Advertisement

Soda Water Side Effects: শরীরে কোন রোগ থাকলে সোডা ড্রিঙ্ক 'বিষ'? যা হতে পারে...

গ্রীষ্মে প্রায়ই হজম সংক্রান্ত সমস্যা হয়। গরমে বেশিরভাগ সময় বলা হয় সোডা জল খেতে। আবার হজমে সমস্যা বলেও সোডা জল খেতে বলা হয়। এটা সত্যি যে সোডা ওয়াটার গ্রীষ্মে ততক্ষণাৎ খুব সতেজ বোধ করায় এবং খাবার হজম করতেও সাহায্য করে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Jun 2023,
  • अपडेटेड 1:33 PM IST
  • গ্রীষ্মে প্রায়ই হজম সংক্রান্ত সমস্যা হয়
  • গরমে বেশিরভাগ সময় বলা হয় সোডা জল খেতে
  • আবার হজমে সমস্যা বলেও সোডা জল খেতে বলা হয়

Soda Water Side Effects: গ্রীষ্মে প্রায়ই হজম সংক্রান্ত সমস্যা হয়। গরমে বেশিরভাগ সময় বলা হয় সোডা জল খেতে। আবার হজমে সমস্যা বলেও সোডা জল খেতে বলা হয়। এটা সত্যি যে সোডা ওয়াটার গ্রীষ্মে ততক্ষণাৎ খুব সতেজ বোধ করায় এবং খাবার হজম করতেও সাহায্য করে। কিন্তু অতিরিক্ত মাত্রায় খাওয়া হলে তা আমাদের জন্যও নেতিবাচক প্রভাব ফেলে। সোডা ওয়াটারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। জেনে নিন কীভাবে এটি খাবার হজমে সাহায্য করে এবং কীভাবে এটির অত্যধিক ব্যবহার আমাদের স্বাস্থ্যের ক্ষতি করে।

হজমশক্তি বাড়াতে সোডা পান করা কতটা উপকারী?
গরমে যদি আপনারও হজমের সমস্যা হয়, তাহলে সোডা ওয়াটার পান করতে পারেন। কারণ সোডা ওয়াটারকে কার্বনেট ওয়াটার বলা হয় এবং এটি পান করলে হজমশক্তির উন্নতি ঘটে। একই সঙ্গে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে সোডা ওয়াটারও ব্যবহার করা যেতে পারে। আসলে শরীরে জলের অভাব হলেই কোষ্ঠকাঠিন্য হয়। জলের অভাব পূরণ করতে পান করতে পারেন স্বাস্থ্যকর এই পানীয়, সোডা ওয়াটার। গ্রীষ্মের মরসুমে শরীরে টক্সিনও বেড়ে যায়। এতে কার্বনেট উপাদানের সঙ্গে লেবুর মিশ্রণ শরীর থেকে টক্সিন বের করে দেয়। এটি খেলে পেট পরিষ্কার থাকে এবং পেটও ভরা থাকে।

সোডা ওয়াটারের ক্ষতিকর কিছু দিক আছে
সোডা ওয়াটার ওজন কমাতে সাহায্য করে, এটি অতিরিক্ত পরিমাণে গ্রহণ করেন তবে আপনার জন্য সমস্যাও হতে পারে। প্রয়োজনের চেয়ে বেশি সোডা ওয়াটার পান করলে এর বিপরীত প্রভাব দেখা যায়। স্থূলতাও বাড়তে পারে। অন্যদিকে, সোডা খেলে মুখে ব্যাকটেরিয়া জমে যা আপনার দাঁতের ক্ষতি করতে পারে। সোডা ওয়াটারে কার্বন ডাই অক্সাইড পাওয়া যায় যা হাড়কে দুর্বল করে দেয়। যাদের আগে থেকেই দুর্বল হাড়ের অভিযোগ রয়েছে, তাদের একেবারেই এটি খাওয়া উচিত নয়। বেশি সোডা ওয়াটার পান করলে ফ্যাটি লিভারের সমস্যাও হতে পারে। অতিরিক্ত সেবনের ফলে গ্যাস্ট্রিকের সমস্যাও দেখা দিতে পারে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement