়শের গ্লাইসেমিক ইনডেক্স (GI) খুব কম এবং এটি প্রমাণিত হয়েছে যে কম গ্লাইসেমিক ইনডেক্স আমাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

কীভাবে ঢেঁড়শের জল তৈরি করব?

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ঢেঁড়শের জল শরীরের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। এর জন্য প্রথমে ৫-৬টি ঢেঁড়শের বিচি নিয়ে ভাল করে ধুয়ে নিন। এরপর ছুরির সাহায্যে ঢেঁড়শ লম্বা করে কেটে নিন। ঢেঁড়শের কাটা টুকরোগুলোকে একটি পাত্রে সারারাত জলে ভিজিয়ে রাখুন এবং পরদিন সকালে জল ছেঁকে খেয়ে নিন।

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement