Advertisement

Morning Stiff Neck Treatment : ঘুম থেকে উঠে ঘাড়ে ব্যথা, ঘোরাতে কষ্ট? এই ৪ উপায়ে মিলবে আরাম

অনেক কারণেই এই সমস্যা হতে পারে। যেমন যেমন উঁচু বালিশ নেওয়া, ভুল ভঙ্গিতে ঘুমানো, ঘণ্টার পর ঘণ্টা একই অবস্থানে বসে থাকা। কিন্তু অনেক সময় এসব অভ্যাস কাটিয়ে ফেলার পরেও ঘাড়ের ব্যথা সারে না ( Stiff Neck)। সেক্ষেত্রে এটি মেনিনজাইটিস হতে পারে। তাই সেই সমস্যাটি কাটিয়ে উঠতে কী কী করা উচিত সেই বিষয়েই এখানে আলোচনা করা হল।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 30 Jan 2023,
  • अपडेटेड 6:59 PM IST
  • অনেকেই ভোগেন ঘাড়ে ব্যথার সমস্যায়
  • অনেক কারণেই এটি হতে পারে
  • জানুন কীভাবে থাকবেন সুস্থ

কোনও না কোনও সময় নিশ্চয় ঘুম থেকে ওঠার পর ঘাড়ে শক্তভাব ( Stiff Neck In The Morning) অনুভব করেছেন? এমনটা হলে একদিকে যেমন ঘাড়ে প্রচণ্ড যন্ত্রণা হয়, তেমনই ঘাড় নাড়তেও অসুবিধা হয়। অনেক কারণেই এই সমস্যা হতে পারে। যেমন যেমন উঁচু বালিশ নেওয়া, ভুল ভঙ্গিতে ঘুমানো, ঘণ্টার পর ঘণ্টা একই অবস্থানে বসে থাকা। কিন্তু অনেক সময় এসব অভ্যাস কাটিয়ে ফেলার পরেও ঘাড়ের ব্যথা সারে না ( Stiff Neck)। সেক্ষেত্রে এটি মেনিনজাইটিস হতে পারে। তাই সেই সমস্যাটি কাটিয়ে উঠতে কী কী করা উচিত সেই বিষয়েই এখানে আলোচনা করা হল।

১. ঘাড়ের তাপমাত্রা পরিবর্তন করুন
যদি ঘাড় দীর্ঘ সময় ধরে শক্ত হওয়ার কারণে ব্যথা হয়, তবে সেখানকার পেশীতে কিছুটা গরম ভাপ দিন। এর জন্য হট ওয়াটার ব্যাগ দিয়ে ঘাড়ে ম্যাসাজ করতে পারেন। কেউ কেউ গলায় বরফের ব্যাগও লাগান। উভয় পদ্ধতি অবলম্বন করলে অনেকটা স্বস্তি পাওয়া যায়। মনে রাখবেন এটি শুধুমাত্র ১০ থেকে ১৫ মিনিটের জন্য করুন। নয়ত উপকারের বদলে ক্ষতি হতে পারে।

২. প্রদাহরোধী ওষুধ গ্রহণ করুন
ঘাড়ের ফোলাভাব কমাতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী প্রদাহরোধী ওষুধ বা পেইন কিলার খেতে পারেন। এটি ব্যথা থেকে অনেকটাই উপশম দেয়। তবে তার আগে অবশ্যই চিকিৎসকের সঙ্গে কথা বলুন ও প্রয়োজনীয় পরীক্ষা করান।

৩. ঘাড়ে ম্যাসাজ করান
ব্যথা উপশমের জন্য ম্যাসাজ করার কৌশল যুগ যুগ ধরে চলে আসছে। তাই আপনিও প্রয়োজনে ম্যাসাজের মাধ্যমে ঘাড়ের ব্যথা কমাতে পারেন। তবে ম্যাসাজ নিজে না করে ফিজিওথেরাপিস্টের সাহায্য নিন।

৪. শরীরচর্চা বা যোগব্যায়াম করুন
এক জায়গায় বসে দীর্ঘক্ষণ কাজ করা বা শারীরিক নড়াচড়া কমে গেলে ঘাড়ে ব্যথা হতে পারে। আর এই ব্যথা থেকে মুক্তি পেতে, ঘাড়ের কিছু ফ্রি হ্যান্ড ব্যায়াম বা যোগব্যায়ামের সাহায্য নিতে পারেন। তবে এক্ষেত্রে অবশ্যই ট্রেনার বা প্রশিক্ষকের পরামর্শ নিন।

Advertisement

আরও পড়ুন - ফেব্রুয়ারিতে ৩ গ্রহের গোচরে ২ মহাযোগ, দারুণ সুফল পাবে ৫ রাশি

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement