Advertisement

Best Way To Take Painkillers: চা-গরম দুধের সঙ্গে পেন কিলার খাচ্ছেন? দ্রুত লিভার-কিডনি ফেল করতে পারে

Best Way To Take Painkillers: ব্যথানাশক (Painkiller) ওষুধ খাওয়ার সময় যদি কিছু গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল না রাখা হয়, তাহলে সেগুলিও আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক বিপজ্জনক হতে পারে। তবে কিছু নিয়ম মানলে পেন কিলারের ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে কিছুটা বাঁচানো যেতে পারে। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

যে কোনও ব্যথানাশক ওষুধ (Painkiller) খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 28 Sep 2022,
  • अपडेटेड 5:13 PM IST
  • ব্যথানাশক (Painkiller) ওষুধ খাওয়ার সময় যদি কিছু গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল না রাখা হয়, তাহলে সেগুলিও আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক বিপজ্জনক হতে পারে।
  • যে কোনও ব্যথানাশক ওষুধ (Painkiller) খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Killer Painkiller: ব্যথানাশক ওষুধ (Painkiller) আমাদের প্রায় সকলের জন্যই কিছুটা জাদুর মতো কাজ করে, যা কয়েক মিনিটের মধ্যে সমস্ত ব্যথা দূর করে দেয়। কখনও কাজের চাপের কারণে, কখনও অতিরিক্ত খাওয়ার কারণে, যখনই মাথাব্যথা, পেটব্যথা বা শরীর ব্যথার সমস্যা থাকে। তখন পেন কিলারগুলি ম্যাজিকের মতো কাজ করে। তাই আমরা ব্যথা কমাতে এক মুহূর্তও নষ্ট না করে পেন কিলার খেতে চাই।

আরও পড়ুন: বিশ্বে প্রতি ৩ জনের মধ্যে একজনের মৃত্যু হচ্ছে হৃদরোগে: WHO

কিন্তু ব্যথানাশক (Painkiller) ওষুধ খাওয়ার সময় যদি কিছু গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল না রাখা হয়, তাহলে সেগুলিও আমাদের স্বাস্থ্যের জন্য মারাত্মক বিপজ্জনক হতে পারে। তবে কিছু নিয়ম মানলে পেন কিলারের ক্ষতিকর প্রভাব থেকে শরীরকে কিছুটা বাঁচানো যেতে পারে। চলুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

আরও পড়ুন: ৩ ব্যায়ামে ৭ দিনে ঝরবে কোমরের মেদ, পুজোর আগেই ছিপছিপে চেহারা

ব্যথানাশক (Painkiller) ওষুধ খাওয়ার সময় যে ভুলগুলি করি:
ব্যথানাশক (Painkiller) ওষুধ খাওয়ার সময় বেশিরভাগ মানুষ একই ধরনের ভুল করে থাকেন যেগুলি পরবর্তিতে শরীরের জন্য মারাত্মক হতে পারে। যেমন, চায়ের সঙ্গে ব্যথানাশক খাওয়া, কফির সঙ্গে ব্যথানাশক খাওয়া, ফলের রসের সঙ্গে ব্যথানাশক খাওয়া, দুধের সঙ্গে ব্যথানাশক খাওয়া বা খালি পেটে ব্যথানাশক (Painkiller) ওষুধ খাওয়ার অভ্যাস আমাদের হার্ট, লিভার বা কিডনির ক্ষতি করতে পারে।
আপনিও পেন কিলার ওষুধ খাওয়ার সময় যদি এই পদ্ধতিগুলির যে কোনও একটি অবলম্বন করেন, তাহলে জেনে রাখুন, আপনিও অজান্তেই আপনার জীবনকে একটি নতুন বিপদের দিকে ঠেলে দিচ্ছেন।

ব্যথানাশক ওষুধ (Painkiller) কী ক্ষতি করে?

ব্যথানাশক ওষুধ (Painkiller) সঠিকভাবে না খেলে কিডনির জন্য খুবই বিপজ্জনক প্রমাণিত হয়। কারণ, ব্যথানাশক ওষুধ খেলে শরীরে রক্ত চলাচল খুবই পাতলা হয়ে যায়, যা ব্যথা নিয়ন্ত্রণে সাহায্য করে। কিন্তু ব্যথানাশক ওষুধ নিয়মিত ব্যবহার করা হলে বা ভুলভাবে ব্যবহার করা হলে তা কিডনির ওপর খুব ক্ষতিকর প্রভাব ফেলে। এমনকি কিডনি ফেইলিওর পর্যন্ত হতে পারে।

Advertisement

ব্যথানাশক ওষুধ (Painkiller) কিডনির ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। কারণ, ব্যথানাশক ওষুধ খেলে কিডনিতে রক্ত প্রবাহ কমে যায় এবং কিডনির ওপর অনেক চাপ পড়ে এবং এর কার্য সম্পাদন করা কঠিন হয়ে পড়ে। ব্যথানাশক ওষুধ খাওয়াকে অভ্যাসে পরিণত করলে কিডনি ধীরে ধীরে অকেজো হয়ে যায়।

ব্যথানাশক ওষুধ (Painkiller) খাওয়ার সঠিক উপায় কী?
প্রথমত, ব্যথানাশক খাওয়ার সময় এমন কোনও কাজ করবেন না, যা উপরে বলা হয়েছে। অর্থাৎ চা, কফি, জুস, দুধ ইত্যাদির সঙ্গে এগুলো খাবেন না। দ্বিতীয়ত, কখনোই খালি পেটে ব্যথানাশক ওষুধ খাবেন না। সর্বদা খাবারের পরে এবং কিছু জলের সঙ্গে ব্যথানাশক খান। সামান্য জল মানে মাত্র দুই-তিন চুমুক জল। বেশি জল পান করার ইচ্ছা থাকলে প্রথমে জল পান করুন, তারপর জল দিয়ে ব্যথানাশক ওষুধ খান।

তবে যে কোনও ব্যথানাশক ওষুধ (Painkiller) খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। ওষুধ খাওয়ার সময় ও পদ্ধতি সম্পর্কেও জেনে নিন। মনে রাখবেন, পুরনো প্রেসক্রিপশন দেখে আন্দাজ মতো ওষুধ খাওয়ার অভ্যাস বিপজ্জনক হতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement