Advertisement

লম্বাদের জন্য দুঃসংবাদ! আপনার উচ্চতা বেশি হলেই সতর্ক হয়ে যান

টেস্টিকুলার ক্যান্সার হল এমন একটি ক্যান্সার যা পুরুষদের অন্ডকোষে হয়ে থাকে। অণ্ডকোষ পুরুষদের যৌনাঙ্গের নিচে অবস্থিত। অন্ডকোষের কাজ হল প্রজননের জন্য যৌন হরমোন এবং শুক্রাণু তৈরি করা। তবে অন্যান্য ক্যান্সারের তুলনায় টেস্টিকুলার ক্যান্সার হওয়ার সম্ভাবনা খুবই কম।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 10 May 2022,
  • अपडेटेड 4:49 PM IST
  • লম্বাদের হতে পারে একটি বিশেষ রোগ
  • আক্রান্ত হতে পারেন টেস্টিকুলার ক্যান্সারে
  • বলছে এক সমীক্ষার রিপোর্ট

ভাল ব্যক্তিত্বের ক্ষেত্রে উচ্চতা একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তবে এবার নতুন একটি সমীক্ষার রিপোর্ট এসেছে যা পড়লে লম্বা ব্যক্তিরা রীতিমতো চিন্তুত হয়ে পড়তে পারেন। আমেরিকান ক্যানসার সোসাইটির গবেষণায় দেখা গিয়েছে যে ছোট উচ্চতার ব্যক্তিদের থেকে লম্বা ব্যক্তিদের বিশেষ একটি রোগে অসুস্থ হওয়ার ঝুঁকি বেশি। বিপজ্জনক সেই রোগটির নাম টেস্টিকুলার ক্যান্সার। 

টেস্টিকুলার ক্যান্সার হল এমন একটি ক্যান্সার যা পুরুষদের অন্ডকোষে হয়ে থাকে। অণ্ডকোষ পুরুষদের যৌনাঙ্গের নিচে অবস্থিত। অন্ডকোষের কাজ হল প্রজননের জন্য যৌন হরমোন এবং শুক্রাণু তৈরি করা। তবে অন্যান্য ক্যান্সারের তুলনায় টেস্টিকুলার ক্যান্সার হওয়ার সম্ভাবনা খুবই কম।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, যখন অণ্ডকোষের ক্যান্সার হয়, তখন অণ্ডকোষে অস্বাভাবিক কোষগুলি বাড়তে থাকে। এই ক্যান্সারের ঝুঁকি সাধারণত ১৫ থেকে ৪৯ বছর বয়সী পুরুষদের মধ্যে সবচেয়ে বেশি। ইউকে-র ন্যাশনাল হেলথ সার্ভিসের বিশেষজ্ঞদের মতে, টেস্টিকুলার ক্যান্সার যুবকদের অন্যান্য ক্যান্সারের তুলনায় বেশি প্রভাবিত করে। অনেক গবেষণায় এটাও জানা গিয়েছে যে অন্যান্য দেশের পুরুষদের তুলনায় শ্বেতাঙ্গ পুরুষদের মধ্যে টেস্টিকুলার ক্যান্সারের ঝুঁকি অনেক বেশি। তবে এর কোনও শক্তপোক্ত প্রমাণ এখনও পাওয়া যায়নি।

বিশেষজ্ঞরা কী বলছেন? 
কিছু স্বাস্থ্য বিশেষজ্ঞ আরও জানাচ্ছেন যে, লম্বা পুরুষদের অণ্ডকোষের ক্যান্সার বেশি হয়। আমেরিকান ক্যান্সার সোসাইটি তথ্য অনুসারে, কিছু গবেষণায় দেখা গিয়েছে যে লম্বা উচ্চতার পুরুষদের টেস্টিকুলার ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি থাকে। যুক্তরাজ্যের ক্যান্সার গবেষণা বলছে, এমন অনেক প্রমাণ রয়েছে, যেখানে কম উচ্চতার পুরুষদের তুলনায় সাধারণের থেকে বেশি উচ্চতার পুরুষদের মধ্যে টেস্টিকুলার ক্যান্সার হওয়ার ঝুঁকি বেশি দেখা গিয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা আরও জানাচ্ছেন যে, টেস্টিকুলার ক্যান্সারের নেপথ্যে অনেক কারণ থাকতে পারে। যেমন ধূমপান লাইফস্টাইল বা ফ্যামিলি হিস্ট্রি। 

Advertisement

টেস্টিকুলার ক্যানসারের প্রাথমিক লক্ষণ 
১. যে কোনও একটি অণ্ডকোষে গাঁট তৈরি হওয়া বা আকারের পার্থক্য

২. অণ্ডকোষে ভারি ভাব

৩. পেট বা কোমরের চারপাশে হালকা ব্যথা

৪. অণ্ডকোষে তরল জমা

৫.  অণ্ডকোষে ব্যথা

প্রসঙ্গত, টেস্টিকুলার ক্যান্সারে, দুটির মধ্যে যেকোনও একটি অন্ডকোষে উপসর্গ দেখা যায়।

টেস্টিকুলার ক্যান্সারের কারণ
পারিবারিক ইতিহাস
- পরিবারের কেউ যদি এর আগেও এই ক্যান্সারের শিকার হয়ে থাকেন, তাহলে অবশ্যই সময়ে সময়ে পরীক্ষা করানো উচিত।

বয়স - টেস্টিকুলার ক্যান্সার বয়সের উপরও নির্ভর করে। ১৫ থেকে ৪৯ বছর বয়সী পুরুষদের টেস্টিকুলার ক্যান্সার হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি।

অন্ডকোষের অবস্থানের পার্থক্য -  এই অবস্থায়, শিশুর জন্মের সময় শুধুমাত্র একটি অণ্ডকোষ থাকে। সেক্ষেত্রে দ্বিতীয় অণ্ডকোষটিও উপস্থিত থাকে, তবে সেটি নিজের স্বাভাবিক অবস্থানের পরিবর্তে শিশুর পেটের উপরের দিকে থাকে। একে ডাক্তারি ভাষায় ক্রিপ্টরকিডিজম বলে। মূলত সময়ের আগে যে সমস্ত শিশুর জন্ম হয় তাদের মধ্যে এই সমস্যা দেখা যায়।

আরও পড়ুনতৃষ্ণার্ত আধিকারিককে নিজের হাতে জল দিলেন নির্মলা, Video Viral


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement