Advertisement

Papaya Leaf Juice Benefits : পেঁপের প্রচুর উপকার, তবে এই অংশটির গুণ জানলে চমকে যাবেন

জেনে অবাক হবেন যে শুধু পেঁপেতেই নয়, এর পাতার মধ্যেও লুকিয়ে রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণ। পেঁপে গাছের প্রতিটি অংশই ঔষধি গুণে পরিপূর্ণ, যে কারণে এটি অনেক রোগ নিরাময়ে ব্যবহৃত হয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক পেঁপে পাতা মানবদেহের জন্য কতোটা উপকারী।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 30 Apr 2023,
  • अपडेटेड 8:40 AM IST
  • পেঁপের প্রচুর গুণাগুণ
  • রয়েছে পাতারও উপকারিতা
  • জেনে নিন

পেঁপে খুবই পরিচিত একটি ফল। এর স্বাদে অনেকেই আকৃষ্ট হন। এটি আমাদের শরীরের জন্য খুবই উপকারী। পেঁপেতে পুষ্টির কোনও অভাব নেই, তবে জেনে অবাক হবেন যে শুধু পেঁপেতেই নয়, এর পাতার মধ্যেও লুকিয়ে রয়েছে প্রচুর স্বাস্থ্যগুণ। পেঁপে গাছের প্রতিটি অংশই ঔষধি গুণে পরিপূর্ণ, যে কারণে এটি অনেক রোগ নিরাময়ে ব্যবহৃত হয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক পেঁপে পাতা মানবদেহের জন্য কতোটা উপকারী।

পেঁপে খাওয়ার উপকারিতা
পেঁপেতে প্রচুর পরিমাণে পুষ্টি, ফাইবার, ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন ই এবং অ্যান্টি-অক্সিডেন্ট পাওয়া যায়। সেই সঙ্গে এতে উপস্থিত ফলিক অ্যাসিড শরীরের খারাপ অ্যামাইনো অ্যাসিড কমাতে সাহায্য করে।

পেঁপে পাতার উপকারিতা
পেঁপে পাতায় প্রচুর পরিমাণে পুষ্টি পাওয়া যায়। এতে রয়েছে ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, ভিটামিন ই এবং ভিটামিন কে। চলুন জেনে নেওয়া যাক পেঁপে পাতার পুষ্টি সম্পর্কে কী বলছেন বিশেষজ্ঞরা।

হজম
পেঁপে পাতার রস ভাল হজমের জন্য ব্যবহার করা যেতে পারে। কারণ এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য এবং এনজাইমগুলি পেটের প্রদাহ কমায়। এই পাতায় জল ও ফাইবারের পরিমাণ বেশি থাকায় এটি কোষ্ঠকাঠিন্য দূর করতেও সাহায্য করে।

ডেঙ্গি জ্বর
বেশি জ্বর হলে পেঁপে পাতার রস খেতে পারেন। এর পাশাপাশি, এটি ডেঙ্গি জ্বরেও খুব উপকারী, কারণ এটি শরীরে রক্তের প্লেটলেট বাড়াতে কাজ করে এবং এটি জ্বর থেকে মুক্তি দিতে সহায়তা করে।

ত্বক
পেঁপে পাতায় পাওয়া পেপেইন কোনও ওষুধের চেয়ে কম নয়। এটি ক্ষত সারাতে উপকারী। এই পাতার রস পান করলে ফ্রি র‌্যাডিক্যালের ঝুঁকি কমে যায়। এতে টক্সিন দূর হয়, যা ত্বকের উপকার করে।

Advertisement

আরও পড়ুন - বাঙুরে পেট্রোল পাম্পের পাশে আবাসনে আগুন, এলাকায় আতঙ্ক

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement