Advertisement

Ripen Mango at Home Tricks: বিষাক্ত কার্বাইড নয়, আম বাড়িতেই সহজ উপায়ে পাকানো যায়, জানুন

Ripen Mango at Home: আম এমন একটি ফল যা বেশিরভাগ মানুষই খেতে ভালবাসো। বাজার ছেয়ে গেছে আমে। কারও কারও বাড়ির গাছেও এসেছে ঢালাও আম। কিন্তু আপনি হয়তো জানেন না, বাজারে এখন বেশিরভাগ আম কার্বাইড দিয়ে পাকানো হয়। যে কারণে এর স্বাদ মিষ্টি হয় না।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 May 2023,
  • अपडेटेड 9:34 AM IST
  • আম এমন একটি ফল যা বেশিরভাগ মানুষই খেতে ভালবাসো
  • চালের মধ্যে আম রাখলে, প্রথমে আমটি ১ থেকে ২ ফুট গভীরে চেপে একটি বাক্সে রাখুন
  • কাগজের সাহায্যেও কাঁচা আম পাকাতে পারেন

Ripen Mango at Home: আম (Mango) এমন একটি ফল যা বেশিরভাগ মানুষই খেতে ভালবাসো। বাজার ছেয়ে গেছে আমে। কারও কারও বাড়ির গাছেও এসেছে ঢালাও আম। কিন্তু আপনি হয়তো জানেন না, বাজারে এখন বেশিরভাগ আম কার্বাইড দিয়ে পাকানো হয়। যে কারণে এর স্বাদ মিষ্টি হয় না। কার্বাইড দিয়ে পাকানো আম শরীরের জন্য খুবই ক্ষতিকর। বাড়িতে কাঁচা আম কীকরে পাকাতে হয় তা শিখলে কার্বাইডে পাকানো আম কিনতে হবে না, শরীরের ক্ষতিও হবে না। কীকরে তা করবেন? রইল সহজ কিছু টিপস।

কাঁচা আম পাকানোর সহজ উপায় (Mango Ripen at home)

চালের মধ্যে রাখুন
চালের মধ্যে আম রাখলে, প্রথমে আমটি ১ থেকে ২ ফুট গভীরে চেপে একটি বাক্সে রাখুন। ৪ থেকে ৫ দিনের জন্য একেবারেই স্পর্শ করবেন না। ৫ দিন পরে আম সম্পূর্ণ পেকে যাবে।

কাগজে মুড়িয়ে রাখুন
কাগজের সাহায্যেও কাঁচা আম পাকাতে পারেন। প্রথমে আমগুলিকে ৩-৪টি কাগজে ভাল করে মুড়ে নিন। এটি একটি কোণে রাখুন এবং এর ওপরে একটি পাত্র বা বস্তা রাখুন। এভাবে কাঁচা আম পেকে রেডি হয়ে যাবে।

ঘাস দিয়ে আম পাকান
শুনতে অদ্ভূত লাগলেও এই উপায়ে আম পাকাতে পারেন। ঘাসের সাহায্যে কাঁচা আম পাকাতে পারেন। এটি করার জন্য, প্রথমে একটি প্লাস্টিকের বাক্সে ঘাস রাখুন। এবার এতে কাঁচা আম দিয়ে ভাল করে ঢেকে দিন। এরপর সেই প্লাস্টিকের বাক্সটিকে ২ দিনের জন্য ঠান্ডা জায়গায় রেখে দিন। এতে কাঁচা আম তাড়াতাড়ি পাকবে।

সুতির কাপড় ব্যবহার করে আম পাকান
সুতি কাপড়ের সাহায্যে আপনি সহজেই কাঁচা আম পাকাতে পারেন। এজন্য প্রথমে একটি সুতির কাপড়ে আম ভাল করে মুড়ে নিন। এরপর এটি একটি স্টোর রুমে রাখুন। ২ থেকে ৩ দিনের মধ্যে কাঁচা আম সম্পূর্ণ পেকে যাবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement