Advertisement

Real Mustard Oil Identify Tips: খাঁটি সর্ষের তেল কিনছেন তো? এই ৫ উপায়ে জানুন আসল না ভেজাল

সর্ষের তেলে ভেজদাল মেশানো হয়েছে কিনা তা জানানোর জন্য কয়েকটি উপায় বাতলে দিয়েছে MyGovIndia। এই পরামর্শগুলি মেনে চললে সহজেই ধরে ফেলবেন সর্ষের তেল আসল না ভেজাল।

খাঁটি সর্ষের তেল চেনার উপায়।
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 14 Nov 2022,
  • अपडेटेड 2:37 PM IST
  • বাজারে যে সর্ষের তেল পাওয়া যায় তাতে অনেক সময় ভেজাল মেশানো থাকে।
  • কোনটা যে খাঁটি আর কোনটা যে ভেজাল সেটা বোঝা দায়। 

ভাজাভুজি থেকে সর্ষে ইলিশ- সর্ষের তেল ছাড়া বাঙালির সব খাবারই অসম্পূর্ণ। এমন একাধিক বাঙালি পদ রয়েছে যা সর্ষের তেল ছাড়া কার্যত অসম্ভব। মাংস বা মাছের ঝোল, পাতুরি কিংবা সর্ষে ইলিশের মতো পদের স্বাদ বাড়ায় সর্ষের তেল। আর মুড়ি মাখতেও তো দরকার সর্ষের তেল। বাঙালি বাড়িতে সর্ষের তেল নেই এটা হতেই পারে না। আর সর্ষের তেল স্বাস্থ্যের জন্যও দারুণ উপকারী। সর্দিকাশি হলে সর্ষের তেল গরম করে ছাতিতে লাগানো হয়। কিন্তু সর্ষের তেল যেমন তেমন হলে রান্নার স্বাদ জমে না। উল্টে স্বাস্থ্যের ক্ষতির আশঙ্কাও রয়েছে।        

বাজারে যে সর্ষের তেল পাওয়া যায় তাতে অনেক সময় ভেজাল মেশানো থাকে। কোনটা যে খাঁটি আর কোনটা যে ভেজাল সেটা বোঝা দায়। ভেজাল তেল খেলে যে শরীর খারাপ হবে সেটা তো বলাইবাহুল্য। বাজার থেকে যে তেল কিনে আনছেন সেটা খাঁটি না ভেজাল কীভাবে বুঝবেন? সর্ষের তেলে ভেজদাল মেশানো হয়েছে কিনা তা জানানোর জন্য কয়েকটি উপায় বাতলে দিয়েছে MyGovIndia। এই পরামর্শগুলি মেনে চললে সহজেই ধরে ফেলবেন সর্ষের তেল আসল না ভেজাল। 

১। গন্ধ- সর্ষের তেলের শুদ্ধতা বোঝা যায় তার গন্ধে। খাঁটি সর্ষের তেলের চড়া গন্ধ। রান্নার স্বাদ বাড়িয়ে দেয়। তীব্র গন্ধ না থাকলে বুঝে নেবেন এটা ভেজাল। যদিও এখন গন্ধ বাড়ানোর জন্য বিভিন্ন রাসায়নিক ব্যবহার করা হয়। 

২। ফ্রিজে রেখে পরীক্ষা-  বাজার থেকে সর্ষের তেল কিনে ফ্রিজে রেখে দিন। যদি দেখেন যে তেল জমাট বেঁধে যাচ্ছে তাহলে বুঝে যাবেন সেটি ভেজাল। খাঁটি সর্ষের তেল কখনও জমাট বাঁধে না। জমাট বাঁধার অর্থ চর্বিজাতীয় দিয়ে জিনিস দিয়ে তৈরি হয়েছে তেল। 

Advertisement

৩। তালুতে ঘষে- কেনার সময় সর্ষের তেল হাতের তালুতে ঘষে দেখুন। যদি দেখেন তেলভাব বা গন্ধ নেই বুঝে নেবেন এটা খাঁটি নয়।  
 
৪। সর্ষের তেলেরর রং- খাঁটি সর্ষের তেলের বর্ণ কালচে হলুদ হয়। নকল তেলে কালচে ভাব থাকে না। 

৫।  টেস্ট টিউব-  আর একটা উপায় আছে। টেস্ট টিউবে সর্ষের তেল দিন। তার পর তাতে কয়েক ফোঁটা নাইট্রিক অ্যাসিড ফেলে দিন। যদি নলের মিশ্রণের রঙ লাল হয়ে যায় তাহলে সেটি মোটেই খাঁটি নয়।তাতে মিশে আছে ভেজাল।

আরও পড়ুন- ভেজাল গুড় কিনছেন না তো? গুড় কেনার সময় এই ৩ উপায়ে চিনে নিন আসল-নকল

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement