Advertisement

Oral health Tips: টুথপেস্ট লাগানোর আগে ব্রাশ ভেজানো ভুল? কী বলছেন দাঁতের ডাক্তাররা

সবাই সকালে ঘুম থেকে উঠে প্রথমে দাঁত ও মুখ পরিষ্কার করে তারপরই বাকি কাজগুলো করে। লোকেরা তাদের দাঁত পরিষ্কার করার জন্য ব্রাশ করে। বিজ্ঞান বলছে অন্তত ১৫-২০ মিনিট দাঁত ব্রাশ করা উচিত। একজন বিশেষজ্ঞ বলেছেন যে আমরা লক্ষ লক্ষ ভুল উপায়ে দাঁত ব্রাশ করছি।

ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 08 Jun 2023,
  • अपडेटेड 7:36 AM IST
  • সবাই সকালে ঘুম থেকে উঠে প্রথমে দাঁত ও মুখ পরিষ্কার করে তারপরই বাকি কাজগুলো করে।
  • লোকেরা তাদের দাঁত পরিষ্কার করার জন্য ব্রাশ করে।

সবাই সকালে ঘুম থেকে উঠে প্রথমে দাঁত ও মুখ পরিষ্কার করে তারপরই বাকি কাজগুলো করে। লোকেরা তাদের দাঁত পরিষ্কার করার জন্য ব্রাশ করে। বিজ্ঞান বলছে অন্তত ১৫-২০ মিনিট দাঁত ব্রাশ করা উচিত। একজন বিশেষজ্ঞ বলেছেন যে আমরা লক্ষ লক্ষ ভুল উপায়ে দাঁত ব্রাশ করছি। লন্ডনের মেরিলিবোন স্মাইল ক্লিনিকের প্রতিষ্ঠাতা ডাঃ সাহিল প্যাটেল বলেছেন যে তিনি প্রায়শই দেখেন যে তার রোগীরা অনেক ভুল করে যা তাদের মুখের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। এই ধরনের সবচেয়ে বড় ভুলের মধ্যে একটি হল, লোকেরা ব্রাশে টুথপেস্ট লাগানোর আগে টুথব্রাশ ভিজিয়ে ফেলে। আপনি যদি এটি করেন তবে আপনি অন্যায় করছেন।


টুথব্রাশ ভিজে গেলে কি হয়?

ডাঃ সাহিল বলেন, মানুষ যদি টুথপেস্ট লাগানোর আগে টুথব্রাশ ভিজিয়ে রাখে, তাহলে তা করাটা ভুল। এর কারণ হ'ল টুথপেস্টে ইতিমধ্যেই সঠিক পরিমাণে আর্দ্রতা রয়েছে এবং আপনি যদি ব্রাশটিও ভিজিয়ে রাখেন তবে অতিরিক্ত আর্দ্রতার কারণে দ্রুত ফেনা তৈরি হবে। ডাঃ সাহিল বলেন, 'আপনার টুথব্রাশ ভেজা থাকলে তা দ্রুত ফেনা হয়ে যাবে এবং আপনি দ্রুত টুথপেস্ট মুখ থেকে বের করে দেবেন। এছাড়াও, জোরে ব্রাশ করা, ইন্টারডেন্টাল ব্রাশে ফ্লস দিয়ে ব্রাশ করাও মুখের স্বাস্থ্য খারাপ করতে পারে। ব্রাশে ধুলো লাগলে কি করবেন? এমতাবস্থায় অনেকের মনে প্রশ্ন জাগবে যে, আমরা যদি ব্রাশ না ধুই, তাহলে এতে যে ধুলা পড়ে তা এড়ানো যায় কীভাবে? বিশেষজ্ঞরা পরামর্শ দেন যে টুথব্রাশটি ধুলো থেকে রক্ষা করার জন্য একটি ক্যাপ সহ আসে। ব্রাশ করার পরে, টুথব্রাশের উপর সেই ক্যাপটি রাখুন যাতে এটি ধুলোবালি না হয়। এমন ব্রাশ ব্যবহার করুন ডাঃ সাহিল বলেন, 'দাঁতে ব্রাশ পিছলে গেলে ভালো কাজ করবে না। দাঁত শক্ত হলে ব্রাশটি পরিষ্কার করতে হবে যাতে দাঁতের মাঝখানে পরিষ্কার করার সময় এটি কোণ থেকে ময়লাও দূর করতে পারে। যেখানে টুথব্রাশ পৌঁছাতে পারে না সেখানে ফ্লস দিয়ে পরিষ্কার করা হয়। দিনে কতবার ব্রাশ করবেন? ডক্টর সাহিল বলেন, 'আমি যদি দিনে কয়েকবার ব্রাশ না করে একবারও ভালোভাবে ব্রাশ করতে পারতাম। সমস্যা শুরু হয় যখন আমরা নিয়মিত দাঁত ব্রাশ করি। দিনে একবার হলেও ভালোভাবে ব্রাশ করলে ভালো হবে। তবে আমি পরামর্শ দেব যে সকালে ঘুম থেকে ওঠার পর ব্রাশ করা ভালো। ডাঃ প্যাটেল আরও বলেন, 'আপনি যখন ঘুমান, তখন মুখের লালা কম থাকে যার কারণে আপনি যে খাবার খান তা আপনার দাঁতে আটকে যায় এবং সারা রাত নষ্ট হয়ে যায়, যা বড় সমস্যা তৈরি করতে পারে। সেজন্য সন্ধ্যায়ও ব্রাশ করুন।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement