Advertisement

Belly Bloating Remedies : পেট ফোলা-গ্যাসের সমস্যায় নিমেষে উপশম, রইল ঘরোয়া ৫ পদ্ধতি

পেটে গ্যাস বা পেট ফুলে গেলে শারীরিক অস্বস্তি শুরু হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর নেপথ্যে থাকতে পারে বেশকিছু কারণ। আবার ঘরোয়া পদ্ধতিতে তার সমাধানেরও পথ বলে দিচ্ছেন তাঁরা। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 18 Aug 2022,
  • अपडेटेड 6:13 PM IST
  • গ্যাসের জেরে অনেকেরই পেট ফোলে
  • শুরু হয় শারীরিক অস্বস্তি
  • জেনে নিন সমাধানের উপায়

গ্যাস ও তার জেরে পেট ফোলার সমস্যায় বর্তমানে অনেকেই ভোগেন। প্রায় প্রত্যেকেই জীবনের কোনও না কোনও সময়ে এই সমস্যায় ভুগেছেন। পেটে গ্যাস হলে শারীরিক অস্বস্তি শুরু হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এর নেপথ্যে থাকতে পারে বেশকিছু কারণ। আবার ঘরোয়া পদ্ধতিতে তার সমাধানেরও পথ বলে দিচ্ছেন তাঁরা। 

ধীরেসুস্থে চিবিয়ে খাবার খাওয়া
আপনি কী খাচ্ছেন সেটা যেমন গুরুত্বপূর্ণ, তেমনই গুরুত্বপূর্ণ কীভাবে খাচ্ছেন? তাড়াহুড়ো করে খাওয়ার সময় পেটে অতিরিক্ত বাতাস চলে যায়, যার ফলে ফুলতে পারে পেট। তাই সবসময় খাবার খান ধীরে ধীরে, এবং অবশ্যই ভাল করে চিবিয়ে খান।

খাবারে সোডিয়ামের পরিমান কমান
প্রচুর পরিমাণে সোডিয়ামযুক্ত খাবার খেলে শরীরে বেশি পরিমান জল সঞ্চয় হতে পারে, যার ফলে হতে পারে ফোলাভাব। সেক্ষত্রে অতিরিক্ত সোডিয়াম সমৃদ্ধ খাবার যেমন, ব্রেড রোল, পিৎজা, স্যান্ডউইচ, কোল্ড কাট, স্যুপ, নোনতা খাবার বা মুরগি ইত্যাদি খাওয়া কমিয়ে দিন।

বেশি করে পটাশিয়াম সমৃদ্ধ খাবার খান
পেট ফুলে যাওয়ার সমস্যা কমাতে বিশেষজ্ঞরা বেশি পরিমাণে পটাসিয়ামযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দেন। যেমন কলা, মিষ্টি আলু, আমড়ার মাধ্যমে ডায়েটে পটাশিয়াম যোগ করা যেতে পারে। পটাসিয়াম-সমৃদ্ধ খাবার সোডিয়ামের প্রভাব প্রতিহত করে এবং প্রদাহ কমাতে কাজ করে।

জোয়ান-মৌরি-জিরার জল
Gastrointestinal Tract-এ প্রচুর পরিমাণে গ্যাস জমা হলে পেট ফুলে যায়। ফলে হজমের সমস্যা হয়। যার ফলে দেহে অস্বস্তি দেখা দেয়। এই পরিস্থিতিতে জোয়ান, মৌরি ও জিরার জল তৈরি করে খাবার খাওয়ার ৩০ মিনিট পর খান। এটি পেট ফোলা কমাতে সাহায্য করে।

কোন খাবার স্যুট করছে না লক্ষ্য করুন
সবার সব খাবার স্যুট করে না। সেক্ষেত্রে খেয়াল করুন কোন কোন খাবার খেলে পেট ফোলা বা গ্যাসের সমস্যা হচ্ছে। সেগুলি অবিলম্বে ডায়েট থেকে বর্জন করুন।

Advertisement

আরও পড়ুনস্বস্তি সুকন্যার, হাজিরা-টেটের কাগজপত্র জমার নির্দেশ প্রত্যাহার হাইকোর্টের

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement