Advertisement

Heat Stroke Signs And Symptoms: হিট-স্ট্রোক হতে চলেছে, কোন কোন লক্ষণ আগেই জানান দেয়

হিট স্ট্রোক একটি গুরুতর মেডিকেল ইমার্জেন্সি, দ্রুত চিকিৎসা না করা হলে প্রাণ পর্যন্ত যেতে পারে। এটি তখন ঘটে যখন শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ ব্যবস্থা শরীরকে ঠান্ডা করতে ব্যর্থ হয়।

হিট স্ট্রোক
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 20 Apr 2023,
  • अपडेटेड 1:25 PM IST
  • হিট স্ট্রোক একটি গুরুতর মেডিকেল ইমার্জেন্সি,
  • দ্রুত চিকিৎসা না করা হলে প্রাণ পর্যন্ত যেতে পারে

তীব্র তাপপ্রবাহের (Heat Wave) সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। এপ্রিল মাসে তাপমাত্রা রেকর্ড মাত্রায় বেড়ে গিয়েছে। প্রচণ্ড তাপ গুরুতর স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। কারণ এটি তাপমাত্রা নিয়ন্ত্রণে শরীরের প্রাকৃতিক প্রক্রিয়াকে পরিবর্তন করে। হিট স্ট্রোক (Heat Stroke), ডিহাইড্রেশন, ক্লান্তি, ডায়রিয়া, বিভ্রান্তি এবং হিট ক্র্যাম্পগুলি প্রচণ্ড গরমের কারণে হওয়া কিছু সাধারণ অসুস্থতা। চরম আবহাওয়ার কারণে স্বাস্থ্যের উপরে দীর্ঘমেয়াদী প্রভাবও পড়তে পারে।

হিট স্ট্রোক একটি গুরুতর মেডিকেল ইমার্জেন্সি, দ্রুত চিকিৎসা না করা হলে প্রাণ পর্যন্ত যেতে পারে। এটি তখন ঘটে যখন শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ ব্যবস্থা শরীরকে ঠান্ডা করতে ব্যর্থ হয়। যার ফলে শরীরের তাপমাত্রা বিপজ্জনকভাবে বেড়ে যায়। দীর্ঘক্ষণ প্রচণ্ড তাপের মধ্যে থাকলে তাপ ক্লান্তি হয় এবং যদি এটার চিকিৎসা না করা হয় তবে হিট স্ট্রোকের দিকে নিয়ে যেতে পারে। হিট স্ট্রোক মস্তিষ্ক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গগুলির স্থায়ী ক্ষতি করতে পারে, এমনকি মৃত্যুর কারণও হতে পারে।

আরও পড়ুন: Cholesterol Control Tips: মাংস রান্নাতে লাগে, রোজ এটা খেলে কোলেস্টেরল কমবে হু হু করে

হিট স্ট্রোকের লক্ষণ এবং উপসর্গ

শরীরের উচ্চ তাপমাত্রা: ৪০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি তাপমাত্রা হিট স্ট্রোকের একটি সাধারণ লক্ষণ। এটি ঘটলে একজনকে দ্রুত চিকিৎসা নিতে হবে।

দ্রুত হৃদস্পন্দন: শরীরের উচ্চ তাপমাত্রার প্রতিক্রিয়ায় হৃৎপিণ্ড দ্রুত স্পন্দিত হতে পারে।

দ্রুত শ্বাস-প্রশ্বাস: শরীর আরও দ্রুত শ্বাস নেওয়ার মাধ্যমে নিজেকে ঠান্ডা করার চেষ্টা করতে পারে। আপনার শরীর অতিরিক্ত গরম হলে হার্ট মারাত্মক চাপের মধ্যে পড়ে। শরীরের প্রাকৃতিক শীতল প্রক্রিয়াগুলি যাতে আপনার শরীরে তাপমাত্রা নিয়ন্ত্রনে রাখে তা নিশ্চিত করার জন্য হার্টকে আরও দ্রুত পাম্প করতে হবে। এর ফলে শ্বাসকষ্ট বা হাইপারভেন্টিলেশন হতে পারে।

Advertisement

বিভ্রান্তি: হিট স্ট্রোক মস্তিষ্কের কার্যকারিতাকে প্রভাবিত করতে পারে, যার ফলে বিভ্রান্তি এবং এমনকি খিঁচুনিও হতে পারে। পরিশ্রমজনিত হিট স্ট্রোক আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে ব্যাহত করে। বিভ্রান্তি, রাগ বা হাঁটার অক্ষমতা প্রধান লক্ষণ।

মাথাব্যথা: তীব্র মাথাব্যথা, প্রায়ই মাথা ঘোরা বা হালকা মাথাব্যথা হিট স্ট্রোকের উপসর্গ হতে পারে। এই লক্ষণটি সাধারণত ডিহাইড্রেশন বা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের উপর হিট স্ট্রোকের সামগ্রিক প্রভাবের কারণে ঘটে।

বমি বমি ভাব এবং বমি: শরীরের উচ্চ তাপমাত্রায় শরীরের স্বাভাবিক প্রতিক্রিয়ার মধ্যে বমি বমি ভাব এবং বমি অন্তর্ভুক্ত থাকতে পারে।

শুষ্ক ও গরম ত্বক: ত্বক শুষ্ক, গরম এবং ফ্লাশ অনুভব করতে পারে এবং শরীরের উচ্চ তাপমাত্রা থাকা সত্ত্বেও ঘাম নাও হতে পারে।

পেশী ক্র্যাম্প বা দুর্বলতা: হিট স্ট্রোকের কারণে পেশী ক্র্যাম্প হতে পারে। এটি ব্যায়ামের পরে তাপ-সম্পর্কিত অসুস্থতার প্রথম লক্ষণগুলির মধ্যে একটি এবং এটি তাপ ক্র্যাম্প নামেও পরিচিত। যখন আপনি প্রচণ্ড গরমে ঘামেন, তখন আপনার গুরুতর খিঁচুনি হতে পারে, বিশেষ করে আপনার পা, হাত বা পেটে।

ঘামের অভাব বা অতিরিক্ত ঘাম হওয়া: আপনি যখন দীর্ঘ সময়ের জন্য তীব্র তাপের সংস্পর্শে আসেন, তখন আপনার শরীর তার মূল অভ্যন্তরীণ তাপমাত্রা বজায় রাখার চেষ্টা ছেড়ে দেয়। তাই, হয় আপনার ঘাম হবে না বা প্রচুর ঘাম হবে।

ত্বকে ফুসকুড়ি: শরীর নিজেকে ঠান্ডা করার জন্য ত্বকের দিকে রক্ত ​​প্রবাহ পাঠায়, যার ফলে এটি লাল দেখায়। তাপের কারণে আপনার ত্বকও অত্যধিক আড়ষ্ট বা অত্যন্ত শুষ্ক বোধ করতে পারে। যার কারণে ত্বকে ফুসকুড়ি দেখা দিতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement