Advertisement

Tandoori Roti Side Effects: সুগার-প্রেসার-স্থুলতা, আরও কী কী? তন্দুরি রুটি যখন 'বিষ'

রেস্তরাঁতে তৈরি তন্দুরি রুটি মাখন এবং অস্বাস্থ্যকর চর্বিতে পরিপূর্ণ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ময়দা আপনার অন্ত্রের স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়।

রেস্তরাঁর তন্দুরি রুটি শরীরের জন্য় বিষ
Aajtak Bangla
  • ,
  • 21 Apr 2023,
  • अपडेटेड 6:19 PM IST
  • রেস্তরাঁতে তৈরি তন্দুরি রুটি মাখন এবং অস্বাস্থ্যকর চর্বিতে পরিপূর্ণ
  • ময়দা অন্ত্রের স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়

আমরা প্রায়ই কষা মাংস বা তড়কার সঙ্গে তন্দুরি রুটি (Tandoori Roti) খেয়ে থাকি। তন্দুরি রুটি নিরামিষ এবং আমিষ উভয় খাবারের সঙ্গেই পুরোপুরি ফিট করে। যেমন ডাল, কড়াই পনির, ডিমের কারি এবং মুরগির কোর্মা ইত্যাদি। তন্দুরি রুটি খেতে সুস্বাদু। কিন্তু এটা কি স্বাস্থ্যের জন্য উপকারী নাকি? চলুন জেনে নেওয়া যাক।

তন্দুরি রুটিতে কার্বোহাইড্রেট এবং ক্যালোরি বেশি থাকে। এক কাপ ময়দাতে ৪৫৫ ক্যালরি থাকে। এর মানে হল একটি তন্দুরি রুটিতে প্রায় ১২০ ক্যালোরি থাকে। এতে প্রোটিন থাকে, কিন্তু আপনার মোট দৈনিক চাহিদার মাত্র ৬ শতাংশ প্রদান করে। বেশিরভাগ লোক রেস্তরাঁ থেকে তন্দুরি রুটি অর্ডার করে। কিন্তু জানেন কি রেস্তরাঁয় তৈরি তন্দুরি রুটি স্বাস্থ্যের কতটা ক্ষতি করতে পারে।

আরও পড়ুন: Stale Rice Benefits: গরম ভাত না ঠান্ডা বাসি ভাত, কোনটা বেশি উপকারী?

রেস্তরাঁতে তৈরি তন্দুরি রুটি স্বাস্থ্যের জন্য খারাপ কেন?

রেস্তরাঁতে তৈরি তন্দুরি রুটি মাখন এবং অস্বাস্থ্যকর চর্বিতে পরিপূর্ণ। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ময়দা আপনার অন্ত্রের স্বাস্থ্যের জন্য মোটেও ভাল নয়। সাদা আটার ক্রমাগত সেবনে ইরিটেবল বাওয়েল সিনড্রোম, হজম সংক্রান্ত সমস্যা, কোষ্ঠকাঠিন্য, ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরল বৃদ্ধির মতো অনেক রোগের ঝুঁকি হতে পারে।

ডায়াবেটিসের ঝুঁকি: রেস্তরাঁ থেকে অর্ডার করা তন্দুরি রুটিতে অনেক অস্বাস্থ্যকর জিনিস ব্যবহার করা হয়। এগুলো খেলে আপনার রক্তে সুগারের মাত্রা বেড়ে যেতে পারে এবং যাদের ডায়াবেটিস নেই তাঁদের এই রোগ হতে পারে। রেস্তরাঁ থেকে অর্ডার করা তন্দুরি রুটি খাওয়া উচিত নয়। কারণ এতে উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স রয়েছে।

হৃদরোগের ঝুঁকি: রেস্তোরাঁয়, কাঠ, কয়লা বা কাঠকয়লার উপর সেট করা তন্দুরে তন্দুরি রুটি তৈরি করা হয়। এটি বায়ু দূষণ সৃষ্টি করে এবং হৃদরোগের ঝুঁকি বাড়ায়। অক্সফোর্ড ইউনিভার্সিটির এক গবেষণায় বলা হয়েছে, কাঠ, কয়লা এবং কাঠকয়লার মতো শক্ত জ্বালানিতে রান্না করা খাবার খেলে তা শুধু বায়ু দূষণই করে না, হৃদরোগের ঝুঁকিও বাড়িয়ে দিতে পারে। যারা রান্নার জন্য কঠিন জ্বালানি ব্যবহার করেন তাঁদের হার্ট অ্যাটাক, হার্ট ফেইলিউর বা স্ট্রোকে মৃত্যুর ঝুঁকি ১২ শতাংশ বেড়ে যায়।

Advertisement

ওজন বৃদ্ধি এবং স্থূলতার ঝুঁকি: ময়দা খাওয়ার ফলে স্থূলতার ঝুঁকি হতে পারে। পরিশোধিত ময়দা শরীরে চর্বি বাড়াতে কাজ করে।

স্ট্রেস এবং বিষণ্নতা: পরিশ্রুত কার্বোহাইড্রেট খুব বেশি খাওয়া স্ট্রেস, বিষণ্নতা এবং অনেক মানসিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়ায়। এই কারণেই তন্দুরি রুটির অত্যধিক খাওয়া উচি নয়।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement