Advertisement

Side Effects Of Wearing Sunglasses: অবসাদ বাড়ায় সানগ্লাসও, কী রকম ক্ষতি হয়?

সানগ্লাসকে তরুণদের মধ্যে সবচেয়ে কুল অ্যাক্সেসরিজ হিসাবে বিবেচনা করা হয়, তবে এটি সর্বদা ব্যবহার করা অনেক রোগকে আমন্ত্রণ জানাতে পারে। এতে শুধু শরীরের সার্কেডিয়ান রিদমই খারাপ হয় না, সেইসঙ্গে ডিপ্রেশন এবং অনিদ্রার মতো সমস্যাও আসতে পারে।

ডিপ্রেশনের কারন হতে পারে আপনার প্রিয় সানগ্লাস!
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Apr 2023,
  • अपडेटेड 10:14 AM IST

সানগ্লাসকে যুবকদের মধ্যে সবচেয়ে কুল অ্যাক্সেসরিজ  হিসাবে বিবেচনা করা হয় তবে লোকেরা এটির প্রয়োজন না থাকলেও এটি ব্যবহার করে। তবে মনে রাখবেন, এগুলি সব সময় পরলে শরীরের সার্কেডিয়ান ছন্দে ব্যাঘাত ঘটতে পারে এবং বিভিন্ন স্বাস্থ্য সমস্যা হতে পারে। সাধারণত, সানগ্লাস সূর্যের আলো এবং অতিবেগুনি রশ্মি থেকে চোখকে রক্ষা করে, কিন্তু আপনি কি জানেন যে এর ফলে আপনার হরমোন ভারসাম্যহীন হয়ে পড়তে পারে এবং অনিদ্রা এবং বিষণ্নতার মতো রোগ হতে পারে। সানগ্লাস পরা সম্পর্কে বিশেষজ্ঞদের কি বলার আছে? এ সম্পর্কেও জেনে নিন চলুন। 

গ্রন্থির উপর খারাপ প্রভাব
হেলথ অপ্টিমাইজিং বায়োহ্যাকার, সাইকোলজি স্পেশালিস্ট, উদ্যোক্তা এবং গ্লোবাল স্পিকার  টিম গ্রে বলেছেন, “সব সময় সানগ্লাস পরা পিনিয়াল গ্রন্থির উপর খারাপ প্রভাব ফেলে, যা মস্তিষ্ককে সংকেত দেয় যে বাইরে মেঘলা  হয়ে আছেে বং এটি ত্বককে স্কিন এক্সপোজার নিয়ে প্রস্তুত হতে বাধা দেয়।" 

 

 

টিম গ্রে তার ইনস্টাগ্রাম পোস্টে বলেছেন, 'দিনের সময়, সূর্য থেকে একটি নির্দিষ্ট তরঙ্গদৈর্ঘ্য চোখের কাছে পৌঁছায় যা পিটুইটারি এবং পাইনাল গ্রন্থিকে প্রভাবিত করে এবং মস্তিষ্ককে ভাবতে দেয় যে এটি বাইরে রোদ রয়েছে। এর পরে, ত্বক সূর্যালোকের সরাসরি এক্সপোজারের জন্য প্রস্তুত হয় এবং ভিটামিন ডি তৈরি করে।'

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে সানগ্লাস সার্কেডিয়ান ছন্দে ব্যাঘাত ঘটাতে পারে, যা মানসিক চাপ, অনিদ্রা এবং এমনকি বিষণ্নতার কারণ হতে পারে। 

মেজাজ পরিবর্তন
 টিম গ্রে ব সূর্যের আলোর গুরুত্ব বর্ণনা করতে গিয়ে বলেন, 'এটি আপনার পিনিয়াল গ্রন্থির সঙ্গে যুক্ত মস্তিষ্কের হাইপোথ্যালামাসকে উদ্দীপিত করে আপনার হরমোন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। বিশেষজ্ঞরা বলছেন যে যখন আপনার চোখ প্রাকৃতিকভাবে সূর্যের আলো শোষণ করে না, তখন আপনার হরমোন সাইকেলের পরিবর্তন হয়। এটি আপনার শরীরের সিস্টেম এবং মেজাজ পরিবর্তন করে।'  টিম গ্রে আরও বলেন, 'এ কারণে আপনার চোখ ক্লান্ত হয়ে পড়ে কারণ তাদের প্রাকৃতিক আলোর জন্য কঠোর সংগ্রাম করতে হয়। এটি কখনও কখনও দৃষ্টিশক্তিকেও প্রভাবিত করে। স্কিইং করার সময়, জলে বা গাড়ি চালানোর সময়, ধুলো এড়াতে সানগ্লাসগুলির নিজস্ব ভূমিকা রয়েছে তবে এটি প্রতিদিনের বা সারাদিন ব্যবহারের আইটেম নয়।'

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement