Advertisement

Parenting Tips: অহেতুক বায়না করছে সন্তান, কীভাবে সামলাবেন? রইল সমাধান

Parenting Tips: কথায় আছে সন্তান বড় করা চাট্টি খানি কথা নয়। সত্যিই তাই, মা-বাবাকে রীতিমতো হিমশিম খেতে হয় সন্তানের আবদার মেটানোর জন্য। ছোট হোক বা বড়, ছেলেমেয়ের নানা সময় বায়না সামলাতে সব মা-বাবাকেই সমস্যায় পড়তে হয়। হয়তো সেটা মেটানোর এখন আপনার সম্ভব না। মাঝে মাঝে বকাঝকা করেন আবার আদর দিয়েও ভুলানো যায়।

সন্তানের বায়না সামলাবেন যেভাবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Aug 2023,
  • अपडेटेड 8:06 PM IST
  • কথায় আছে সন্তান বড় করা চাট্টি খানি কথা নয়। সত্যিই তাই, মা-বাবাকে রীতিমতো হিমশিম খেতে হয় সন্তানের আবদার মেটানোর জন্য।

কথায় আছে সন্তান বড় করা চাট্টি খানি কথা নয়। সত্যিই তাই, মা-বাবাকে রীতিমতো হিমশিম খেতে হয় সন্তানের আবদার মেটানোর জন্য। ছোট হোক বা বড়, ছেলেমেয়ের নানা সময় বায়না সামলাতে সব মা-বাবাকেই সমস্যায় পড়তে হয়। হয়তো সেটা মেটানোর এখন আপনার সম্ভব না। মাঝে মাঝে বকাঝকা করেন আবার আদর দিয়েও ভুলানো যায়। তবে সন্তানদের বকাঝকা বেশি না করাই ভালো। কেননা এতে ছোট্ট শিশুটির মনে অভিমান জমে ওঠে। আবার অন্যদিকে আদর করে বায়নার জিনিসটা দিতেও দ্বিধা হয়। কারণ এতেও শিশুটি জেদি হয়ে যায়। শিশুর সঙ্গে কীভাবে ব্যবহার করলে এই দুটো ব্যাপারকেই নিয়ন্ত্রণে রাখতে পারবেন জানেন কি? তাহলে জেনে নিন কীভাবে শিশুর বায়না নিয়ন্ত্রণ করবে। 

যে কোনও আবদার পূরণ করবেন না
এখন বেশিরভাগ মা-বাবা দুজনেই চাকরি করেন। সন্তানকে সময় দিতে পারেননা। এই অপরাধবোধ থেকেই আপনার সন্তান  যখন যা চাইছে, সেটা সঙ্গে সঙ্গেই দিয়ে দিচ্ছেন। সারাক্ষণ দামি জিনিস দিয়ে বাচ্চার অভাব পূরণের চেষ্টা করছেন। এমনটা করবেন না। সঙ্গে সঙ্গে কোনও আবদার পূরণ করবেন না। এতে করে তার আশা বাড়তে থাকবে। পরবর্তীকালে আরও দামি কিছু চেয়ে বসবে। আর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সেই বায়নাও বাড়তে থাকবে। 

ভালো অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন
ছোট থেকেই সন্তানের মধ্যে ভালো অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন। ভালো অভ্যাস মানে শুধু ঠিক সময়ে খাওয়া আর ঘুমানো নয়। এর  বাইরেও অনেক ব্যাপার আছে। ধরুন আপনার সন্তান অন্য কারো সঙ্গে খেলছে। দুজনে মিলে খেলার সময় অন্যকে যেন নিজের খেলনা দেয়, সেদিকে খেয়াল রাখুন। এতে করে অন্যদের সঙ্গে নিঃস্বার্থ মনোভাব তৈরি হবে।  

শেয়ার করতে শেখান
ভাই বা বোনের সঙ্গে ভাগাভাগি করে খেলনা বা খাবার খাওয়ার অভ্যাস করে তুলুন। এভাবে ভাগ করে নেওয়ার মানসিকতা সন্তানের মধ্যে ধীরে ধীরে গড়ে তুলুন। এতে করে বিশেষ কিছু চাওয়ার প্রতি অন্যায় আবদার করার প্রবণতা অনেকটাই কমে আসবে।  

Advertisement

মনোযোগ ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করুন
ছোটবেলায় অনেক শিশুরই বিশেষ কিছু জিনিস যেমন গাড়ি, এরোপ্লেন, ট্রেন বা পুতুলের প্রতি আকর্ষণ থাকে। শপিং মলে বা অন্য কারো বাড়িতে বেড়াতে গেলে ওই জিনিসগুলো নেওয়ার জন্য খুব বায়না করে। এই সময় অন্যদিকে মনোযোগ ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করুন। বোঝানোর চেষ্টা করুন এটা এখন নেওয়া সম্ভব নয়। এগুলো পরেও নেওয়া যাবে। তাকে এই সময়ে বাইরের অন্য কোনও দিকে মনোযোগ ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করুন। 


সময় দিন সন্তানকে
ছুটির দিনগুলোতে সন্তানকে নিয়ে পার্কে ঘুরতে যান। তাহলে ঘোরা নিয়ে বাচ্চার আগ্রহ বাড়বে। এতে করে আগ্রহের ক্ষেত্রটা বাড়লে কোনো একটা জিনিস নিয়ে বায়না করার মনোভাব কমে যাবে।  
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement