Advertisement

Orange Benefits In Winter : শীতে লাগবে না ঠান্ডা-ত্বকও থাকবে সুন্দর, একটি ফলেই হবে বাজিমাত

শীতের অন্যতম একটি প্রধান ফল কমলা লেবু। আর কমলা লেবুর উপকারও প্রচুর। তাই খাদ্যতালিকায় কমলালেবু অন্তর্ভুক্ত করলে একদিকে যেমন হাড় মজবুত থাকবে, অন্যদিকে তেমনই ত্বক সংক্রান্ত সমস্যাও থাকবে না। আবার এড়ানো যাবে সর্দি কাশি বা জ্বর। মজবুত হবে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা। কারণ ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 09 Nov 2022,
  • अपडेटेड 1:02 PM IST
  • কমলা লেবু শীতে খুবই জনপ্রিয় ফল
  • এর রয়েছে অনেক স্বাস্থ্যগুণ
  • জেনে নিন খেলে কী কী উপকার

শীতকালে এমন অনেক মরশুমি ফল পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এই ফলগুলিতে থাকা পুষ্টিগুণ শরীরকে অনেক রোগের  থেকে রক্ষা করে। শীতের অন্যতম একটি প্রধান ফল কমলা লেবু। আর কমলা লেবুর উপকারও প্রচুর। তাই খাদ্যতালিকায় কমলালেবু অন্তর্ভুক্ত করলে একদিকে যেমন হাড় মজবুত থাকবে, অন্যদিকে তেমনই ত্বক সংক্রান্ত সমস্যাও থাকবে না। আবার এড়ানো যাবে সর্দি কাশি বা জ্বর। মজবুত হবে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা। কারণ ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটি স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

রোগ প্রতিরোধ ক্ষমতা
শীতের মরশুমে অনেকেই সর্দি কাশি জ্বরের মতো রোগে ভোগেন। কিন্তু কমলা লেবু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হবে। এটি শরীরকে মরশুমি রোগের কবল থেকে রক্ষা করে। কমলালেবুতে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে যা, স্বাস্থ্যের ভীষণ উপকারে আসে। তাই এই শীতকালে কমলালেবু ডায়েটে রাখতেই পারেন।

ওজন কমাতে সহায়ক
কমলালেবু ওজন নিয়ন্ত্রণেও বিশেষভাবে সাহায্য করে। এটি ভিটামিন সি-এর একটি ভাল উৎস হিসেবে বিবেচিত হয়। এতে ফাইবারের গুণও রয়েছে। আর এটি খেলে বারবার খিদেও পায় না। তাই যাঁরা ওজন কমাতে চান, তারা শীতকালে কমলা লেবু খেতে পারেন।

দাঁত এবং হাড়ের জন্য
কমলা লেবু দাঁত সুস্থ রাখতে সাহায্য করে। কমলা লেবুতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়, যা দাঁত ও হাড় মজবুত করতে সাহায্য করে। এর সেবন জয়েন্ট পেনের সমস্যা থেকেও মুক্তি দেয়।

সর্দি-কাশির সমস্যায়
কমলালেবুতে রয়েছে অনেক অ্যান্টি-অক্সিডেন্ট যা সর্দি-কাশি থেকে রক্ষা করতে সহায়ক। কমলালেবুতে উপস্থিত ভিটামিন সি সর্দি, কাশি এবং কফ থেকে মুক্তি দিতে পারে।

কিডনিতে পাথর
প্রতিদিন কমলা লেবুর রস খেলে কিডনিতে পাথরের সমস্যাও দূর হয়। কমলা লেবুতে যে বিশেষ উপাদানগুলি থাকে সেগুলি প্রস্রাবের মাধ্যমে শরীর থেকে কিডনির পাথর বের করতে সাহায্য করে। 

Advertisement

ত্বক ভাল রাখে
কমলা লেবু ত্বকের জন্যও ভাল বলে মনে করা হয়। ভিটামিন সি ছাড়াও এতে প্রচুর পরিমাণে ভিটামিন এ এবং ভিটামিন ই-ও রয়েছে। ডায়েটে কমলা অন্তর্ভুক্ত করে আপনি ত্বককে সুস্থ রাখতে পারেন।

আরও পড়ুন - বাংলায় আজ ৩৮টি ট্রেন বাতিল, দেশজুড়ে ১৫৬টি, রইল তালিকা

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement